• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: 'রয়্যাল' কোয়ালিফায়ার! রাজস্থান রয়্যালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দ্বৈরথে ফেভারিট কারা?

Google Oneindia Bengali News

আইপিএলের পঞ্চদশ সংস্করণের রবিবাসরীয় ফাইনালে গুজরাত টাইটান্সের প্রতিপক্ষ কে হবে তা ঠিক হয়ে যাবে আগামীকাল। আমেদাবাদের মোতেরায় নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হচ্ছে রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। গুজরাত টাইটান্স আইপিএলের আবির্ভাবেই ফাইনালে উঠেছে। রাজস্থান রয়্যালস আইপিএলের প্রথম চ্যাম্পিয়ন, তারপর আর খেতাব জেতেনি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আর দুটি ধাপ এগিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হতে মরিয়া।

আইপিএলের দ্বৈরথে

আইপিএলের দ্বৈরথে

মঙ্গলবার গুজরাত টাইটান্সের কাছে প্রথম কোয়ালিফায়ারে ৭ উইকেটে পরাস্ত হয়েছে রাজস্থান রয়্যালস। গতকাল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৪ রানে লখনউ সুপার জায়ান্টসকে উড়িয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারের টিকিট আদায় করেছে। আইপিএলে দুই দলের তিনটি সাক্ষাত পরিত্যক্ত হয়েছিল। যে ২৪টি ম্যাচ হয়েছে তার মধ্যে ১৩টিতে জিতেছে আরসিবি, রাজস্থানের জয় ১১টিতে। ২০২০ ও ২০২১ সালের আইপিএলে টানা চারটি ম্যাচ জেতে আরসিবি। এমনকী এবারের আইপিএলের প্রথম সাক্ষাতেও। যদিও ফিরতি সাক্ষাতে জয় পায় রাজস্থান রয়্যালস, এই জয়ের আগে শেষবার আরসিবি রাজস্থান রয়্যালস হারিয়েছিল ২০১৯ সালে।

প্রথম সাক্ষাতে আরসিবির জয়

প্রথম সাক্ষাতে আরসিবির জয়

চলতি আইপিএলে পারস্পরিক প্রথম সাক্ষাতে রাজস্থান রয়্যালসকে ৫ বল বাকি থাকতে ৪ উইকেটে হারিয়েছিল আরসিবি। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১৬৯ রান তোলে রাজস্থান রয়্যালস। জস বাটলার ৪৭ বলে ৭০ রানে অপরাজিত থাকেন। ৩১ বলে ৪২ রানে অপরাজিত ছিলেন শিমরন হেটমায়ার। দেবদত্ত পাড়িক্কল নিজের পুরানো দলের বিরুদ্ধে করেন ২৯ বলে ৩৭। ডেভিড উইলি, ওয়ানিন্দু হাসারঙ্গা ও হর্ষল প্যাটেল একটি করে উইকেট নেন। জবাবে খেলতে নেমে ৮৭ রানে ৫ উইকেট হারালেও শাহবাজ আহমেদ ও দীনেশ কার্তিকের জুটি আরসিবিকে জেতানোর পিছনে অবদান রাখে। শাহবাজ ২৬ বলে ৪৫ রানে আউট হন। কার্তিক ২৩ বলে ৪৪ রানে অপরাজিত থাকেন। ট্রেন্ট বোল্ট ও যুজবেন্দ্র চাহাল দুটি করে উইকেট নেন।

ফিরতি সাক্ষাতে জেতে রাজস্থান

ফিরতি সাক্ষাতে জেতে রাজস্থান

এরপর আইপিএলের ২৯তম ম্যাচে ফের দুই দল মুখোমুখি হয় পুনের এমসিএ স্টেডিয়ামে। সেই ম্যাচেও আরসিবি টস জিতে ফিল্ডিং নেয়। রাজস্থান রয়্যালস ৮ উইকেটে ১৪৪ রান তোলে। রিয়ান পরাগ ৩১ বলে সর্বাধিক ৫৬ রান করেন। মহম্মদ সিরাজ, জশ হ্যাজলউড ও ওয়ানিন্দু হাসারঙ্গা ২টি করে উইকেট দখল করেন। জবাবে ১৯.৩ ওভারে মাত্র ১১৫ রানে গুটিয়ে যায় আরসিবি। ফাফ দু প্লেসি ২৩ ও হাসারঙ্গা ১৮ রান করেন। কুলদীপ সেন ২০ রান খরচ করে চার উইকেট নেন। রবিচন্দ্রন অশ্বিন তিনটি এবং প্রসিদ্ধ কৃষ্ণ দুটি করে উইকেট দখল করেন। রাজস্থান রয়্যালস জেতে ২৯ রানে।

হাড্ডাহাড্ডি লড়াই

আইপিএলের 'রয়্যাল' কোয়ালিফায়ারে হাড্ডাহাড্ডি লড়াইয়েরই সম্ভাবনা রয়েছে। প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী স্টার স্পোর্টসের ক্রিকেট লাইভ অনুষ্ঠানে বলেন, প্রথম আইপিএল জেতার পর ১৩ বছর ধরে আর খেতাব জেতেনি রাজস্থান রয়্যালস। ১৪ বছর ধরে খেতাবের অপেক্ষায় আরসিবিও। যেটা যোগ করলে দাঁড়ায় ২৭ বছর (হেসে)। দুই দলই এবার খেতাব জিততে চাইছে যে কোনওভাবে। ফলে এটা রয়্যাল ব্যাটল হতে চলেছে। সেটার জন্য আমরা অপেক্ষায় রয়েছি। তবে তুল্যমূল্য লড়াই হবে। দুই দলই একে অপরকে ছেড়ে কথা বলবে না।

চাপে থাকবে রাজস্থান

চাপে থাকবে রাজস্থান

রাজস্থান রয়্যালসের প্রাক্তনী গ্রেম স্মিথের কথায়, যেহেতু ঠিক আগের ম্যাচেই হেরেছে তাই চাপ থাকবে সঞ্জু স্যামসনের দলের উপরেই। স্মিথ বলেন, গুজরাত টাইটান্সের কাছে প্রথম কোয়ালিফায়ারে পরাস্ত হয়ে ধাক্কা খেয়েছে রাজস্থান রয়্যালস। তারা কি ঘুরে দাঁড়াতে পারবে? আরসিবির মনোবল কিন্তু তুঙ্গে রয়েছে। হাই স্কিল লেভেল দিয়ে আরসিবি জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে চাইবে। শাস্ত্রীর মতো স্মিথও নিশ্চিত শুক্র সন্ধ্যায় হাড্ডাহাড্ডি লড়াই অপেক্ষা করছে।

কেমন হবে দুই দল?

আরসিবির প্রথম একাদশে পরিবর্তনের সম্ভাবনা নেই। ফাফ দু প্লেসির দল উইনিং কম্বিনেশই ধরে রাখবে। রাজস্থান রয়্যালসের বোলিং বিভাগে পরিবর্তন আসতে পারে। কোয়ালিফায়ারে ওবেদ ম্যাককয় ৪ ওভারে ৪০ রান দিয়ে ১ উইকেট পান। তাঁর জায়গায় কুলদীপ সেন আসতে পারেন। তবে ব্যাটিং অর্ডারে রদবদলের সম্ভাবনা নেই বললেই চলে।

রাজস্থান রয়্যালসের সম্ভাব্য একাদশ- যশস্বী জয়সওয়াল, জস বাটলার, সঞ্জু স্যামসন (অধিনায়ক ও উইকেটকিপার), দেবদত্ত পাড়িক্কল, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বোল্ট, যুজবেন্দ্র চাহাল, প্রসিদ্ধ কৃষ্ণ, কুলদীপ সেন বা ওবেদ ম্যাককয়

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সম্ভাব্য একাদশ- বিরাট কোহলি, ফাফ দু প্লেসি (অধিনায়ক), রজত পাটীদার, গ্লেন ম্যাক্সওয়েল, মহীপাল লোমরর, দীনেশ কার্তিক (উইকেটকিপার), শাহবাজ আহমেদ, হর্ষল প্যাটেল, ওয়ানিন্দু হাসারঙ্গা, জশ হ্যাজলউড, মহম্মদ সিরাজ

English summary
IPL 2022: RCB vs RR Qualifier 2 Preview With Stats Head To Head Records Predicted XI. Ravi Shastri Says It Will Be A Royal Encounter As Both The Teams Will Want To Win It Badly.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X