• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইপিএল থেকে অপসারিত হচ্ছেন অনিল কুম্বলে! পাঞ্জাব কিংসে হেড কোচ বদলের হাওয়া

Google Oneindia Bengali News

আইপিএলের আসন্ন মরশুমের জন্য চন্দ্রকান্ত পণ্ডিতকে হেড কোচ হিসেবে নিযুক্ত করেছে কলকাতা নাইট রাইডার্স। গত আইপিএলে ১০টি দলে হেড কোচের পদে আটটি দলেই ছিলেন বিদেশিরা। তবে সামনের মরশুম থেকে দেশীয় কোচের সংখ্যা বাড়তে পারে। পাঞ্জাব কিংস, সানরাইজার্স হায়দরাবাদ কয়েকদিনের মধ্যেই নতুন হেড কোচের নাম ঘোষণা করে দেবে বলে জানা যাচ্ছে।

চাকরি যাচ্ছে কুম্বলের?

চাকরি যাচ্ছে কুম্বলের?

পাঞ্জাব কিংসে হেড কোচ অনিল কুম্বলে। তিন বছরের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে সেপ্টেম্বরে। ক্রিকবাজে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কুম্বলের সঙ্গে আর চুক্তি বাড়ানোর পথে হাঁটছে না প্রীতি জিন্টা, নেস ওয়াডিয়ার দল। অনিল কুম্বলের জমানায় তিন বছরে পাঞ্জাব কিংস প্লে অফেই উঠতে পারেনি। আরও সুনির্দিষ্টভাবে বললে ২০১৪ সালের পর থেকে প্লে অফে যেতে ব্যর্থ হয়েছে পাঞ্জাবের এই ফ্র্যাঞ্চাইজি। ভারতীয় দলের প্রাক্তন কোচ তথা দেশের অন্যতম সেরা স্পিনারকে হেড কোচ করেও পরিস্থিতি বদলায়নি।

নতুন কোচের সন্ধান

নতুন কোচের সন্ধান

ভাগ্য বদলের লক্ষ্যে কিংস ইলেভেন পাঞ্জাব নাম বদলে দলের নাম রাখা হয় পাঞ্জাব কিংস। জার্সির রং-সহ অনেক কিছু বদলেও আখেরে লাভ হয়নি। সর্বশেষ নিলামে খুব একটা খারাপ দলও গড়েনি পাঞ্জাব কিংস। কুম্বলে নিজে নিলামে উপস্থিত ছিলেন, ছিলেন ফ্র্যাঞ্চাইজি কর্তারাও। বেশ সক্রিয়ও ছিল এই ফ্র্যাঞ্চাইজি, বিপক্ষ দলগুলিকে চ্যালেঞ্জের মুখেও ফেলে নিলাম চলাকালীন। তারপরও ময়াঙ্ক আগরওয়ালের নেতৃত্বাধীন দল প্লে অফের যোগ্যতা অর্জন করতে পারেনি। কুম্বলে জমানায় ২০২০ ও ২০২১ সালে পাঞ্জাব কিংস জেতে ৬টি করে ম্যাচে, হার ৮টি করে ম্যাচে। ২০২২ সালে জয় ৭টিতে, পরাজয় ৭টি ম্যাচে।

সম্ভাব্য তালিকায় তিন

সম্ভাব্য তালিকায় তিন

সূত্রের খবর, পাঞ্জাব কিংস কুম্বলেকে হেড কোচ হিসেবে সরানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। ইতিমধ্যেই প্রস্তাব গিয়েছে অন্তত তিনজনের কাছে। তাঁদের মধ্য একজন কলকাতা নাইট রাইডার্স তথা ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ইয়ন মর্গ্যান। মর্গ্যান ছাড়াও প্রস্তাব গিয়েছে ট্রেভর বেলিসের কাছে। বেলিসের প্রশিক্ষণাধীন ইংল্যান্ড ২০১৯ সালে মর্গ্যানের নেতৃত্বেই বিশ্বকাপ জিতেছে। এ ছাড়া বেলিস কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদের কোচ ছিলেন। তাঁর কোচিংয়ে কেকেআর আইপিএলে চ্যাম্পিয়নও হয়েছিল। এ ছাড়া ভারতের একজন প্রাক্তন কোচের কাছেও পাঞ্জাব কিংসের হেড কোচ হওয়ার প্রস্তাব গিয়েছে। সপ্তাহখানেকের মধ্যেই হতে পারে নাম ঘোষণা।

কোচ বদলের হাওয়া

কোচ বদলের হাওয়া

সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে হেড কোচ টম মুডির চুক্তিও শেষ হয়েছে। সেটাও নবীকরণ হবে কিনা স্পষ্ট নয়। সানরাইজার্স হায়দরাবাদেও নতুন কোচিং স্টাফ দেখা যেতে পারে। তবে বিদেশি কোচেরাও আইপিএলে কোচিংয়ে আগ্রহ হারাচ্ছেন বলে দাবি করেছে ক্রিকবাজ। একজন কোচ, যিনি তারকা ক্রিকেটারও ছিলেন, দেশে ফেরার পর থেকে আর ফ্র্যাঞ্চাইজির কারও ফোন ধরছেন না। আইপিএলে তাঁর প্রশিক্ষণাধীন দলে থাকা ক্রিকেটাররা নিজেদের পারফরম্য়ান্সের বিষয়ে জানতে চাইলে তাঁদেরও উত্তর দিচ্ছেন না। আবার আশিস নেহরার কোচিংয়ে প্রথমবারই গুজরাত টাইটান্স আইপিএল খেতাব জেতায় দেশীয় কোচেদের নিয়োগের ভাবনায় অনেক ফ্র্যাঞ্চাইজি।

ফিফার নির্বাসন এড়াতে কী জরুরি ছিল? কোন জায়গায় দাঁড়িয়ে ভারতীয় ফুটবল?ফিফার নির্বাসন এড়াতে কী জরুরি ছিল? কোন জায়গায় দাঁড়িয়ে ভারতীয় ফুটবল?

English summary
IPL 2023: Punjab Kings Apparently Decided Not To Renew Head Coach Anil Kumble's 3-year Contract. Their Representatives Have Approached Eoin Morgan, Trevor Bayliss And One Former India Coach.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X