• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: লোকেশ রাহুলের ব্যাটিংয়ের কোন দিকটি শিক্ষণীয়? বিশ্লেষণে গাভাসকর, মুগ্ধ পিটারসেনও

Google Oneindia Bengali News

আইপিএলে আজ প্রথমবার মুখোমুখি হচ্ছে পাঞ্জাব কিংস ও লখনউ সুপার জায়ান্টস। কিংস ইলেভেন পাঞ্জাব ও পরে পাঞ্জাব কিংসকে নেতৃত্ব দেওয়া রাহুল আজ খেলতে নামবেন পুরানো দলের বিরুদ্ধে। লখনউ সুপার জায়ান্টস অধিনায়ক রয়েছেন দারুণ ফর্মে, তাঁর দীর্ঘদিনের বন্ধু ময়াঙ্ক আগরওয়াল তাই দ্রুত রাহুলের উইকেটটি তুলে নেওয়ার রণকৌশল সাজাবেন। কুলদীপ যাদব বা রশিদ খান যেমন তাঁদের পুরানো দলের বিরুদ্ধে জ্বলে উঠে দুরন্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন, সেই নিরিখে রাহুলের দিকে থাকবে বিশেষ নজর।

আইপিএলে রাহুল

আইপিএলে রাহুল

চলতি আইপিএলে ভারতীয়দের মধ্যে সর্বাধিক রান করেছেন লোকেশ রাহুল। ৮ ম্যাচে ২ বার অপরাজিত থেকে তিনি ৩৬৮ রান করেছেন। গড় ৬১.৩৩, স্ট্রাইক রেট ১৪৭.৭৯। সেটাও আবার দুটি গোল্ডেন ডাক (গুজরাত টাইটান্স ও রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে)-এর পর। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দুটি অপরাজিত শতরান হাঁকিয়েছেন। একটি অর্ধশতরানও করেছেন এবারের আইপিএলে। মেরেছেন ৩৩টি চার, ১৫টি ছয়। স্বাভাবিকভাবেই লখনউয়ের পারফরম্যান্স অনেকটাই নির্ভর করবে লোকেশ রাহুলের উপর।

গাভাসকরের প্রশংসা

গাভাসকরের প্রশংসা

স্টার স্পোর্টসের ক্রিকেট লাইভ অনুষ্ঠানে সুনীল গাভাসকর লোকেশ রাহুলের প্রশংসা করে বলেছেন, রাহুল অসাধারণ খেলছেন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, শট মারার ক্ষেত্রে এগ্রিকালচারাল কোনও বিষয়ের দরকার পড়ে না। অর্থাৎ যে ক্রিকেটীয় শটগুলি রাহুল খেলে থাকেন তা একেবারে সঠিক টেক্সটবুক স্ট্রোক। রাহুল স্বাভাবিক ক্রিকেটীয় শট খেলতেই দক্ষ, কোনও বিশেষ শট উদ্ভাবনের প্রয়োজন নেই। রাহুলের হাতে নানারকম শট রয়েছে, তাঁর শট বাছাইয়ের দক্ষতাও অসাধারণ।

কেপির বিচারে ৩৬০ ডিগ্রি

কেপির বিচারে ৩৬০ ডিগ্রি

লোকেশ রাহুলের প্রশংসা শোনা গিয়েছে কেভিন পিটারসেনের কথাতেও। কেপি বলেন, রাহুলের ভাণ্ডারে অনেক রকম শট রয়েছে। ফলে ব্যাক ফুট পয়েন্টের উপর দিয়ে তিনি অবলীলায় শট নিতে পারেন, স্লাইস করে ছক্কাও মারতে পারেনষ একস্ট্রা কভারের উপর দিয়ে বড় শট যেমন মারতে পারেন, তেমনই মাটি কামড়ে বাউন্ডারি পার করে দিতে পারে রাহুলের শট। মিড উইকেটের ওভার দিয়েও বড় শট খেলতে পারদর্শী তিনি। ফলে রাহুল বাস্তবে একজন ৩৫০ ডিগ্রি ব্যাটার। তাঁর ব্যাটিং যেন মুক্ত বাতাস। টিভি চালিয়ে তাঁর ব্যাটিং দিনভর উপভোগ করার মতো।

পরিস্থিতি অনুযায়ী গিয়ার চেঞ্জ

পরিস্থিতি অনুযায়ী গিয়ার চেঞ্জ

আইপিএলে রাহুলের ব্যাটিং দেখে অনেকে কম স্ট্রাইক রেটের খুঁত তুলে ধরেন। যদিও তার সঙ্গে সহমত নন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠান। তিনি বলেন, লোকেশ রাহুল এমন একজন ব্যাটার যিনি পরিস্থিতি অনুযায়ী স্ট্রাইক রেট বাড়িয়ে বা কমিয়ে থাকেন। তাঁর ব্যাটিং স্টাইলের সৌন্দর্য, আগ্রাসী ভাবকে কাজে লাগিয়ে তিনি ইনিংসকে নিজের মতো করে গড়তে দক্ষ। তাঁর টেকনিকও মজবুত, ভালো টেম্পারামেন্টও রয়েছে। পরিস্থিতি অনুযায়ীই তিনি ব্যাটিং করেন। কখন গিয়ার পরিবর্তনের দরকার ব্যাটিংয়ের সময় সে সম্পর্কে অবহিত থেকেই ইনিংস এগিয়ে নিয়ে যান।

English summary
IPL 2022: Sunil Gavaskar Heaps Praise On KL Rahul As He Plays Every Shot Which Is Proper Textbook Stroke. Lucknow Super Giants Captain Rahul Has Scored 368 Runs In 8 Matches.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X