• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চেন্নাই টেস্টে রুটের দুরন্ত শতরান, কুলদীপকে না খেলানোর সিদ্ধান্ত নিয়ে সরব প্রাক্তনরা

কেরিয়ারের শততম টেস্টে জো রুটের দুরন্ত শতরান। চেন্নাইয়ের চিপকে এই ইনিংস নিশ্চিতভাবেই রুট তো বটেই, ক্রিকেটপ্রেমীদের মনের মণিকোঠায় গেঁথে থাকবে। ইংল্যান্ড যখন তেষট্টি রানের মাথায় দুই উইকেট হারিয়ে একটু বেসামাল, তখনই ডম সিবলের সঙ্গী হন অধিনায়ক রুট। শ্রীলঙ্কায় প্রথম টেস্টে দ্বিশতরান, দ্বিতীয় টেস্টে শতরানের পর ফের শতরান করলেন তিনি। এটি তাঁর কেরিয়ারের ২০তম শতরান। ১৬৪ বলে শতরান পূর্ণ করেন রুট, মেরেছেন ১২টি চার। ভারতীয় বোলারদের শাসন করে ম্যাচের রাশ এখন রুটের ব্যাটেই। যোগ্য সঙ্গত দিচ্ছেন সিবলে। পরে পোপ, বাটলার, স্টোকস, আর্চাররা থাকায় ইংল্যান্ড রানের পাহাড় গড়ার দিকেই এগোচ্ছে। ভারতীয় দলের স্পিন কম্বিনেশন নিয়ে সরব হয়েছেন প্রাক্তনরা। কুলদীপ যাদবকে না খেলানোর সিদ্ধান্ত অবাক করেছে গম্ভীর, ভন, কাইফদের।

জো রুটের শতরানে ভর করে প্রথম দিনেই চালকের আসনে ইংল্যান্ড

চেন্নাই টেস্টে রুটের দুরন্ত শতরান, কুলদীপকে না খেলানোর সিদ্ধান্ত নিয়ে সরব প্রাক্তনরা

টেস্ট শুরুর সকালেই বিসিসিআই সংবাদমাধ্যমকে জানায়, হাঁটুর চোটের কারণে ছিটকে গিয়েছেন অলরাউন্ডার অক্ষর প্যাটেল। দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে থাকা শাহবাজ নাদিম ও রাহুল চাহারকে নেওয়া হয়েছে। তবে নাদিমকে প্রথম একাদশে রাখা নিশ্চিতভাবেই চমক। কেন না, মনে করা হচ্ছিল দীর্ঘদিন টেস্ট দলের সঙ্গে থাকা কুলদীপ যাদব প্রথম একাদশে থাকতে পারেন। অস্ট্রেলিয়া সফরে টেস্ট দলে থাকা কুলদীপই একমাত্র যিনি খেলার সুযোগ পাননি। যদিও সিরিজ শেষে অজিঙ্ক রাহানে ও বোলিং কোচ ভরত অরুণ ইঙ্গিত দিয়েছিলেন কুলদীপকে দেশের মাটিতে খেলানো হবে। বছর দুয়েক হয়ে গেল কুলদীপ টেস্টে সুযোগ পাননি। কিন্তু টসের সময় অধিনায়ক বিরাট কোহলি জানিয়ে দেন, অক্ষর ছিটকে যাওয়ায় নাদিমকে খেলানো হচ্ছে।

চেন্নাইয়ে কুলদীপকে না খেলানোর সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না গৌতম গম্ভীর। তিনি বলেছেন, কুলদীপ বাঁ হাতি রিস্ট স্পিনার, দু-দিকেই বল ঘোরাতে পারে। এমন বোলার যে কোনও দলের ক্ষেত্রেই সম্পদ। বোলিং বিভাগেও বৈচিত্র্য আসে। হয়তো ব্যাটিংয়ে গভীরতা আনতেই এই সিদ্ধান্ত। তবে কুলদীপকে না খেলানো মানা যায় না। কুলদীপকে না খেলানো হাস্যকর বলে উল্লেখ করে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন টুইটে লেখেন, দেশের মাটিতে কুলদীপকে খেলানো হবে না তো আর কবে হবে? মহম্মদ কাইফ টুইটে লিখেছেন, বছর দুয়েক আগেও কুলদীপকে টেস্টে প্রথম পছন্দের স্পিনার বলা হচ্ছিল। আর তাঁকেই এখন প্রথম একাদশে জায়গা পেতে কার্যত ভেসে থাকতে হচ্ছে। তবে মন খারাপ না করে প্রেরণা পেতে বেশিদূর যেতে হবে না। অশ্বিন বা পন্থের কামব্যাক থেকেই প্রেরণা নিতে পারেন কুলদীপ। শক্ত থাকতে হবে। ঝাড়খণ্ডের শাহবাজ নাদিম এর আগে একমাত্র টেস্ট খেলেছিলেন ২০১৯ সালে রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এদিন তিনি ও ওয়াশিংটন সুন্দর বিপক্ষকে চাপে ফেলতে ব্যর্থ হয়েছেন। সবমিলিয়ে ভারতের নির্বিষ বোলিং আক্রমণ ইংল্যান্ডের কাজটা অনেক সহজ করে দিয়েছে। বড় অঘটন না ঘটলে ভারতের ম্যাচ জয়ের সম্ভাবনাও ক্রমেই কমছে।

English summary
Joe Root Hits Century Again By Putting England In Driver's Seat In Chennai Test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X