• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Independence Day: ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তিতে ফিরে দেখা ক্রীড়াক্ষেত্রে এক অবিস্মরণীয় মুহূর্ত

Google Oneindia Bengali News

স্বাধীনতা প্রাপ্তির ৭৫ বছর পালিত হচ্ছে সারা দেশ জুড়ে। দেশের ক্রীড়াক্ষেত্রে এমন বহু স্মৃতি, ইতিহাস রয়েছে যা স্বাচ্ছন্দেই সেরা ৭৫টি স্পোর্টিং ইভেন্টের মধ্যে আসতে পারে, যার মধ্যে অন্যতম ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের প্রথম সিরিজ জয়।

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের সিরিজ জয়:

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের সিরিজ জয়:

১৯৭০-৭১ মরসুম ভারতীয় ক্রিকেট ইতিহাসে অন্যতম স্মরণীয় হয়ে থাকবে। ১৯৭১ সালের ১১ মার্চ তৎকালীন বিশ্ব ক্রিকেটের জায়ান্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম বার টেস্ট সিরিজ জিতেছিল ভারত। পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজ বিশ্বের ক্রিকেটপ্রেমীদের নজর কেড়েছিল যখন সিরজের প্রথম ম্যাচটি ভারত ড্র রাখতে সমর্থ হয় শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদেরই ঘরের মাঠ কিংস্টোনে। তবে, এই ম্যাচটি বুঝিয়ে দিয়েছিল কঠিন পরীক্ষা অপেক্ষা করছে ক্যারিবিয়ানদরে জন্য ওই সিরিজে। দ্বিতীয় টেস্টে পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে সেই ঐতিহাসিক জয় পায় ভারত। ২১ বছরের তরুণ সুনীন গাভাসকরকে এই ম্যাচই পরিচিতি এনে দিয়েছিল। ম্যাচটি৭ উইকেটে জেতে ভারত।

কুইন্স পার্কে খেলা দ্বিতীয় টেস্টের সংক্ষিপ্তসার:

কুইন্স পার্কে খেলা দ্বিতীয় টেস্টের সংক্ষিপ্তসার:

এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত গ্রহণ করেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক স্যার গ্যারি সোবার্স। দুই কিংবদন্তি ভারতীয় স্পিনার এরাপল্লি প্রসন্ন এবং বিশেন সিং বেদি'র সৌজন্যে নক্ষত্রখচিত ওয়েস্ট ইন্ডিজের বোলিং লাইনআপ প্রথম ইনিংসে থমকে গিয়েছিল ২১৪ রানে। প্রসন্ন নিয়েছিলেন ৪টি উইকেট এবং বেদির দখলে ছিল ৩টি উইকেট। ভারতের হয়ে অপর তিন উইকেটের মধ্যে দু'টি নেন সৈয়দ আবিদ আলি এবং একটি নেন শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ভারতীয় দল তোলে ৩৫২ রান। ১১২ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেন দিলীপ সারদেশাই। ২১ বছরের তরুণ সুনীল গাভাসকর করেন ৬৫ রান। একনাথ সোলকারের ব্যাট থেকে আসে ৫৫ রান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে অবিশ্বাস্য বোলিং করেন জ্যাক নরিগা। একাই ৯ উইকেট নেন তিনি।

তৃতীয় ইনিংসে ভেঙ্করাঘবনের পাঁচ উইকেটের সৌজন্যে ওয়েস্ট ইন্ডিজ থমকে যায় ২৬১ রানে। ক্যারিবিয়ান দলটির হয়ে ৮০ রান করেন রয় ফেড্রিক্স এবং অপরাজিত ৭৪ রান করেন চার্লি ডেভিস।

চতুর্থ ইনিংসে মাত্র ১২৫ রান তাড়া করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলেন সুনীল গাভাসকর।

বিশ্ব ক্রিকেটের পরিচিত হয় নতুন চ্যাম্পিয়নের সঙ্গে:

বিশ্ব ক্রিকেটের পরিচিত হয় নতুন চ্যাম্পিয়নের সঙ্গে:

২১ বছরের এক যুবক এই টেস্টে নিজের দক্ষতার সঙ্গে পরিচয় ঘটিয়েছিলেন সারা বিশ্বের। ছোটখাটো চেহারার সুনীল গাভাসকর আগামী দিনে যে বিশ্ব ক্রিকেটের বড় নাম হতে চলেছেন তা এই ম্যাচ থেকেই আঁচ পয়েছিলেন অনেকে। লিটল মাস্টার এই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে করেন ১৩২ রান। প্রথম ইনিংসে তাঁর ব্যাট থেকে আসে ৬৫ রান এবং দ্বিতীয় ইনিংসে ৬৭ রানে অপরাজিত ছিলেন তিনি। শুধু অপরাজিতই ছিলেন না সানি, তাঁর ব্যাট থেকেই এসেছিল ওয়েস্ট ইন্জিজের বিরুদ্ধে ঐতিহাসিক প্রথম টেস্ট জয়ে উইনিং রান।

পাঁচ ম্যাচের সিরিজের ফলাফল:

পাঁচ ম্যাচের সিরিজের ফলাফল:

পাঁচ ম্যাচের সিরিজে দ্বিতীয় ম্যাচটি ভারত জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেলেও ঘরের মাঠে সিরিজে হার বাঁচাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তারকাখচিত তাবড় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পরবর্তী তিনটি ম্যাচ ড্র করতে সমর্থ হয় ভারত। এই সিরিজটি স্মরণীয় হয়ে থাকবে গাভাসকরের জন্য একাধিক শতরান এবং দ্বি-শতরান এই সিরিজে করেন সানি। দ্বি-শতরানটিতিনি পান পঞ্চম টেস্টেএবং ওই টেস্টে অপর ইনিংসে শতরানওকরেন তিনি।

English summary
Look Back: India's First test series win against West Indies in 1971, In that series Sunil Gavaskar shows his class to world cricket. He was 21 years of old that time.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X