• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: রাহুলের পাল্টা পাঞ্জাবের শিখর! সতর্ক থাকতে হবে লখনউকে, গব্বর কেন শাস্ত্রীর গান প্লেয়ার?

Google Oneindia Bengali News

পাঞ্জাব কিংসের সাফল্যের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে শিখর ধাওয়ানের ব্যাটিং। ফলে বেশিরভাগ ম্যাচে পাওয়ারপ্লেতে যেমন বড় রান উঠছে, তেমনই মজবুত ভিতের ফায়দা তুলে ডেথ ওভারে দাপট দেখাচ্ছেন পাওয়ারহিটাররা। আজ পাঞ্জাব কিংসের রণকৌশল ভোঁতা করার চ্যালেঞ্জ এই ফ্র্যাঞ্চাইজিরই প্রাক্তন অধিনায়কের। সেটা কতটা সম্ভব তা স্পষ্ট হবে কয়েক ঘণ্টার মধ্যেই। কিন্তু নিশ্চিতভাবেই সমীহ করতে হবে শিখর গব্বর ধাওয়ানকে। যিনি আবার রবি শাস্ত্রীর গান প্লেয়ার!

আইপিএলে শিখর

আইপিএলে শিখর

চলতি আইপিএলে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় শিখর ধাওয়ান রয়েছেন চার নম্বরে। আটটি ম্যাচে তিনি ৩০২ রান করেছেন। সর্বাধিক অপরাজিত ৮৮, আগের ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। গড় ৬১, স্ট্রাইক রেট ১৩৭.৩৮। ২ টি অর্ধশতরান করেছেন, চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। মুম্বইয়ের বিরুদ্ধে গব্বর করেছিলেন ৭০। সিএসকে ম্যাচে ৮৮ রানের অপরাজিত ইনিংস খেলার ফাঁকে আইপিএলে ৬ হাজার রানের মাইলস্টোন টপকে গিয়েছেন শিখর। আইপিএলের ইতিহাসে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় শিখর রয়েছেন বিরাট কোহলির পরেই। ২০০টি আইপিএল ম্যাচে তিনি ৬০৮৬ রান করেছেন, ২টি শতরান ও ৪৬টি অর্ধশতরান রয়েছে। ২১৬টি ম্যাচে বিরাট কোহলি আইপিএলে ৬৪১১ রান করেছেন।

অসাধারণ যখন সাধারণ

অসাধারণ যখন সাধারণ

শিখর ধাওয়ানকে নিয়ে লখনউ সুপার জায়ান্টসকে সতর্ক থাকতে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ভালো বলেও বড় শট খেলার দক্ষতা রয়েছে ধাওয়ানের। কেভিন পিটারসেন বলেন, কোনও বোলার কীভাবে বল করছেন সেরা ব্যাটাররা তা নিয়ে খুব একটা চিন্তিত থাকেন না। ফলে কিছু সেরা ডেলিভারিকেও অতি সাধারণ মানের মনে হয়। শিখর ধাওয়ান তেমনই একজন ব্যাটার। যেভাবে সময় নিয়ে দক্ষতার সঙ্গে অর্থোডক্স স্টাইলে শিখর অবলীলায় শট খেলেন, দেখে মনেই হয় না বলটা তিনি সজোরে মেরেছেন।

গান প্লেয়ার

গান প্লেয়ার

শিখর ধাওয়ানকে গত টি ২০ বিশ্বকাপের দলে রাখা হয়নি। সেজন্য ভারতের ব্যর্থতার পর নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট প্রবল সমালোচনার মুখেও পড়েছিল। ভারতের তৎকালীন কোচ রবি শাস্ত্রীও শিখরকে দরাজ সার্টিফিকেট দিয়েছেন। তিনি স্টার স্পোর্টসের ক্রিকেট লাইভ অনুষ্ঠানে বলেন, আমি শিখরকে গান প্লেয়ার বলে থাকি। কারণ, ভারতে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে নিয়েই বেশি প্রশংসা হয়। শিখর ফিট থাকলে এই দুই ক্রিকেটারের মধ্যেই থাকবেন একজন সিরিয়াস প্লেয়ার হিসেবে। তিনি যে প্রশংসা পাচ্ছেন তা তাঁর প্রাপ্য। আইপিএলে ৬ হাজারের উপর রান রয়েছে। পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পারেন। পিচ থেকে কেমন ফায়দা মিলবে, সেখানে তাঁর ভূমিকা কী হবে, এই সব আঁচ করে নিয়ে সঠিক বোলারকেই মারার জন্য বেছে নেন শিখর।

শিখরকে নিয়েই পরিকল্পনা

শিখরকে নিয়েই পরিকল্পনা

পাঞ্জাব কিংসে একাধিক পাওয়ারহিটার রয়েছেন। কিন্তু ইনিংসের ভিত মজবুত করার প্রধান কারিগর যে শিখরই সে কথা উল্লেখ করেছেন ইরফান পাঠান। তিনি বলেন, চলতি মরশুমে পাওয়ারপ্লেতে বিস্ফোরক দেখাচ্ছে পাঞ্জাব কিংসকে। এর কারণ শিখর ধাওয়ানের ব্যাটিং। পাঞ্জাব কিংস সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে নামছে। তা হলো- শিখর ইনিংস গড়বেন এবং যতটা বেশি সময় পারেন ক্রিজে থাকবেন। ধাওয়ান নিজের স্বাভাবিক খেলাটা খেলবেন, বাকি ক্রিকেটাররা তাঁকে সঙ্গত দিয়ে ডেথ ওভারে আগ্রাসী ব্যাটিং চালাবেন।

English summary
IPL 2022: Ravi Shastri And Kevin Pietersen Heap Praise On Punjab Kings Opener Shikhar Dhawan. Shikhar Is Only The Second Batter To Amass 6000 Runs In The IPL.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X