• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারত-নিউজিল্যান্ড যুদ্ধে কাদের লড়াই থাকবে চর্চায়

Google Oneindia Bengali News

আর দুই দিন পরেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবে ভারতীয় ক্রিকেট দল। সাউদাম্পটনে অনুষ্ঠিত হতে চলা এই ম্যাচ ঘিরে আগ্রহ বেড়েই চলেছে। কারণ দুই দলে উপস্থিত রয়েছেন এমন কয়েকজন বিশ্বমানের ক্রিকেটার, যাঁদের লড়াই হাড্ডাহাড্ডি হবে বলে ধরে নেওয়া যায়। তার একটা চিত্র দেখে নেওয়া যাক।

বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসন

বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসন

৩২ বছরের বিরাট কোহলি এখনও পর্যন্ত ভারতীয় দলের হয়ে ৯১টি টেস্ট খেলেছেন। ৭৪৯০ রান এসেছে তাঁর ব্যাট থেকে। লাল বলের ফর্ম্যাটে ২৭টি শতরান ও ২৫টি অর্ধশতরান রয়েছে ভারত অধিনায়কের। তার মধ্যে সাতটি দ্বিশতরান সামিল রয়েছে। অন্যদিকে ৩০ বছরের কেন উইলিয়ামসন নিউজিল্যান্ডের হয়ে ৮৩টি টেস্ট ম্যাচ খেলে ৭১১৫ রান করেছেন। ২৪টি শতরান ও ৩২টি অর্ধশতরান তাতে সামিল রয়েছে। টেস্টে চারটি দ্বিশতরান করেছেন কিউয়ি অধিনায়ক। অন্যদিকে ভারতীয় দলের জার্সিতে ঘরের মাঠে টেস্টে ৬৮.৪-এর গড়ে ৩৫৫৮ রান করেছেন বিরাট কোহলি। তাতে ১৩টি শতরান সামিল রয়েছে। অন্যদিকে নিউজিল্যান্ডের মাটিতে অধিনায়ক কেন উইলিয়ামসন টেস্টে ৩৬৬২ রান করেছেন। তাতে ১৩টি শতরান সামিল রয়েছে। আবার ভারতীয় দলের জার্সিতে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় মাটিতে ৫৫টি টেস্ট ইনিংস খেলেছেন বিরাট কোহলি। ৪৭.৯-এর গড়ে ২৬৩৭ রান করেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। সবমিলিয়ে তিন দেশে লাল বলের ফর্ম্যাটে ১০টি শতরান রয়েছে বিরাটের। অন্যদিকে তিন দেশে ২৯টি টেস্ট ইনিংস খেলে ৯৩১ রান করেছেন কেন উইলিয়ামসন। তিনটি শতরান এসেছে তাঁর ব্যাট থেকে।

অজিঙ্ক রাহানে বনাম টিম সাউদি

অজিঙ্ক রাহানে বনাম টিম সাউদি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করা অজিঙ্ক রাহানের ওপর ফাইনালেও বড় দায়িত্ব থাকবে। তাঁকে রুখতে নিউজিল্যান্ডের বাজি হলেন টুর্নামেন্টে দলের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া টিম সাউদি। ভারতের হয়ে ৭৩টি টেস্ট খেলে ৪৫৮৩ রান করা রাহানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ১০৯৫ রান করেছেন। তিনটি শতরান এসেছে তাঁর ব্যাট থেকে। অন্যদিকে নিউজিল্যান্ডের হয়ে টুর্নামেন্টে ৫১টি উইকেট নেওয়া টিম সাউদির সেরা বোলিং স্পেল ৪৩/৬।

রোহিত শর্মা বনাম নিল ওয়াগনার

রোহিত শর্মা বনাম নিল ওয়াগনার

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রাহক রোহিত শর্মার সঙ্গে ফাইনালে নিউজিল্যান্ড ফাস্ট বোলার নিল ওয়াগনারের লড়াই হাড্ডাহাড্ডি হবে বলে ধরে নেওয়া যাবে। টুর্নামেন্টে বাকিদের থেকে ৬টি ম্যাচ কম খেলেও ১০৩০ রান করেছেন হিটম্যান। চারটি শতরান ও দুটি অর্ধশতরান রয়েছে তাঁর ঝুলিতে। অন্যদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩২ উইকেট নেওয়া নিল ওয়াগনার কারও থেকে কোনও অংশে কম যান না।

টম লাথাম বনাম জসপ্রীত বুমরাহ

টম লাথাম বনাম জসপ্রীত বুমরাহ

নিউজিল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান টম লাথাম ১১টি ম্যাচ খেলে ৬৮০ রান করেছেন। সাউদাম্পটনের ফাইনালে তিনি ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। তাঁকে রুখতে ভারতের বাজি হতে পারেন জসপ্রীত বুমরাহ। যিনি টুর্নামেন্টে মাত্র ৯টি ম্যাচ খেলে ৩৪টি উইকেট নিয়েছেন। তাতে একটি হ্যাটট্রিকও সামিল রয়েছে।

রস টেলর বনাম মহম্মদ শামি

রস টেলর বনাম মহম্মদ শামি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য যে পিচ পেস এবং সুইংয়ে ভরা হতে চলেছে, তা জানিয়ে দিয়েছেন কিউরেটর। ফলে ম্যাচে নিউজিল্যান্ডের অন্যতম ব্যাটিং অস্ত্র রস টেলরকে আটকানোর দায়িত্ব থাকবে টিম ইন্ডিয়ার মহম্মদ শামির ওপর। যিনি টুর্নামেন্টে ভারতের হয়ে ১০টি ম্যাচ খেলে ৩৬টি উইকেট নিয়েছেন। ১১টি ম্যাচ খেলে ৪৬৯ রান করেছেন রস।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Key battles between Team India and New Zealand cricketers in World Test Championship final
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X