• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে কোমর বাঁধছে আয়ারল্যান্ড

বিশ্বকাপ খেলেছে দু-বার। কিন্তু টেস্টে সেভাবে নিজেকে এখনও মেলে ধরতে পারেনি আয়ারল্যান্ড। এবার তাদের সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ইতিহাস গড়তে চলেছেন আইরিশরা। চার দিনের এই টেস্ট ম্য়াচ দেখতে মুখিয়ে রয়েছে ক্রিকেট বিশ্ব।

কবে খেলা

কবে খেলা

অগাস্টে ইংল্যান্ডে অ্যাসেজ খেলতে আসছে অস্ট্রেলিয়া। সেই সিরিজের কমবেশি প্রস্তুতি তথা খেলোয়াড়দের ঝালিয়ে নিতে লর্ডসে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে চলেছেন ইংরেজরা। ২৪ জুলাই থেকে শুরু হবে এই ম্যাচ। চলবে ২৭ জুলাই পর্যন্ত। এটাই ইংল্যান্ডের বিরুদ্ধে আইরিশদের প্রথম টেস্ট ম্যাচ।

কবে শুরু এবং কী ফলাফল

কবে শুরু এবং কী ফলাফল

২০১৮ সালে টেস্ট খেলা শুরু করে ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মর্গ্যানের জন্মভূমি। পাকিস্তানের বিরুদ্ধে শেষ দিনে লড়ে টেস্ট ম্যাচ হারেন আইরিশরা। পরে আফগানিস্তানের বিরুদ্ধেও টেস্ট হারে আয়ারল্যান্ড।

 আয়ারল্যান্ডে ক্রিকেট

আয়ারল্যান্ডে ক্রিকেট

আয়ারল্যান্ডে ক্রিকেটের ইতিহাস কিন্তু বেশ পুরনো। উনিশ শতক থেকে আইরিশরা ক্রিকেট খেলছেন বলে শোনা যায়। তা সত্ত্বেও তারা এতদিন পর টেস্ট খেলার যোগ্যতা অর্জন করায় কিছুটা অবাকই হয়েছে ক্রিকেট বিশ্ব।

আয়ারল্যান্ড থেকে ইংল্যান্ড

আয়ারল্যান্ড থেকে ইংল্যান্ড

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ইয়ন মর্গ্য়ান ক্রিকেট জীবনের শুরুটা কিন্তু আয়ারল্যান্ডের জার্সিতেই করেন। পরে তিনি ইংল্যান্ডের নাগরিকত্ব নেন। কাউন্টি ক্লাব মিডিলসেক্সের হয়ে চুটিয়ে খেলা ৮০০টি ফার্স্ট-ক্লাস উইকেটের মালিক ইংরেজ বোলার টিম মুর্তাগা আয়ারল্যান্ডের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ইংল্যান্ডের হয়ে মাত্র একটি অ্যাসেজ টেস্ট ম্যাচ খেলা বয়েড রানকিন জন্মসূত্রে একজন আইরিশ।

দীর্ঘদিনের অপেক্ষা

দীর্ঘদিনের অপেক্ষা

প্রতিবেশী ইংল্যান্ডের সঙ্গে টেস্ট খেলতে মুখিয়ে ছিল উইলিয়াম পোর্টারফিল্ডের আয়ারল্যান্ড। সেই সুযোগ পেয়ে আইরিশরা উচ্ছ্বসিত। তবে এই সুযোগকে হাতছাড়া করতে চায় না আয়ারল্যান্ড। এই ম্যাচ থেকেই নিজেদের ক্রিকেটের ভবিষ্যত অন্য ভাবে লিখতে মরিয়া কেভিন ও'ব্রায়েন, গ্রে উইলসনরা।

ইংল্যান্ডের সমস্যা

ইংল্যান্ডের সমস্যা

এখনও পর্যন্ত যা খবর, চোটের কারণে হয়তো লর্ডসে আয়ারল্যান্ডের বিরুদ্ধে চার দিনের টেস্ট ম্যাচ খেলতে পারবেন না জেমস অ্যান্ডারসন। অ্যাসেজেও তাঁর খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বলেই শোনা যাচ্ছে।

English summary
Ireland set for the landmark Lord's test against England
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X