• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরুতেই শেষ, দেশের হয়ে একটির বেশি টি-২০ ম্যাচ খেলেননি এই কিংবদন্তিরা! তালিকায় আছেন কোন দুই ভারতীয়?

ক্রিকেটে উত্তেজনা আনতে ও দর্শক টানতে এক সময় টেস্ট ম্যাচ থেকে ওডিআই ক্রিকেটের পত্তন হয়েছিল। আর সময়ের সঙ্গে মানুষ যখন আরও ধৈর্য্য হারায়, তখনই আসে টি-২০ ক্রিকেট। ২০০৭ সালের বিশ্বকাপ ও পরবর্তী বছরে শুরু হওয়া আইপিএল বিশ্ব ক্রিকেটের রূপটাই বদলে দেয়। একসময় টেস্ট ম্যাচে যখন ইডেন ভর্তি থাকত, সেই ইডেন এখন আইপিএল ও টি-২০-তে মত্ত। এহেন টি-২০ ক্রিকেট দেশের হয়ে খেলার সুযোগ মিলেছে বেশ কয়েকজন কিংবদন্তির। তবে তা শুধু মাত্র একটি ম্যাচের জন্যই। এই বিরল তালিকায় একবার চোখ রাখা যাক।

জেসন গিলেস্পি

জেসন গিলেস্পি

২০০৫ সালের ১৩ জুন অস্ট্রেলিয়ার হয়ে নিজের একমাত্র টি-২০ ম্যাচটি খেলেন জেসন গিলেস্পি। টেস্ট ও ওডিআইতে ভয়ঙ্কর এই বোলার সেই ম্যাচে ৪ ওভারে দিয়েছিলেন ৪৯ রান। সেটাই ছিল তাঁর প্রথম এবং শেষ ম্যাচ। লম্বা ঢেউ খেলানো চুল নিয়ে যখন জেসন বল করতে আসতেন তখন অনেক ব্যাটসম্যানদেরই বুক কাঁপত। তবে টি-২০-তে নয়। এটা নির্ভয়দের জন্য।

ইনজামাম-উল-হক

ইনজামাম-উল-হক

পাকিস্তানি ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটে অন্যতম শ্রেষ্ঠ মিডল অর্ডার ব্যাটসম্যাদের তালিকায় ইনজামামের নাম থাকবে ওপরের দিকেই। ক্রিজে দাঁড়িয়ে দাঁড়িয়ে সাবলিল ভাবে বোলারদের বধ করা তাঁর স্বভাব ছিল। তবে এহেন ইনজামাম পাকিস্তানের হয়ে খেলেছেন মাত্র একটি টি-২০ ম্যাচ। ২০০৬ সালের অগাস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে ১১ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়েছিলেন ইনজামাম। তবে সেটাই শেষ। এরপর আর টি-২০-তে পাকিস্তানের হয়ে মাঠে নামেননি ইনজি।

সচিন তেন্ডুলকর

সচিন তেন্ডুলকর

আইপিএল-এ মুম্বই ইন্ডিয়নসের অধিনাকত্ব, অরেঞ্জ ক্যাপ। এছাড়া ভারতীয় জার্সিতে দুই দশকের বেশি সময় যাবত গড়ছেন একের পর এক রেকর্ড। এহেন ক্রিকেটের ঈশ্বর, ভারতের হয়ে মাত্র একটি টি-২০ ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকাতে নিজের একমাত্র আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ১০ রান করতে সচিনের লেগেছিল ১২ বল। এরপর ২০০৭ সালের বিশ্বকাপে আর এই কিংবদন্তিদেকে ভআরতের নীল জার্সিতে দেখা যায়নি। যদিও এরপরও ভারতের হয়ে আরও প্রায় এক দশক খেলে যান সচিন। তবে টি-২০তে দেশএর প্রতিনিধিত্ব করেননি তিনি।

রাহুল দ্রাবিড়

রাহুল দ্রাবিড়

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্রিকেটারদের অন্যতম রাহুল দ্রাবিড়। ভারতের হয়ে অধিনায়কত্ব করেছেন। টেস্ট ও ওডিআইতে দলের মিস্টার ডিপেন্ডেবল হয়ে উঠেছেন বারবার। তবে টি-২০ দলে তাঁর জায়গা হয়নি। শেষ পর্যন্ত যখন স্থান পেলেন ততদিনে নিজের কেরিয়ারের শেষ লগ্নে দ্রাবিড়। ২০১১ সালের ইংল্যান্ড সফরে তাঁকে দলে নেওয়া হয়। আর দল ঘোষণার পরই দ্রাবিড় জানিয়ে দেন যে এটাই হবে তাঁর শেষ ম্যাচ। ২০১১ সালে ৩১ অগাস্টের সেই ম্যাচে দ্রাবিড় ২১ বলে ৩১ রান করেছিলেন। সমিত প্যাটেলকে পরপর তিনটি বলে তিনটি ছক্কাও মেরেছিলেন। তবে সেটাই ছিল শেষ। তারপর আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর নেন তিনি।

ভারতীয় দলে খেলা প্রথম বাঙালি ক্রিকেটার যিনি স্যার ব্র্যাডম্যানকে স্টাম্প করেছিলেন!

English summary
Legends like Sachin Tendulkar and Rahul Dravid who had played only one T20 match for their country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X