• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট-রোহিতদের সাবধানবাণী বেঙ্গসরকারের

Google Oneindia Bengali News

ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টে দাপট দেখাচ্ছে নিউজিল্যান্ড। তারপর আরও একটি টেস্ট খেলে ১৮ জুন ভারতের বিরুদ্ধে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নামবে কেন উইলিয়ামসনের দল। অন্যদিকে, ৬ মার্চ আমেদাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্ট জেতার পর বিরাট কোহলির ভারত আর কোনও টেস্ট খেলেনি। সাউদাম্পটনে নিজেদের মধ্যে ভাগ হয়ে শুধু একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। এই পরিস্থিতিতে বিরাট কোহলি, রোহিত শর্মাদের সাবধানবাণী শোনালেন প্রাক্তন ভারত অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার।

ম্যাচ প্র্যাকটিস ফ্যাক্টর

ম্যাচ প্র্যাকটিস ফ্যাক্টর

১১৬টি টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা কর্নেলের মতে, ম্যাচ প্র্যাকটিসের অভাব ভারতীয় দলের পক্ষে খুব একটা উদ্বেগের নয়। তবে অন্তত ইংল্যান্ড সফরে প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তা বিরাট কোহলি, রোহিত শর্মাদের পারফরম্যান্সে প্রভাব ফেলতেই পারে। বেঙ্গসরকার বলেন, বিরাট কোহলি দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলছেন। এই মুহূর্তে তিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। বিরাট, রোহিতরা বিশ্বমানের ক্রিকেটার। দুজনেই দারুণ ফর্মেও রয়েছেন। কিন্তু তবু আমার মনে হচ্ছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ম্যাচ প্র্যাকটিসের অভাবের বিষয়টি তাঁদের ব্যাটিংকে প্রভাবিত করতে পারে।

অ্যাডভান্টেজ নিউজিল্যান্ড

অ্যাডভান্টেজ নিউজিল্যান্ড

দেশের প্রাক্তন অধিনায়ক তথা জাতীয় নির্বাচকমণ্ডলীর প্রাক্তন প্রধান বেঙ্গসরকারের ধারণা, নিউজিল্যান্ড কিছুটা হলেও এগিয়ে থেকেই শুরু করবে। বেঙ্গসরকার বলেন, দুই দলের তুলনা হলে ভারত ভালো দল, ভালো ফর্মেও রয়েছে। নিউজিল্যান্ডের অ্যাডভান্টেজ হল তারা লো প্রোফাইল দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে ইংল্যান্ডে তারা যে দুটি টেস্ট খেলছে সেটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এবং এই কারণেই নিউজিল্যান্ড একটু হলেও এগিয়ে থাকবে। দুটি টেস্ট খেলে পরিবেশের সঙ্গে তারা অনেকটাই মানিয়ে নেওয়ার সুযোগ পেয়েছে।

যা হলে ভালো হতো

যা হলে ভালো হতো

অনেক বছর বাদে ভারতীয় দলকে ইংল্যান্ডের পরিবেশে ডিউক বলে টেস্ট খেলতে হবে। এটাও নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ। ভারত দেশে এসজি টেস্ট বলে খেলে থাকে, অস্ট্রেলিয়ায় খেলেছে কোকাবুরায়। ফলে বেঙ্গসরকার মনে করেন, নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামার আগে ভারতীয় দলের পর্যাপ্ত পরিমাণে ম্যাচ খেলা উচিত ছিল। অন্তত দুই থেতে তিনটি প্রস্তুতি ম্যাচ। এতে বিরাটরা ইংল্যান্ডের পরিবেশ, আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ পেতেন। বেঙ্গসরকারের কথায়, সব সময় ম্যাচ খেলে পিচে বেশি সময় কাটানো বেশি গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানদের পক্ষে। শুধু ব্যাটসম্যান নয়, বোলারদের ক্ষেত্রেও একই ব্যাপার প্রযোজ্য। নেট প্র্যাকটিস করা বা ম্যাচ সিচুয়েশন ধরে অনুশীলন করা আর ম্যাচ খেলার মধ্যে আকাশ-পাতাল ফারাক বলেই মনে করেন বেঙ্গসরকার। অর্থাৎ বড় ম্যাচে নামার আগে প্রস্তুতিতে ম্যাচ খেলার উপরই জোর দিচ্ছেন লর্জসে তিনটি শতরানের মালিক কর্নেল।

বিরাটের দাবি

বিরাটের দাবি

ম্যাচ প্র্যাকটিসের অভাব ভারতীয় দলের পারফরম্য়ান্সে প্রভাব ফেলবে না বলে অবশ্য আত্মবিশ্বাসী ভারত অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ড রওনা হওয়ার আগে তিনি বলেছিলেন, এর আগে এমনও হয়েছে বিদেশ সফরে ম্যাচ শুরুর তিন দিন আগে আমরা সেখানে পৌঁছেছি। তারপরও আমরা দাপট দেখিয়েই খেলেছি। সে সব মাথায় রয়েছে। এবারও তার ব্যতিক্রম হবে না।

ছবি- ইনস্টাগ্রাম

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Lack Of Match-Practice May Hurt Even World-Class Players Like Virat And Rohit Opines Dilip Vengsarkar. India To Play Against New Zealand In ICC WTC Final From 18th June In Southampton.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X