India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেকর্ড অর্থে বিক্রি হল আইপিএল-এর মিডিয়া রাইটস, দাম শুনলে চোখ কপালে উঠবে

Google Oneindia Bengali News

রেকর্ড অর্থে বিক্রি হয়েছে আইপিএল-এর মিডিয়া রাইটস। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত আইপিএল-এর সম্প্রচারকারী টিভি এবং ডিজিটল স্বত্ব (প্যাকেজ 'এ' এবং প্যাকেজ 'বি') দু'টি ভিন্ন সংস্থা কিনেছে। যে অঙ্কে এই সম্প্রচারকারী স্বত্ব বিক্রি হয়েছে তা জানলে সাধারণ মানুষের চোখ কপালে উঠবে। বিশ্বের সেরা টি-২০ ফ্রাঞ্চাইজি লিগের সম্প্রচারকারী স্বত্ব বিক্রি হয়েছে ৪৩ হাজার কোটি টাকারও বেশি দামে।

Big Breaking: রেকর্ড অর্থে বিক্রি হল আইপিএল-এর মিডিয়া রাইটস (টিভি এবং ডিজিটাল), দাম শুনলে চোখ কপালে উঠবে

অবিশ্বাস্য দামে সম্প্রচারকারী স্বত্ব বিক্রি হওয়ার ফলে আইপিএল-এর এক একটি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ১০০ কোটি টাকারও বেশি, ভারতীয় ক্রীড়াক্ষেত্রে যা কখনও আগে দেখা যায়নি। ক্রিকেট প্রেমীদের জন্য আরও চমক অপেক্ষা করছে। টিভি রাইটস এবং ডিজিটাল রাইটস কোনও একটি সংস্থা পায়নি, দু'টি ভিন্ন সংস্থা এই রাইট দু'টি কিনতে সক্ষম হয়েছে। যদিও টুইস্ট রয়েছে এখানেও।

বিভিন্ন রিপোর্ট মারফত এ-ও জানা যাচ্ছে পুরো সম্প্রচারকারী স্বত্ব পাওয়ার জন্য প্যাকেজ 'এ' (টেলিভিশন স্বত্ব)-এর বিজয়ী প্যাকেজ 'বি' (ডিজিটাল স্বস্ত্ব)-এর বিজয়ীকে চ্যালেঞ্জ করতে পারে। সূত্রের খবর রিলায়েন্স-ভায়াকম এবং সোনি এই দুই স্বত্ব পেতে চলেছে।

এই নিলাম প্রক্রিয়া শুরু হওয়ার এক দিন আগে গ্লোবাল রিটেল এবং টোকনো জায়ান্ট অ্যামাজন নিলাম থেকে নিজেদের সরিয়ে নেয়। গত সাইকেলে ২০১৭-২০২২ পর্যন্ত পাঁচ বছর সম্প্রচারকারী স্বত্ব পাওয়ার জন্য স্টার ইন্ডিয়া পিছনে ফেলে দিয়েছিল সোনি পিকচার্সকে। ২০১৭ সালের সেপ্টেম্বরে ১৬৩৪৭.৫০ কোটি টাকায় সম্প্রচারকারী স্বত্ব কিনে নিয়েছিল স্টার ইন্ডিয়া। এই ডিলের ফলে আইপিএল-এর প্রতিটা ম্যাচের মূল্য ছিল প্রায় ৫৫ কোটি টাকার কাছাকাছি। আগামী পাঁচ বছরের জন্য যে পরিমাণ অর্থ আইপিএল-এর সম্প্রচারের জন্য খরচ হতে চলেছে তাতে টিভি সম্প্রচারের দিক দিয়ে এক একটি ম্যাচের মূল্য হবে ৫৭.৫ কোটি টাকা এবং ডিজিটাল সম্প্রচারের দিক দিয়ে এক একটি ম্যাচের মূল্য হবে প্রায় ৪৮ কোটি টাকা। যা একত্রে ১০০ কোটিরও বেশি।

২০০৮ সালে সোনি পিকচার্স ৮২০০ কোটি টাকার বিনিময়ে দশ বছরের জন্য আইপিএল-এর সম্প্রচারকারী স্বত্ব কিনে নেয়। ডিজিটালে বিশ্বব্যাপী আইপিএল-কে ছড়িয়ে দেওয়ার জন্য ৩০২.২ কোটি টাকায় নোভি ডিজিটালকে তিন বছরের চুক্তিতে বিক্রি করা হয় ডিজিটাল রাইটস।

গত সংস্করণেই আইপিএল আট দলে পরিবর্তে দশ দলের লিগ হয়েছে। নতুন দুই দল হিসেবে যোগ দিয়েছে লখনউ সুপার জায়ান্টস এবং গুজরাত টাইটানস। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে প্রথম বার আইপিএল-এ সুযোগ পেয়েই খেতাব জিতেছে গুজরাত।

English summary
IPL media rights of TV and Digital for 2022-27 has been sold for Rs 43050 crore. According to various report television and digital broadcasting rights won by two different franchises.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X