• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ধোনি-রাজ্যের উইকেটকিপার ১৭ বছরের কুমার কুশাগ্র-র ব্যাটিং বিক্রম, রেকর্ডের ছড়াছড়ি ইডেনে

Google Oneindia Bengali News

ইডেনে চলছে ঝাড়খণ্ড ও নাগাল্যান্ডের মধ্যে প্রিলিমিনারি কোয়ার্টার ফাইনালের খেলা। টস জিতে নাগাল্যান্ড ফিল্ডিং নিয়েছিল। আজ দ্বিতীয় দিনের শেষে ঝাড়খণ্ড ১৭৭ ওভারে ৯ উইকেট হারিয়ে ৭৬৯ রান তুলেছে। রঞ্জি ট্রফিতে যা রেকর্ড। এ ছা়ড়া বোকারোর কুমার কুশাগ্র রেকর্ডের ফুলঝুরি ছুটিয়েছেন ক্রিকেটের নন্দনকাননে।

কুশাগ্রর রেকর্ড

প্রথম শ্রেণির ক্রিকেটে কেরিয়ারের তৃতীয় ম্যাচ খেলতে নেমে গতকালই তিনি শতরান পূর্ণ করেছিলেন। গতকাল তাঁর বয়স ছিল ১৭ বছর ১৪০ দিন। প্রথম দিনের শেষে অপরাজিত ছিলেন ১১২ রানে। আজ তিনি দ্বিশতরান পূর্ণ করেন ২১৬ বলে। তখনও অবধি তিনি ২৭টি চার ও একটি ছয় মেরেছিলেন। ১৭ বছর ১৭ দিনের মাথায় ১৯৯৭-৯৮ মরশুমে রীতিন্দর সিং সোধি দ্বিশতরান করেছিলেন। সর্বকনিষ্ঠ ভারতীয় হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিশতরানের সেটিই রেকর্ড। অম্বাতি রায়ুডু ২০০২-০৩ মরশুমে দ্বিশতরান করেন ১৫ বছর ৫৫ দিনের মাথায়। ১৭ বছর ১৪১ দিনের মাথায় কেরিয়ারের প্রথম শতরানকে দ্বিশতরানের রূপ দিয়ে তাঁদের পরেই রইলেন কুশাগ্র।

টপকালেন মিয়াঁদাদকে

ভারতের অনূর্ধ্ব ১৯ দলের সদস্য কুশাগ্র দ্বিশতরান করেই থামেননি। ২৫২ বলে পূর্ণ করেন ২৫০ রান। সর্বকনিষ্ঠ হিসেবে ত্রিশতরান করার দিকেও এগোচ্ছিলেন। কিন্তু ২৬৯ বলে ২৬৬ রান করে তিনি থামেন। তাঁর ইনিংসে রয়েছে ৩৭টি চার ও ২টি ছয়। সর্বকনিষ্ঠ হিসেবে আড়াইশো রান করার নিরিখে তিনি ভেঙে দিলেন পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের রেকর্ড। ১৯৭৫ সালে এনবিপির বিরুদ্ধে মিয়াঁদাদ ১৭ বছর ৩১১ দিনের মাথায় আড়াইশোর গণ্ডি স্পর্শ করেছিলেন। ১৮ বছর ১১১ দিনে ২০১৬ সালে দিল্লির বিরুদ্ধে আড়াইশোর মাইলস্টোন স্পর্শ করেন ঈশান কিষাণ। কিষাণ ও কুশাগ্র দুজনেই ঝাড়খণ্ডের উইকেটকিপার-ব্যাটার এবং ব্যাট করতে নেমেছিলেন ছয় নম্বরে।

অল্পের জন্য অক্ষত

অল্পের জন্য অক্ষত

ঝাড়খণ্ডের হয়ে রঞ্জি ট্রফিতে ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক রানের রেকর্ডটি এদিন ঈশান কিষাণের কাছ থেকে ছিনিয়ে নিতে পারেননি কুশাগ্র। মুম্বইয়ের বিরুদ্ধে ২০১৬ সালে ঈশান কিষাণ করেছিলেন ২৭৩। কুশাগ্র আর ৮ রান করলেই ভেঙে যেতে পারতো সেই রেকর্ডটি।

ঝাড়খণ্ডের রেকর্ড

রঞ্জিতে সর্বাধিক রানের দলগত রেকর্ডটি ঝাড়খণ্ডের দখলে চলে গিয়েছে। রঞ্জিতে ২০১২ সালে পুনেতে মহারাষ্ট্র উত্তরপ্রদেশের বিরুদ্ধে ৬ উইকেটে ৭৬৪ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করেছিল। সেই রান আজ টপকে গিয়েছে ঝাড়খণ্ড। এ ছা়ড়া দুবার সৌরাষ্ট্র সাতশোর উপর রান তুলেছে রঞ্জিতে। ২০১৩ সালে রাজকোটে কর্নাটকের বিরুদ্ধে ৯ উইকেটে ৭১৮ এবং ২০১২ সালে সুরাটে গুজরাতের বিরুদ্ধে সৌরাষ্ট্র করেছিল ৩ উইকেটে ৭১৬ রান। নাগাল্যান্ডের বিরুদ্ধে বিরাট সিং করেছেন ১০৭। আটে নামা শাহবাজ নাদিম ২২৩ বলে ১২৩ রানে অপরাজিত রয়েছেন।

English summary
Kumar Kushagra Overtakes Javed Miandad To Become Youngest To Hit 250 Runs In First-Class Innings. He Smashed 266 Off 269 Deliveries Against Nagaland At The Age Of 17y 141d.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X