• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহিলাদের আইপিএল মার্চের গোড়াতেই, পাঁচ দলের মধ্যে কি থাকছে কলকাতা?

  • |
Google Oneindia Bengali News

বিসিসিআই কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত করে ফেলবে ২০২৩ সালের আইপিএলের দিনক্ষণ। বিসিসিআই সূত্রকে উদ্ধৃত করে ক্রিকইনফো দাবি করেছে, ১ এপ্রিল থেকেই আইপিএল শুরু হবে। মে মাসের মধ্যেই আইপিএল শেষ করে ফেলার পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের। তার আগে হবে মহিলাদের আইপিএল।

মহিলাদের আইপিএল

মহিলাদের আইপিএল

আজই মহিলাদের আইপিএলের জন্য ২০২৩ থেকে ২০২৭ অবধি মিডিয়া রাইটসের জন্য দরপত্র আহ্বান করেছে বিসিসিআই। ৫ লক্ষ টাকা সঙ্গে জিএসটি দিয়ে ইনভিটেশন টু টেন্ডার বা আইটিটি ডকুমেন্ট সংগ্রহ করতে বলা হয়েছে। এই অর্থ ফেরত দেওয়া হবে না। ৩১ ডিসেম্বর পর্যন্ত আইটিটি ডকুমেন্ট সংগ্রহ করা যাবে। জানুয়ারির ৮ তারিখ বিড ওপেন করা হবে। ই-অকশন নয়, এবার ক্লোজড-বিড প্রক্রিয়ায় আস্থা রেখেছে বিসিসিআই। জানা যাচ্ছে, কোনও বেস প্রাইস রাখা হয়নি টিভি, ডিজিটাল এবং দুটির সম্মিলিত স্বত্ত্বের ক্ষেত্রে। ১০ থেকে ২৬ ফেব্রুয়ারি অবধি চলবে মহিলাদের টি ২০ বিশ্বকাপ। বিসিসিআই চাইছে, তার সপ্তাহখানেকের মধ্যেই মহিলাদের আইপিএল শুরু করে দিতে।

পাঁচ দলকে নিয়ে খেলা

পাঁচ দলকে নিয়ে খেলা

মহিলাদের আইপিএলের প্রথম সংস্করণটি হবে পাঁচটি দলকে নিয়ে। মোট ২২টি ম্য়াচ হবে। প্রতি দল ১৮ জন ক্রিকেটার নিতে পারবে, যাঁদের মধ্যে থাকবেন ৬ বিদেশি। প্রথম একাদশে আইসিসির পূর্ণ সদস্য দেশের চারজন এবং অ্যাসোসিয়েট দেশের একজনকে রাখা যাবে। লিগ পর্বে প্রতি দল একে অপরের বিরুদ্ধে খেলবে দুটি করে ম্যাচ। পয়েন্ট তালিকার শীর্ষ স্থানাধিকারী দল পৌঁছে যাবে ফাইনালে। দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী দলকে ফাইনালে উঠতে গেলে জিতে আসতে হবে এলিমিনেটর।

কোন শহরের টিম থাকতে পারে?

কোন শহরের টিম থাকতে পারে?

মহিলাদের আইপিএলের পাঁচ ফ্র্যাঞ্চাইজির জন্য অবার দরপত্র আহ্বান করবে বিসিসিআই। উত্তরাঞ্চলের ধরমশালা বা জম্মু, পশ্চিমাঞ্চলের রাজকোচ বা পুনে, মধ্যাঞ্চলের ইন্দোর, নাগপুর বা রায়পুর, পূর্বাঞ্চলের রাঁচি বা কটক, দক্ষিণাঞ্চলের কোচি বা বিশাখাপত্তনম এবং উত্তর-পূর্বের গুয়াহাটি- ৬টি অঞ্চলের থেকে এই শহরগুলির মধ্যে থেকে ৫টিকে বেছে নেওয়ার বিকল্প দেওয়া হবে ক্রেতাদের। যে দলগুলি বিক্রি হলো, কিন্তু ফ্যান বেস নেই, এমন অবস্থায় আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, কলকাতা ও মুম্বইয়ে খেলাগুলি ফেলার পরিকল্পনা রয়েছে। এদিকে, পাকিস্তান সুপার লিগেও থাকছে মহিলাদের টুর্নামেন্ট। পিসিবি দিনক্ষণ জানায়নি। তবে মহিলাদের পিএসএল ফাইনাল হতে পারে ১৮ মার্চ।

আইপিএল নিয়ে পরিকল্পনা

আইপিএল নিয়ে পরিকল্পনা

এবার থেকে ১০ দলের আইপিএল হবে হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাটে। জুনের ১ থেকে ৪ তারিখ অবধি লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে আয়ারল্যান্ড টেস্ট খেলবে। তার কয়েকদিন পরেই ওভালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। জুনের ১৬ থেকে অ্যাশেজ শুরু। ফলে তারকাদের ছাড়া যাতে প্লে অফ বা ফাইনাল আয়োজন করতে না হয় সে ব্যাপারেও খেয়াল রাখছে বিসিসিআই। বিদেশি ক্রিকেটারদের আন্তর্জাতিক সূচির সঙ্গে সামঞ্জস্য রেখেই আইপিএলের ক্রীড়াসূচি চূড়ান্ত হবে। তবে আইপিএল মে মাসের মধ্যেই শেষ করে ফেলার পরিকল্পনা রয়েছে।

English summary
IPL 2023 Is Likely To Begin On April 1. Inaugural Women's IPL Is Likely To Be Played From March 3 To 26.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X