• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিম হোটেল থেকে ড্রেসিংরুমে সামাজিক দূরত্ব, আইপিএলে স্ত্রী-বান্ধবীদের কি পাশে পাচ্ছেন ক্রিকেটাররা?

  • |

করোনা পরবর্তী আইপিএলে ভাইরাস রুখে ক্রিকেট উপহার দিতে একগুচ্ছ নতুন নিময়। আলাদা টিম হোটেল থেকে ড্রেসিংরুমে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। থাকছে ইলেকট্রনিক টিম সিটের ব্যবস্থা। একনজরে আমিরশাহী আইপিএল ২০২০তে কী কী নতুন নিয়ম থাকছে, জেনে নিন।

বিসিসিআইয়ের ১৬ পাতার নির্দেশিকা

বিসিসিআইয়ের ১৬ পাতার নির্দেশিকা

আমিরশাহীতে কোভিড-১৯ সংক্রান্ত জৈব সুরক্ষার নিরাপত্তা বলয়ের মধ্যে টুর্নামেন্ট আয়োজন করা হবে। সেই নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যে স্ট্যান্ডার্ড ওপারেটিং প্রোটিকল তৈরি করেছে। এই একগুচ্ছ স্বাস্থ্যবিধির ১৬ পাতার নিয়মাবলী আজ ফ্র্যাঞ্চাজিদের ইমেল মারফৎ জানানো হল।

প্রত্যেক দলের জন্যে আলাদা হোটেল

প্রত্যেক দলের জন্যে আলাদা হোটেল

বিসিসিআই জানিয়েছে আমিরশাহীতে প্রত্যেকটি দলকে আলাদা হোটেলে থাকতে হবে। করোনা রুখতেই এই নিয়ম। দলগুলি আমিরশাহী পৌঁছে প্রত্যেকে আলাদা হোটেলে কোয়ারেন্টাইনে থাকবে। এরপর সেখানেই তাঁদের মেডিক্যাল পরীক্ষা হবে। কোয়ারেন্টাইন পর্ব কাটার পর ঐ নির্দিষ্ট হোটেলই টুর্নামেন্ট শেষ না হওয়া পর্যন্ত নির্দিষ্ট ফ্র্যাঞ্চাইজির ঠিকানা হতে চলেছে।

ড্রেসিংরুমেও সামাজিক দূরত্ব মেনে চলা মাস্ট

ড্রেসিংরুমেও সামাজিক দূরত্ব মেনে চলা মাস্ট

ফ্র্যাঞ্চাইজিগুলিকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, ড্রেসিংরুমেও ক্রিকেটার-সাপোর্ট স্টাফরা ভিড় জমাতে পারবেন না, সেখানেও দূরত্ব বিধি মেনে চলতে হবে। টিম মিটিংও ভার্চুয়াল হতে চলেছে। বড় জায়গার সুযোগ থাকলে সামাজিক দূরত্ব মেনে টিম মিটিং হবে।

ইলেকট্রনিক টিম শিট

ইলেকট্রনিক টিম শিট

টসের আগে দুই দলের অধিনায়ক কাগজে লেখা টিম শিট হন্তান্তর করে থাকেন। আইপিএলে এই দৃশ্য এবার দেখা যাবে না। এবার ইলেকট্রনিক টিমশিট থাকতে চলেছে।

আমিরশাহী পৌঁছেই দলের সঙ্গে দেখা নয়

আমিরশাহী পৌঁছেই দলের সঙ্গে দেখা নয়

আমিরশাহী পৌঁছেই কোনও ক্রিকেটার দলের সঙ্গে দেখা করতে পারবেন না। আগে ৬ দিনে তাঁর তিনবার করোনা পরীক্ষা হবে। তাতে তিনবারই নেগেটিভ এলে তারপর সে দলের সঙ্গে যোগ দিতে পারবে।

 টিম ডাক্তারের গুরুত্ব বাড়ছে

টিম ডাক্তারের গুরুত্ব বাড়ছে

এবার আইপিএলে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিতে টিম ডাক্তারের গুরুত্ব বাড়ছে। ফ্র্যাঞ্চাইজির ডাক্তাররা প্রত্যেক ক্রিকেটারের মেডিক্যাল ও ট্রাভেল হিস্ট্রি সংগ্রহ করে রাখবে। ১ মার্চ থেকে আইপিএলে যোগ দেওয়া পর্যন্ত ক্রিকেটাররা কোথায় গিয়েছেন, কোথায় থেকেছেন, কদিন থেকেছেন সব নথিভুক্ত রাখা হবে।

ক্রিকেটারদের পরিবার কি সঙ্গে যেতে পারবে?

ক্রিকেটারদের পরিবার কি সঙ্গে যেতে পারবে?

ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে সারা দিয়ে বিসিসিআই ক্রিকেটারদের পরিবারের সদস্যদের আইপিএলে যাওয়ায় কোনও নিষেধাজ্ঞা রাখল না। কিন্তু ক্রিকেটারের স্ত্রী-বান্ধবী-ছেলেমেয়েরা যাতে হোটেলে থেকে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলে তা ফ্র্যাঞ্চাইজিগুলিকে নিশ্চিত করতে হবে।

কঠোর নিরাপত্তা প্রোটোকল

কঠোর নিরাপত্তা প্রোটোকল

হোটেল, ট্রেনিং মাঠ, ম্যাচ, যাতাযাতের মাধ্যম, ব্যক্তি থেকে দল প্রতিটি ক্ষেত্রেই করোনা বায়ো সিকিউর প্রোকোটল মেনে চলতেই হবে বিসিসিআই নির্দেশিকায় জানিয়ে রাখল।

English summary
IPL SOPs: Separate team hotels to dressing room social distancing, new rules in UAE IPL
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X