• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2023: আইপিএলের নিয়মে বড় পরিবর্তন আনছে বিসিসিআই, প্রথম একাদশ নিয়ে থাকতে হবে সতর্ক

  • |
Google Oneindia Bengali News

আইপিএলের নিয়মে এবার বড়সড় পরিবর্তন আনছে বিসিসিআই। যে ট্যাকটিক্যাল পরিবর্তনেই খেলা চলাকালীন বাজিমাত করতে পারবে দলগুলি। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে চালু হয়েছিল। এবার ইমপ্যাক্ট প্লেয়ারের সেই নিয়ম আইপিএলেও রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

আইপিএলের নিয়মে বড় পরিবর্তন আনছে বিসিসিআই,

অক্টোবরে হয়ে গিয়েছে সৈয়দ মুস্তাক আলি ট্রফি, যা দেশের ঘরোয়া টি ২০ টুর্নামেন্ট। এই টুর্নামেন্টেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মটি চালু করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিভিন্ন রাজ্য দল সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল। বলা ভালো, আইপিএলে চালুর আগে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে এই নিয়মের ট্রায়াল হয়েছে। খেলা চলাকালীন কোনও অধিনায়ক প্রথম একাদশে থাকা কোনও ক্রিকেটারের পরিবর্ত হিসেবে অন্য কাউকে নিতে পারবেন।

বিসিসিআইয়ের গভর্নিং কাউন্সিলের বৈঠক ছিল গতকাল। সেখানেই ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আইপিএলে রাখার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এই ট্যাকটিক্যাল পরিবর্তের বিষয়ে অবগত করে ইতিমধ্যেই ফ্র্যাঞ্চাইজিগুলিকে বিসিসিআইয়ের তরফে বার্তা পাঠানো হয়েছে। শীঘ্রই আনুষ্ঠানিকভাবে বোর্ডের তরফে বিষয়টি জানানো হবে বলে সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক কর্তা। বিষয়টি অনেকটা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের এক্স ফ্যাক্টরস-এর মতো। সেখানে দেখা যায় কোনও বোলারকে দিয়ে নতুন বলে বল করিয়ে, পরে তাঁর পরিবর্তে ব্যাটার নেওয়া হয় যিনি রান তাড়া করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করতে পারেন।

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের বিষয়ে কী বিধিনিষেধ থাকবে সেদিকেই এখন সকলের নজর। জানা যাচ্ছে, প্রতিটি দলই ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে চারজনকে আগে থেকেই ঠিক করে রাখতে পারবে। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী তাঁদের একজনকেই খেলানো যাবে। কোনও ইনিংসের ১৪তম ওভারের আগেই ইমপ্যাক্ট প্লেয়ারকে নেওয়া যাবে। যেমন ধরা যাক- দিল্লি ক্যাপিটালস দলে পৃথ্বী শ আউট হয়ে গেলেন। তখন যদি চার ইমপ্যাক্ট প্লেয়ারের মধ্যে একজন যশ ঢুল বা এমন কোনও আক্রমণাত্মক ব্যাটার থাকেন তাহলে তিনি ব্যাট করতে নামতে পারবেন। আবার ধরা যাক, মহেন্দ্র সিং ধোনি চার ওভার দীপক চাহারকে দিয়ে করানোর পর মনে করলেন পেস ও স্যুইং হচ্ছে, ফলে এমন কোনও পেসারকে চাহারের জায়গায় নেওয়া যেতে পারে। কিন্তু সেটা করতে হবে ১৪ ওভারের আগেই। তিনিও চার ওভার বল করতে পারবেন। এই নিয়ম টি ২০ ক্রিকেটকে নতুন দিশা দেখাবে বলে আশাবাদী বোর্ডকর্তারা। ক্রিকেটপ্রেমীদের কাছেও বিষয়টি আকর্ষণীয় হতে পারে। স্ট্র্যাটেজিক এই বদলে দলগুলিও লাভবান হবে বলে মনে করা হচ্ছে।

English summary
IPL 2023: BCCI Is All Set To Introduce Impact Player Rule In IPL After SMAT. The Captains Will Be Able To Replace One Playing-XI Member With A Substitute Player During The Match.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X