• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2023: আইপিএলের মিনি নিলাম হবে বেঙ্গালুরুতে, ফ্র্যাঞ্চাইজিদের কাছে গেল কোন নির্দেশ?

  • |
Google Oneindia Bengali News

বিসিসিআইয়ের সভাপতি হচ্ছেন কর্নাটকের রজার বিনি। বেঙ্গালুরুতেই হবে আইপিএলের মিনি নিলাম। চলতি বছরের আইপিএলের আগে হয়েছিল মেগা নিলাম। আগামী আইপিএলের জন্য তাই হবে মিনি অকশন। আইপিএলের চেয়ারম্যান হতে চলেছেন অরুণ ধুমল। তিনি কর্নাটকেরই ব্রিজেশ প্যাটেলের স্থলাভিষিক্ত হচ্ছেন।

মিনি অকশনের দিনক্ষণ

মিনি অকশনের দিনক্ষণ

বিসিসিআই সূত্রকে উদ্ধৃত করে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছেন, ২০২৩ সালের আইপিএলের মিনি অকশন হবে ১৬ ডিসেম্বর। তার আগে ১৫ নভেম্বরের মধ্যে আইপিএলের সমস্ত ফ্র্যাঞ্চাইজিকে বলা হয়েছে তারা কোন ক্রিকেটারদের ধরে রাখতে চায় সেই তালিকা জমা দিতে। মার্চের শেষ সপ্তাহে, তিন বছর পর হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ফিরতে চলেছে আইপিএল।

বাড়ছে খরচের অঙ্ক

বাড়ছে খরচের অঙ্ক

আইপিএলের মেগা অকশনে দলগুলির জন্য খরচের সীমা বেঁধে দেওয়া হয়েছিল ৯০ কোটি টাকা। জানা যাচ্ছে, এবার তা বাড়িয়ে করা হচ্ছে ৯৫ কোটি টাকা। বিসিসিআইয়ের বিদায়ী সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় গত ২২ সেপ্টেম্বর বিভিন্ন রাজ্য সংস্থায় যে চিঠি পাঠিয়েছেন তাতে উল্লেখ রয়েছে ১০টি ফ্র্যাঞ্চাইজিই তাদের বেছে নেওয়া হোম গ্রাউন্ডেই খেলার সুযোগ পাবে।

কার হাতে ইতিমধ্যেই কী পরিমাণ অর্থ?

কার হাতে ইতিমধ্যেই কী পরিমাণ অর্থ?

গত বছর মেগা নিলামে পুরানো ৮টি দল সর্বাধিক চারজন করে ক্রিকেটার রেখে দেওয়ার সুযোগ পেয়েছিল। তবে এবার মিনি অকশনে ১০টি দলের জন্যই তেমন কোনও বিধিনিষেধ থাকছে না। মেগা নিলামের পর পাঞ্জাব কিংসের হাতে ইতিমধ্যেই রয়েছে ৩.৪৫ কোটি টাকা। লখনউ সুপার জায়ান্টস সব টাকাই খরচ করে ফেলেছিল। চেন্নাই সুপার কিংসের রয়েছে ২.৯৫ কোটি টাকা, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের রয়েছে ১.৫৫ কোটি টাকা, রাজস্থান রয়্যালসের ৯৫ লক্ষ টাকা, কলকাতা নাইট রাইডার্সের ৪৫ লক্ষ টাকা। গুজরাত জায়ান্টসের রয়েছে ১৫ লক্ষ টাকা। মুম্বই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালসের কাছে রয়েছে ১০ লক্ষ টাকা।

মিনি নিলামের আকর্ষণ

মিনি নিলামের আকর্ষণ

মেগা নিলামের চেয়ে মিনি নিলামে ফ্র্যাঞ্চাইজিদের কাছে কম টাকা থাকলেও মিনি অকশনে রেকর্ড দর ওঠার নজির রয়েছে। ২০২১ সালের নিলামে দক্ষিণ আফ্রিকার জোরে বোলার ক্রিস মরিসের সর্বাধিক দর উঠেছিল। তাঁকে ১৬ কোটি ২৫ লক্ষ টাকায় নিয়েছিল রাজস্থান রয়্যালস। ২০১৫ সালে যুবরাজ সিংকে দিল্লি ফ্র্যাঞ্চাইজি যে দরে নিয়েছিল তার চেয়েও মরিস ২৫ লক্ষ টাকা বেশি দর পেয়েছিলেন মিনি অকশনেই। মিনি অকশনে প্যাট কামিন্সকে ২০২০ সালে সাড়ে ১৫ কোটি টাকায় নিয়েছিল কেকেআর। ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্ট মিনি অকশন থেকেই বেন স্টোকসকে নেয় সাড়ে ১৪ কোটি টাকায়।

বিদেশিদের দিকে নজর

বিদেশিদের দিকে নজর

স্টোকসের পাশাপাশি ইংল্যান্ডে তাঁর সতীর্থ স্যাম কারান, অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিন এবার মিনি নিলামে ভালো দর পেয়ে দল পেতে পারেন। পাঞ্জাব কিংস, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টস সাতজন করে বিদেশিকে দলে নিয়েছিলেন। বাকি একটি জায়গা এই তিনটি দল ভরাট করতে চাইতে পারে। আবার অন্য দলগুলি কোনও বিদেশিকে ছেড়ে দিয়ে নিজেদের নিলামে খরচ করার জন্য টাকার অঙ্ক বাড়ানোর পথে হাঁটতে পারে।

English summary
IPL 2023: Auction Will Be Held In Bengaluru On December 16. Franchises To Submit Retention List by November 15.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X