India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: বিরাট কোহলি গোটা কেরিয়ারে যা করেননি তা হয়েছে এবার আইপিএলে! কীসের ইঙ্গিত শেহওয়াগের?

Google Oneindia Bengali News

বিরাট কোহলির আরসিবি ইতিমধ্যেই বিদায় নিয়েছে আইপিএল থেকে। গতকাল দ্বিতীয় এলিমিনেটরে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হতাশ করেছেন আরসিবি তথা ভারতের প্রাক্তন অধিনায়ক। মাত্র ৭ রানে প্যাভিলিয়নে ফেরায় বিরাটের চলতি আইপিএলে ব্যক্তিগত স্কোর দাঁড়িয়েছে ১৬ ম্যাচে ৩৪১, গড় ২২.৭৩। মাত্র দুটি অর্ধশতরান করেছেন গুজরাত টাইটান্সের বিরুদ্ধেই। কিং কোহলির ব্যর্থতায় সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছে মিমে। বিরাটের আউট হওয়ার ধরন দেখে তাঁর ব্যাটিংয়ে খুঁত চিহ্নিত করছেন প্রাক্তনরাও।

অন্য বিরাট

অন্য বিরাট

বীরেন্দ্র শেহওয়াগ একটি ক্রিকেট ওয়েবসাইটকে বলেন, আমরা যে বিরাট কোহলিকে চিনি, তাঁকে আইপিএলে দেখতে পাইনি! এবার তাঁকে সম্পূর্ণ অন্যরকম দেখিয়েছে। না হলে, এবার তিনি যে পরিমাণে ভুল করেছেন তা তাঁর ১৪ বছরের কেরিয়ারে করা ভুলের সম্মিলিত যোগফলের চেয়েও বেশি। শেহওয়াগ উল্লখ করেন, বিরাট নানাবিধ কৌশলে ব্যাটিং করার প্রয়াস চালালেও যতরকমভাবে আউট হওয়া সম্ভব সেভাবেই আউট হয়েছেন বারবার। শেহওয়াগের কথায়, এটা তখনই হয় যখন কোনও ব্যাটার রানের মধ্যে থাকেন না। ব্যাড প্যাচ থেকে বেরিয়ে আসার জন্য নানারকম বিকল্পের দ্বারস্থ হতে হয়, আর সেটাই নানাভাবে আউট হওয়ার পথও প্রশস্ত করে দেয়। সে কারণে বিরাট সবরকমভাবেই আউট হয়েছেন চলতি আইপিএলে।

ভুলের মাশুল

ভুলের মাশুল

প্রসিদ্ধ কৃষ্ণর অফ স্টাম্পের বাইরের বলটি সামলাতে গিয়ে যেভাবে গতকাল বিরাট সহজ ক্যাচ তুলে দেন রাজস্থান রয়্যালস অধিনায়ক তথা উইকেটকিপার সঞ্জু স্যামসনের হাতে, তা বিরাট-সুলভ তো নয়ই, সাধারণ ব্যাটারও অমন শট খেলবেন না। শেহওয়াগ এ প্রসঙ্গে বলেন, যখন কোনও ব্যাটারের খারাপ সময় চলে তখন তিনি প্রতিটি ডেলিভারিই খেলতে চান। তাঁর মাথায় এই ভাবনা চলে, যদি ব্যাটের মাঝখান দিয়ে খেলতে পারি তাহলে আত্মবিশ্বাসও বাড়বে। ট্রেন্ট বোল্টের প্রথম ওভারে কয়েকটি বল বিরাট ছেড়ে দেন। কিন্তু তারপরও যে ভুল করলেন, সেটা ফর্মে না থাকার কারণেই। অফ স্টাম্পের বাইরের বল তাড়া করার লোভ সামলাতে পারেননি। অনেক সময় খারাপ ফর্মে থাকলেও ভাগ্য সঙ্গত দেয়। সেক্ষেত্রে অফ স্টাম্পের প্রতিটি বল খেলতে গেলে তাতে ব্যাটে লেগে ক্যাচ নাও উঠতে পারে। কিন্তু বিরাটের ক্ষেত্রে তা হয়নি।

ক্যাচ প্র্যাকটিস!

ক্যাচ প্র্যাকটিস!

শেহওয়াগের কথায়, বিরাট যে বলটিতে আউট হলেন তাতে গতি ও বাউন্স দুটোই ছিল। ফলে সেটি বিরাট ছেড়ে দিতে পারতেন, নয়তো জোরালো কোনও শট নিতে পারতেন। কে বলতে পারে, জোরে ব্যাট চালালে বলটি কিপারের মাথায় উপর দিয়ে বাউন্ডারির দিকে চলে যেত না! কিন্তু বিরাট তার বদলে সহজ ক্যাচ প্র্যাকটিস করালেন। তিনি এমনভাবে শট খেলে আউট হলেন যেটা আমরা করে থাকি নেট সেশনে স্লিপ ফিল্ডারের ক্যাচ ধরার অনুশীলন করানোর সময়। বিরাট ভক্তদের মতো তিনি নিজেও কোহলির পারফরম্যান্সে হতাশ বলে জানিয়ে শেহওয়াগ বলেন, বড় ম্যাচে বড় প্লেয়াররা পারফর্ম করবেন বলেই আমরা প্রত্যাশা করে থাকি। কিন্তু বিরাট গতকাল নিজেও তো হতাশ হয়েছেনই, হতাশ করেছেন লাখ লাখ ভক্ত ও আরসিবি ফ্যানেদের।

কাট শটে অনীহা

কাট শটে অনীহা

পার্থিব প্যাটেলও বিরাটের শট সিলেকশনকে সমর্থন করতে পারেননি। তিনি বলেন, বাউন্সি উইকেটে কাট শট খেলা খুব কার্যকরী হয়। কিন্তু বিরাটের যা ব্যাটিং টেকনিক তাতে তিনি কাট শট খেলতে পছন্দ করেন না। প্রসিদ্ধ কৃষ্ণর যে বলে তিনি আউট হলেন, ঠিক তেমন বলেই পরে রজত পাটীদার জোরালো শট খেলেন। সেটি ফিল্ডারের মাথায় উপর দিয়ে বাউন্ডারি লাইন পেরিয়ে যায়, চার রান আসে।

ফ্রন্ট ফুটেই গলদ

ফ্রন্ট ফুটেই গলদ

সঞ্জয় মঞ্জরেকর বলেন, বিরাটের খেলায় ফ্রন্ট ফুটে আসার প্রবণতা দেখা যাচ্ছে। তাতে ভালো হচ্ছে না ক্ষতি হচ্ছে সেটা নিয়ে কোহলি ভাবছেন না। মানসিকভাবে নিজের সিদ্ধান্তে অটল থাকছেন। কিন্তু টেকনিক্যাল ত্রুটি উপেক্ষা করার জায়গা নেই। এমন একটি গুরুত্বপূর্ণ ম্যাচ, সেখানে খাটো লেংথের বল ফ্রন্ট ফুটে সামলাতে গিয়েই বিরাট নিজের উইকেটটি বিপক্ষের কাছে উপহার দিয়ে এলেন!

English summary
IPL 2022: Virender Sehwag Says Virat Has Made More Mistakes In One Season Than His Entire Career. Parthiv Patel Opines Kohli Should Play Cut Shot On A Bouncy Track.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X