• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইংল্যান্ড ভালো, তবে এগিয়ে ভারত, শুভমানের আরও টাইট ব্যাটিং দেখতে চান লক্ষ্মীরতন শুক্লা

ওয়ানইন্ডিয়া এক্সক্লুসিভ

কাল থেকে চেন্নাইয়ের চিপকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড (India England Test) প্রথম টেস্ট। তার আগে এই সিরিজের নানা দিক নিয়ে ওয়ান ইন্ডিয়া বেঙ্গলির সঙ্গে একান্তে কথা বললেন বাংলার প্রাক্তন অধিনায়ক লক্ষ্মীরতন শুক্লা (Laxmiratan Shukla)।

ইংল্যান্ড ভালো, তবে এগিয়ে ভারত, শুভমানের আরও টাইট ব্যাটিং দেখতে চান লক্ষ্মীরতন শুক্লা

লক্ষ্মীর কথায়, করোনার পর এই প্রথম ফের আন্তর্জাতিক ক্রিকেট শুরু হচ্ছে আমাদের দেশে। ফলে এই নিরিখেও টেস্ট সিরিজ দারুণ এক্সাইটিং হবে। স্পিনাররা যেমন বরাবরের মতো অনেক সাহায্য পাবেন তেমনই ব্যাটসম্যানরাও প্রচুর রান পাবেন। ইংল্যান্ড ভালো দল। রুটের নেতৃত্বে ভালো খেলছেও। তা সত্ত্বেও আমি এগিয়ে রাখব ভারতকেই। ইংল্যান্ড দলের স্পিন আক্রমণ এবারও দুর্বল। মঈন আলি দলে থাকলেও আমি মনে করি যেহেতু তিনি অনেক খেলেছেন তাই ভারতের মাটিতে সুযোগ দেওয়া উচিত নতুনদেরই। অর্থাৎ শ্রীলঙ্কা সফরে সফল বেস-লিচ জুটিতেই ইংল্যান্ড ভরসা করবে বলে মনে করেন লক্ষ্মীরতন। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দলের পারফরম্যান্সে উচ্ছ্বসিত তিনি। বিদেশের মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জেতার মতো শক্তিশালী হয়েছে ভারতীয় দল, এটাই সবচেয়ে বেশি তৃপ্তি দিচ্ছে লক্ষ্মীকে।

প্রথম টেস্টে হারের পর পারিবারিক কারণে দেশে ফিরেছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) নেতৃত্বে অজি বধ সেরে ঐতিহাসিক সিরিজ জেতে ভারত। তবে ইংল্যান্ড সিরিজে আবার দলে ফিরেছেন অধিনায়ক বিরাট কোহলি। তাঁর ডেপুটি রাহানে জানিয়েছেন, ব্যাক সিটে থেকে আমাদের ক্যাপ্টেনকে সাহায্য করব। প্রয়োজন হলে তাঁকে পরামর্শও দেব। রাহানের হাত থেকে বিরাটের ব্যাটন তুলে নেওয়ার প্রভাব দলের উপর পড়ে কিনা সেদিকে তাকিয়ে অনেকেই। তবে লক্ষ্মীরতন শুক্লা সাফ জানিয়ে দিলেন, এটা কোনও ব্যাপারই নয়। এর আগেও রাহানে দলকে প্রয়োজনে নেতৃত্ব দিয়েছেন, রোহিত শর্মা নেতৃত্ব দিয়েছেন, সাফল্য এনেছেন। আগের মতো তাই এবারও কোনও সমস্যা হবে না। আমি তো অন্তত চলতি বছরের টি ২০ বিশ্বকাপ শেষ হওয়া অবধি বিরাটের জায়গায় কোনও ফরম্যাটেই অন্য কোনও অধিনায়ককে দেখছি না।

ভারতীয় ওপেনার শুভমান গিলের (Shubman Gill) পারফরম্যান্স খুশি করেছে লক্ষ্মীরতনকে। তবে সতর্কতার বার্তাও দিয়েছেন তিনি। লক্ষ্মীরতন শুক্লা বলেন, অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়ার আক্রমণ সামলে অসাধারণ ভালো খেলেছেন শুভমান গিল। নিজেকে দারুণভাবে প্রমাণ করেছেন। আমার মতে, শুভমান ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ। এমন পারফরম্যান্স একজন ক্রিকেটারের কনফিডেন্স লেভেল বাড়িয়ে দেয় অনেকটাই। তবে একইসঙ্গে তাঁকে নিজের খেলায় আরও বেশি ফোকাস বাড়াতে হবে। কেন না, আজকালকার প্রযুক্তিতে কারও দুর্বলতা, ভুলত্রুটিগুলি ধরে ফেলে বিপক্ষ দল রণকৌশল সাজায়। তার মোকাবিলায় শুভমানের থেকে আরও টাইট ব্যাটিং আশা করছি। আমার আশা, শুভমান দারুণভাবে ফের নিজেকে মেলে ধরবেন।

তৃণমূলের বিকল্প তৃণমূল, কসবার সভাতে বললেন মমতা, মেজাজ হারান শুরুতেই

ঋষভ পন্থ (Rishabh Pant) যেভাবে অস্ট্রেলিয়ায় ভারতকে জিতিয়েছেন তাতে চলতি সিরিজে ঋদ্ধিমান সাহার প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম। গতকাল নিজের অনুশীলনের ছবি টুইটারে পোস্ট করে ঋদ্ধি লিখেছেন,"Impossible is just an opinion"। লক্ষ্মীরতন শুক্লা বলেন, পন্থ ও ঋদ্ধির মধ্যে যে সুস্থ প্রতিযোগিতা চলছে এটা খুব ভালো দিক। আমি দু'জনের ব্যাটিংয়ের তুলনায় যাব না। আমি নিজে ঋদ্ধির একজন বড় ফ্যান। তবে আমাকে অবাক করে ঋদ্ধির মতো এমন ফিট প্লেয়ারের চোট প্রবণতা। গত পাঁচ বছরে ঋদ্ধি যা চোট পেয়েছেন তাতে অন্যরা সুযোগ পেয়ে গিয়েছেন। এখন ঋদ্ধিকে সুযোগের অপেক্ষায় থাকতে হবে। সবচেয়ে যেটা জরুরি সেটা হলো, কঠোর অনুশীলন চালিয়ে যাওয়া আর ফিটনেসের দিকে নজর রাখা।

English summary
Laxmi Ratan shukla Exclusive: Praising Shubman Gill, Ex India player says India is favourite against England
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X