• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: উমরানকে ইংল্যান্ড সফরে চান সানি, মালিক ঠিক করলেন পরের টার্গেট! বিধ্বংসী ইয়র্কারের ভিডিও ভাইরাল

Google Oneindia Bengali News

আইপিএলের ইতিহাসে ভারতীয়দের মধ্যে সবচেয়ে জোরে বল করার নজির গড়া উমরান মালিক এবার ঠিক করে ফেললেন নিজের পরবর্তী লক্ষ্যের কথা। ধারাবাহিকভাবে তিনি ঘণ্টায় দেড়শো কিলোমিটার গতিবেগের আশেপাশে বল করছেন। বেশ কয়েকবা তা চলে যাচ্ছে ঘণ্টায় ১৫৩ কিলোমিটার বা তারও বেশি। এখনও অবধি চলতি আইপিএলে তিনি সবচেয়ে দ্রুতগামী (ঘণ্টায় ১৫৩.৩ কিলোমিটার) বলটি করেছেন। তবে এতেও সন্তুষ্ট নন।

ব্যাট নামানোর আগেই বোল্ড

ব্যাট নামানোর আগেই বোল্ড

গুজরাত জায়ান্টসের বিরুদ্ধে ৪ ওভারে ২৫ রান দিয়ে নিয়েছেন পাঁচ উইকেট। শুভমান গিল, ঋদ্ধিমান সাহা, ডেভিড মিলার ও অভিনব মনোহরকে বোল্ড করার পাশাপাশি হার্দিক পাণ্ডিয়ার উইকেটটিও নেন উমরান, ক্যাচ যায় মার্কো জানসেনের হাতে। দেখা গিয়েছে, উমরানের বলের গতি এতটাই বেশি ও নিশানা এতটাই অভ্রান্ত যে, ব্যাটাররা ব্যাট নামানোর আগেই উইকেট ভেঙে যাচ্ছে বিষাক্ত ইয়র্কারে। গতকালের ম্যাচেই শুধু নয়, আগেও তেমনটা দেখা গিয়েছে। চলতি আইপিএলে ইতিমধ্যেই ১৫টি উইকেট উমরান ঝুলিতে পুরেছেন। গতকাল পাঁচটি উইকেট পাওয়ার আগে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ২৮ রানে চারটি, কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ২৭ রানে ২টি এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ও গুজরাত টাইটান্সের বিরুদ্ধে প্রথম সাক্ষাতে একটি করে উইকেট নিয়েছিলেন।

উমরানের টার্গেট

উমরানের টার্গেট

জম্মুর ২২ বছরের পেসার উমরান ইনিংসে পাঁচ উইকেট দখলে খুশি হলেও দল না জেতায় সন্তুষ্ট হতে পারেননি। বল হাতে সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখতে প্রত্যয়ী তিনি। সানরাইজার্স হারলেও আগুনে স্পেলের জন্য উমরানই গতকাল ম্যাচের সেরা নির্বাচিত হন। তিনি বলেন, জোরে বল করার পাশাপাশি উইকেট দখলের লক্ষ্যে সঠিক লেংথ বজায় রাখতে চেয়েছি। পরিকল্পনাও বিভিন্ন রকমের ছিল। যেমন- হার্দিক পাণ্ডিয়ার উইকেটটি পেয়েছি বাউন্সারে, ঋদ্ধিমান সাহাকে ইয়র্কারে বোল্ড করেছি। মাঠটি ছোট ছিল। তাই বোলিং কৌশলের মিশ্রণ ঘটিয়ে উইকেট টার্গেট করেছি। উমরানের পরবর্তী লক্ষ্যের কথা জানতে চাওয়া হলে তিনি বলেন, ভালো উইকেটে সঠিক জায়গায় বল রাখতে চাই। একদিন ঠিক ঘণ্টায় ১৫৫ কিলোমিটার বা তার বেশি বেগে বল করব। আপাতত উমরানের বোলিং গড় ১৫.৯৩। গুজরাত ইনিংসের প্রথম পাঁচটি উইকেটই উমরান দখল করে নয়া নজিরও গড়েন।

ভারতীয় দলে রাখার দাবি

ভারতীয় দলে রাখার দাবি

উমরানের গতি আর বুদ্ধিদীপ্ত বোলিংয়ের প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তনরা। কয়েক দিন আগে ইরফান পাঠান বলেছিলেন, উমরানের মধ্যে ওয়াকার ইউনিসের ছায়া দেখতে পান তিনি। ঘণ্টায় ১৫৩ কিলোমিটার বেগের ইয়র্কারে যখন ঋদ্ধিমান সাহাকে বোল্ড করেন উমরান তখন ধারাভাষ্য দিচ্ছিলেন সুনীল গাভাসকর। স্পষ্ট বলেন, গতিটা দেখুন, ব্যাট নামানোর আগে উইকেট ভেঙে গেল! পরে সানি বলেন, উমরানকে অবশ্যই আসন্ন ইংল্যান্ড সফরে নিয়ে যাওয়া উচিত। মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, উমেশ যাদব থাকায় হয়তো উমরান প্রথম একাদশে আসতে পারবেন না। কিন্তু ভারতীয় দলের সঙ্গে উমরানকে রাখা হোক। রোহিত শর্মা, বিরাট কোহলিদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ারের অভিজ্ঞতায় উমরান নিজেকে আরও ক্ষুরধার করে তুলতে পারবেন বলে নিশ্চিত গাভাসকর।

উচ্ছ্বসিত সানি-কেপি

উচ্ছ্বসিত সানি-কেপি

উমরানের বোলিং দেখে সুনীল গাভাসকর কমেন্ট্রি বক্সে কতটা উচ্ছ্বসিত ছিলেন সেই বর্ণনা দিয়েছেন কেভিন পিটারসেন। তাঁর কথায়, আমি উমরানের পাঁচ উইকেটের চেয়েও সানির সেলিব্রেশন দেখে উত্তেজিত। উমরান পাঁচ উইকেট পাওয়ার আনন্দে সিলিংয়ে পাঞ্চ করেন গাভাসকর, তিনি আনন্দে লাফিয়ে উঠেছিলেন। আমি বুঝতে পারছি কেন তিনি এটা করেছিলেন? বিশ্ব ক্রিকেটে ভারত থেকে এমন ফাস্ট বোলার খুব কমই দেখা গিয়েছে। যে গতিতে উমরান বল করছেন, তা নিখুঁতভাবে তা করছেন, তা সত্যিই প্রশংসনীয়।

ভারতের নয়া অস্ত্র

ক্রিস লিন মনে করেন, অস্ট্রেলিয়ায় যেহেতু টি ২০ বিশ্বকাপ সেখানকার পিচে উমরান ভারতের বড় অস্ত্র হয়ে উঠতে পারেন। তাছাড়া উমরানের বোলিং অনেকের কাছেই অচেনা। ড্যানিয়েল ভেত্তোরি বলেন, উমরানের গতি শুধু টেলএন্ডার নয়, সব ব্যাটারকেই অস্বস্তিতে ফেলবে। উমরানের বোলিং দেখে ব্রেট লি, শোয়েব আখতার, শন টেটের কথা মনে পড়ছে ভেত্তোরির। তাঁর পরামর্শ, যেহেতু উমরান এমন গতি বজায় রেখে চলবেন ফলে এবার মতো রত্নের প্রতি আরও যত্নবান হওয়ার প্রয়োজনও রয়েছে। উমরান ভারতীয় দলে নেট বোলার হিসেবে ছিলেন অনেকের মতোই। তবে তাঁর ওয়ার্কলোড ম্যানেজমেন্টে বিসিসিআই ও এনসিএকে যত্নবান হতে বলেছেন ভেত্তোরি। তিনিও নিশ্চিত, দেশের হয়ে উমরানের খেলা স্রেফ সময়ের অপেক্ষা। উল্লেখ্য, পাওয়ারপ্লে-তে উমরান খুব একটা কার্যকরী না হওয়ায় তাঁকে ৭ থেকে ১৬ ওভারের মধ্যে আক্রমণে এনেই বাজিমাত করেছেন সানরাইজার্স হায়দরাবাদ।

English summary
IPL 2022: Umran Malik Has The Target To Bowl Above 155kmph. Take Umran Malik To England For The One-Off Test And The Limited-Overs, Opines Sunil Gavaksar.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion