• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাট কোহলির সিদ্ধান্তে কীভাবে লাভবান ভারতীয় ক্রিকেট? যুক্তি দিয়ে বোঝালেন কোচ রাজকুমার

Google Oneindia Bengali News

বিসিসিআইয়ের দাবি অনুযায়ী ৬ মাস ধরে আলাপ-আলোচনা চলেছে। তারপর আজ বিরাট কোহলি জানিয়েছেন, তিনি টি ২০ বিশ্বকাপের পর আর এই ফরম্যাটে অধিনায়ক থাকতে চান না। ছাত্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন বিরাট কোহলির ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। কীভাবে বিরাটের সিদ্ধান্তে লাভবান হবে ভারতীয় ক্রিকেট সে প্রশ্নের উত্তর তিনি যুক্তিও মেলে ধরে বুঝিয়েও দিয়েছেন।

টি২০র অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি! টুইটারে নিজেই জানালেন সিদ্ধান্তের কথা
সঠিক সিদ্ধান্ত

সঠিক সিদ্ধান্ত

রাজকুমার শর্মা বলেন, নতুন অধিনায়ক সব সময়ই নতুন চিন্তাধারা নিয়ে আসেন। নতুন রণকৌশল ঠিক হয়। ফলে এটাও দেখার কে অধিনায়ক হচ্ছেন। তবে মহেন্দ্র সিং ধোনির মতোই ভূমিকা পালন করবেন বিরাট কোহলি। সাহায্য করবেন নতুন অধিনায়ককে। রাজকুমার আরও বলেন, বিরাট কোহলি যে সিদ্ধান্তের কথা জানিয়েছেন তাতে তিনি টি ২০ বিশ্বকাপ জেতার জন্য অনেক বেশি ফোকাস ও বদ্ধপরিকর থাকবেন। সাফল্যের শিখরে থেকেই তিনি টি ২০ অধিনায়কত্ব থেকে সরে যেতে চাইবেন।

কথা হয়েছিল

কথা হয়েছিল

বিরাট কোহলি নিজের বিবৃতিতে জানিয়েছেন, এই সিদ্ধান্ত ঘোষণার আগে তিনি বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ এবং নির্বাচকদের সঙ্গে কথা বলেছেন। কথা হয়েছে হেড কোচ রবি শাস্ত্রী ও লিডারশিপ টিমের গুরুত্বপূর্ণ সদস্য রোহিত শর্মার সঙ্গেও। রোহিতই টি ২০ বিশ্বকাপের অধিনায়কত্বের ব্যাটন বিরাটের কাছ থেকে পাকাপাকিভাবে পেতে চলেছেন। রাজকুমার শর্মা বলেন, বিরাট অনেক চিন্তাভাবনা করেই এই সিদ্ধান্তটি নিয়েছেন। আমার সঙ্গেও এই ব্যাপারে তাঁর কথা হয়েছে। তিন ফরম্যাটে নেতৃত্ব দেওয়া একজন ক্রিকেটারের উপর যথেষ্ট চাপ তৈরি করে। সবদিক বিবেচনা করেই তাই টি ২০ আন্তর্জাতিকের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত বিরাট নিয়েছেন।

খোলা মনে

খোলা মনে

গুরু রাজকুমার মনে করেন সঠিক সময়েই সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তাঁর শিষ্য বিরাট। রাজকুমার বলেছেন, বিরাটের এই সিদ্ধান্ত প্রত্যাশিতই ছিল। বিরাট নিজে টেস্ট খেলতে ভালোবাসেন। তিনি টেস্ট ও একদিনের আন্তর্জাতিকে নেতৃত্ব দেওয়া উপভোগও করবেন। বরং টি ২০ অধিনায়কত্ব ছাড়ার পর তাঁর চাপ অনেকটা কমেও গেল। উল্লেখ্য, ২০১৯ সালের পর থেকে বিরাট কোহলির ব্যাটে শতরান নেই, যা তাঁর মতো ব্যাটসম্যানের পক্ষে স্বভাববিরুদ্ধই বটে। বিরাটের ঘনিষ্ঠ মহলের দাবি, বিরাট নিজেও ব্যাটিংয়ে আরও বেশি মনোনিবেশ করতে চান। এই প্রথম দেশকে টি ২০ বিশ্বকাপে নেতৃত্ব দেবেন, এটা শেষবারের জন্যও। আগামী বছরও টি ২০ বিশ্বকাপ রয়েছে। ফলে বিরাট চাপমুক্ত হয়ে চেনা ছন্দে থাকলে তাতে ভারতই লাভবান হবে। ২০২৩ সালে আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ৫০ ওভারের বিশ্বকাপও রয়েছে। সেদিকে তাকিয়ে ওয়ার্কলোডের কথা ভেবেই এদিন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ভারত অধিনায়ক।

টি ২০ বিশ্বকাপে

টি ২০ বিশ্বকাপে

বিরাট কোহলি তিনটি টি ২০ বিশ্বকাপ খেলেছেন। ২০১২ থেকে ২০১৬ সালের সময়কালে ১৬টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ৭৭৭। সর্বাধিক অপরাজিত ৮৯ করেছিলেন ২০১৬ সালে মুম্বইয়ে শেষ বিশ্বকাপের সেমিফাইনালে। বিরাটের ৪৭ বলে অপরাজিত ৮৯ রান সত্ত্বেও মহেন্দ্র সিং ধোনির ভারত ২ বল বাকি থাকতে ৭ উইকেটে পরাস্ত হয়েছিল। টি ২০ আন্তর্জাতিকে ২৮টি হাফ সেঞ্চুরির মধ্যে ৯টিই টি ২০ বিশ্বকাপে করা।

English summary
Virat Kohli's Childhood Coach Rajkumar Sharma Feels Decision To Quit T20 Captaincy Will Improve His Performance. He Says Just Like Dhoni Virat Will Help A New Captain.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X