• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রোহিত-বিরাটদের সমতুল্য হরমনপ্রীত-স্মৃতিরা, সমান ম্যাচ ফি নিয়ে ঐতিহাসিক পদক্ষেপ বিসিসিআইয়ের

  • |
Google Oneindia Bengali News

ভারতীয় মহিলা ক্রিকেট দলের পক্ষে দারুণ খবর। পুরুষ ও মহিলা ক্রিকেটারদের মধ্যে বৈষম্য ঘুচিয়ে ঐতিহাসিক পদক্ষেপ করল বিসিসিআই। আজ টুইটারে বিসিসিআই সচিব জয় শাহ ঘোষণা করেছেন, বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটাররা পুরুষ ক্রিকেটারদের মতোই সমান ম্যাচ ফি পাবেন।

ঐতিহাসিক পদক্ষেপ বিসিসিআয়ের

ঐতিহাসিক পদক্ষেপ বিসিসিআয়ের

জয় শাহ এদিন টুইটে লেখেন, বিসিসিআই পুরুষ ও মহিলা ক্রিকেট দলের বৈষম্য দূরীকরণের দিকে প্রথম বড় পদক্ষেপ করল যা ঘোষণা করতে পেরে আমি গর্বিত। পুরুষ ও মহিলা ক্রিকেটারদের বেতন কাঠামোয় সমতা আনার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। ভারতীয় ক্রিকেটে লিঙ্গ বৈষম্য ঘুচে যাচ্ছে, এবার থেকে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের ম্যাচ ফি-র ক্ষেত্রে কোনও বৈষম্য থাকছে না। তাঁরা সমান ম্যাচ ফি পাবেন। এর মাধ্যমে আমরা এক নতুন যুগে প্রবেশ করতে চলেছি।

ঘুচল বৈষম্য

বিসিসিআই সচিব টুইটে আরও লেখেন, টেস্টে ১৫ লক্ষ টাকা, একদিনের আন্তর্জাতিকে ৬ লক্ষ টাকা ও টি ২০ আন্তর্জাতিকে ৩ লক্ষ টাকা ম্যাচ ফি হিসেবে পাবেন ভারতের পুরুষ ও মহিলা ক্রিকেটাররা। মহিলা ক্রিকেটারদের ম্যাচ ফি-তে বৈষম্য ঘোচানো আমার অঙ্গীকার ছিল। এই সিদ্ধান্তকে সমর্থনের জন্য বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলকে ধন্যবাদও জানিয়েছেন জয়।

স্বাগত জানালেন ক্রিকেটাররা

বিসিসিআইয়ের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা। প্রাক্তন ভারত অধিনায়ক মিতালি রাজ বলেন, দেশের মহিলা ক্রিকেটের ক্ষেত্রে এটি ঐতিহাসিক সিদ্ধান্ত। সমান বেতন প্রদানের নীতির সঙ্গে আগামী বছর থেকে মহিলা আইপিএল শুরু- আমরা দেশের মহিলা ক্রিকেটের এক নতুন অধ্যায়ে উন্নীত হতে চলেছি। জয় শাহ ও বিসিসিআইকে ধন্যবাদ জানান মিতালি।

মহিলা ক্রিকেটে স্মরণীয় দিন

মহিলা ক্রিকেটে স্মরণীয় দিন

উল্লেখ্য, ভারতীয় ক্রিকেটারদের শক্তিশালী দেশের বিরুদ্ধে টেস্ট খেলানোর বন্দোবস্ত করেছে বিসিসিআই। বিদেশের টি ২০ লিগে ভারতের মহিলা ক্রিকেটারদের খেলার ছাড়পত্র দেওয়া হচ্ছে। অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটাররা উন্নতি করেছেন বিগ ব্যাশে খেলেই। ভারতের মহিলা ক্রিকেটাররা ইংল্যান্ডে দ্য হান্ড্রেড, মহিলাদের বিগ ব্যাশ লিগে খেলছেন। কমনওয়েলথ গেমসে অল্পের জন্য সোনা হাতছাড়া হলেও ঐতিহাসিক রুপো জিতেছে হরমনপ্রীত কৌরের দল। সপ্তমবার জিতেছে এশিয়া কাপে। এমনকী ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো মহিলা ক্রিকেটে শক্তিশালী দেশগুলির বিরুদ্ধেও অনবদ্য পারফরম্যান্স উপহার দিচ্ছে ভারতের মহিলা ক্রিকেট দল। ইংল্যান্ডে গিয়ে একদিনের সিরিজ জিতেছে ৩-০ ব্যবধানে। আগামী বছর থেকে মহিলাদের আইপিএলও চালু করতে চলেছে বিসিসিআই। তার আগে এই ঘোষণা নিশ্চিতভাবেই উৎসাহিত করল ভারতের মহিলা ক্রিকেট দলের সদস্যদের।

English summary
Jay Shah Declares India's Women Cricketers Will Be Paid Same Match Fee As Their Male Counterparts. According To BCCI Secretary, This Is The First Step Towards Tackling Discrimination.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X