• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইপিএলের প্রতি দল থেকে প্রথম শতরান করা ক্রিকেটারদের তালিকা দেখে নেওয়া যাক

করোনা ভাইরাসের প্রভাবে আইপিএলের ১৩তম সংস্করণ আদৌ আয়োজন করা সম্ভব কিনা, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। যদিও টুর্নামেন্ট আয়োজন করতে বদ্ধপরিকর বিসিসিআই। সেই আশাতেই দেখে নেওয়া যাক আইপিএলের প্রতি দল থেকে প্রথম শতরান করা ক্রিকেটারদের তালিকা।

ব্রেন্ডন ম্যাকুলাম

ব্রেন্ডন ম্যাকুলাম

২০০৮ সালে আইপিএলের প্রথম সংস্করণের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে হওয়া ওই ম্যাচে কেকেআরের জার্সিতে ৭৩ বলে ১৫৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন কিউয়ি লেজেন্ড ব্রেন্ডন ম্যাকুলাম। সেটি ছিল আইপিএল ও কলকাতা নাইট রাইডার্সের প্রথম শতরান।

মাইকেল হাসি

মাইকেল হাসি

প্রথম আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান রয়্য়ালস। রার্নাস হয়েছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ওই আইপিএলে নিজেদের প্রথম ম্যাচে যুবরাজ সিং-র কিংস ইলেভেন পাঞ্জাবের মুখোমুখি হয়েছিল সিএসকে। সেই ম্যাচে ১১৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন বাঁ-হাতি মাইক হাসি। হলুদ জার্সিধারী শিবিরে সেটাই ছিল প্রথম শতরান।

সনৎ জয়সূর্য

সনৎ জয়সূর্য

মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে বেশ কয়েক বছর ধারাবাহিকভাবে খেলেন শ্রীলঙ্কার লেজেন্ড সনৎ জয়সূর্য। আইপিএলের প্রথম সংস্করণে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ১১৪ রানের ইনিংস উপহার দিয়েছিলেন এই বাঁ-হাতি। সেটি ছিল আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে করা কোনও ক্রিকেটারের প্রথম শতরান।

শন মার্শ

শন মার্শ

আইপিএলের প্রথম সংস্করণে কিংস ইলেভেন পাঞ্জাব সেভাবে দাগ কাটতে না পারলেও দলের বেশ কয়েকজন ক্রিকেটার ঝকঝকে পারফরম্যান্স দিয়েছিলেন। তার মধ্যে অন্যতম অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ব্যাটসম্যান শন মার্শের শতরান। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৬৯ বলে ১১৫ রানের ইনিংস খেলেছিলেন মার্শ। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের প্রথম শতরান ছিল সেটাই।

এবি ডি ভিলিয়ার্স

এবি ডি ভিলিয়ার্স

লোকসভা ভোটের জন্য ২০০৯ সালের আইপিএল দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়েছিল। ডারবানে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে এক ম্যাচে দেশের ফ্যানদের সামনে ৫৪ বলে ১০৫ রানের ইনিংসে খেলেছিলেন লেজেন্ড এবি ডি ভিলিয়ার্স। সেটাই ছিল আইপিএলে দিল্লি ক্যাপিটালসের (তৎকালীন দিল্লি ডেয়ার ডেভিলস) হয়ে করা কোনও ক্রিকেটারের প্রথম শতরান।

মনীশ পান্ডে

মনীশ পান্ডে

২০০৯ সালে প্রথম ভারতীয় হিসেবে আইপিএলে শতরান করেছিলেন মনীশ পান্ডে। তাঁর ৭৩ বলে ১১৪ রানের ইনিংসই ছিল টুর্নামেন্টে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রথম শতরান।

ইউসুফ পাঠান

ইউসুফ পাঠান

বরোদা তথা ভারতের প্রাক্তন অল রাউন্ডার ইউসুফ পাঠান আইপিএলের প্রথম বেশ কয়েকটি সংস্করণ রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন। ২০১০-র আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে তিনি মাত্র ৩৭ বলে শতরান হাঁকিয়েছিলেন। যা এখনও পর্যন্ত আইপিএলে রেকর্ড। টুর্নামেন্টে রাজস্থান রয়্যালসের জার্সিতে সেটাই ছিল কোনও ক্রিকেটারের প্রথম শতরান।

ডেভিড ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার

২০১৭-র আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১২৬ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন ডেভিড ওয়ার্নার। টুর্নামেন্টে সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে সেটাই ছিল কোনও ক্রিকেটারের প্রথম শতরান।

English summary
Name of those cricketers who scored first century for every team of IPL
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X