• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: বাটলারের শতরানের পর বল হাতে প্রসিদ্ধ-অশ্বিন অনবদ্য, দিল্লিকে হারিয়ে শীর্ষে রাজস্থান, বিতর্কে পন্থ

Google Oneindia Bengali News

আইপিএলে টস জিতে এখনও অবধি সব দলই ফিল্ডিং নিচ্ছে। কিন্তু তাতেই জয় নিশ্চিত হবে, এমন কোনও গ্যারান্টি যে নেই তা বুঝতে পারল দিল্লি ক্যাপিটালস। এবারের আইপিএলে রাজস্থান রয়্যালস যে কটি ম্যাচ জিতল সবই প্রথমে ব্যাট করে। দিল্লি ক্যাপিটালসকে ১৫ রানে উড়িয়ে ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখল করলেন সঞ্জু স্যামসনরা। কাল কলকাতা নাইট রাইডার্সকে হারালে অবশ্য ফের শীর্ষস্থানের দখল নেবে হার্দিক পাণ্ডিয়ার গুজরাত টাইটান্স।

বাটলারের বিস্ফোরণে ২২২

বাটলারের বিস্ফোরণে ২২২

টস জিতে রাজস্থান রয়্যালসকে ব্যাট করতে পাঠিয়েছিল দিল্লি ক্যাপিটালস। নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২২২ রান তোলে রাজস্থান, যা চলতি আইপিএলে দলগত সর্বাধিক রান। এবারের আইপিএলে তৃতীয় তথা কেরিয়ারের চতুর্থ আইপিএল শতরান মাত্র ৫৭ বলে পূর্ণ করেন জস বাটলার। ৯টি করে চার ও ছয় মেরে তিনি ৬৫ বলে ১১৬ রান করেন, ব্যক্তিগত রানের নিরিখেও এটি এবারের আইপিএলে রেকর্ড। দেবদত্ত পাড়িক্কল সাতটি চার ও ২টি ছয়ের সাহায্যে ৩৫ বলে ৫৪ রান করেন। বাটলার-পাড়িক্কলের ওপেনিং জুটিতেই ওঠে ১৫৫ রান। সঞ্জু স্যামসন পাঁচটি চার ও তিনটি ছয়ের সাহায্যে ১ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। খলিল আহমেদ ও মুস্তাফিজুর রহমান একটি করে উইকেট নেন। ৩ ওভারে ৪০ রান দেন কুলদীপ যাদব। অক্ষর প্যাটেল ২ ওভারে দেন ২১ রান। তাঁরা কোনও উইকেট পাননি।

শুরু থেকেই চাপে

শুরু থেকেই চাপে

চলতি আইপিএলে জেতার জন্য সর্বাধিক রান তাড়া করতে নেমে কখনও মনে হয়নি দিল্লি ক্যাপিটালস এই ম্যাচ জিততে পারে। ৪.৩ ওভারে দলের ৪৩ রানের মাথায় প্রসিদ্ধ কৃষ্ণ বলে কট বিহাইন্ড হন ডেভিড ওয়ার্নার। পাঁচটি চার ও একটি ছয়ের সাহায্যে তিনি করেন ১৪ বলে ২৮। ষষ্ঠ ওভারে প্রথম বল করতে এসে প্রথম বলেই সরফরাজ খান (৩ বলে ১ রান)-কে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। ৫.১ ওভারে ৪৮ রানে দ্বিতীয় উইকেট হারায় দিল্লি ক্যাপিটালস। পাওয়ারপ্লে-র ৬ ওভারে তাদের স্কোর ছিল ২ উইকেটে ৫৫।

পন্থ-পৃথ্বীর প্রয়াসও পর্যাপ্ত নয়

পন্থ-পৃথ্বীর প্রয়াসও পর্যাপ্ত নয়

এরপর পৃথ্বী শ ও অধিনায়ক ঋষভ পন্থ দলের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন। স্ট্র্যাটেজিক টাইম আউটে স্কোর ছিল ৯ ওভারে ২ উইকেটে ৯৫। পন্থ ও শ-র জুটিতে ৫০ রান ওঠে ২৮ বলে। দশম ওভারের শেষ বলে পৃথ্বী শ রবিচন্দ্রন অশ্বিনের দ্বিতীয় শিকার। পাঁচটি চার ও একটি ছয়ের সাহায্যে শ ২৭ বলে ৩৭ রান করে আউট হন দলের ৯৯ রানের মাথায়। ১০.১ ওভারে পূর্ণ হয় দিল্লির ১০০ রান। ১১.৪ ওভারে ১২৪ রানের মাথায় অধিনায়ক ঋষভ পন্থ প্রসিদ্ধ কৃষ্ণর শিকার হতেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়। পন্থ চারটি চার ও ২টি ছয়ের সাহায্যে করেন ২৪ বলে ৪৪। ত্রয়োদশ ওভারের শেষ বলে অক্ষর প্যাটেল যুজবেন্দ্র চাহালের বলে ক্লিন বোল্ড হয়ে যান। তিনি ৪ বলে ১ রানে ফিরতেই দিল্লি ক্যাপিটালসের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১২৭। ১৫.১ ওভারে দিল্লির দেড়শো রান পূর্ণ হয়। দুই বল পরেই শার্দুল ঠাকুর রান আউট হয়ে যান। তিনি করেন ৭ বলে ১০। দিল্লির ষষ্ঠ উইকেটটি পড়ে ১৫৭ রানের মাথায়।

অনবদ্য প্রসিদ্ধ

শেষ তিন ওভারে দরকার ছিল ৫১ রান। ১৮তম ওভারে ট্রেন্ট বোল্টের ওভারে ১৫ রান নেন রভম্যান পাওয়েল। বোল্ট চার ওভারে ৪৭ রান দিয়ে কোনও উইকেট পাননি এদিন। ১৯তম ওভারে প্রসিদ্ধ কৃষ্ণর বুদ্ধিদীপ্ত বোলিংয়ের সামনে প্রথম দুটি বল মিস করার পর তৃতীয় বলে কট বিহাইন্ড হন ললিত যাদব (২৪ বলে ৩৭)। তিনি আউট হন ১৮.৩ ওভারে দলের ১৮৭ রানের মাথায়। সবচেয়ে বড় কথা এই ওভারে কোনও রানও দেননি প্রসিদ্ধ। তিনি চার ওভারে ১টি মেডেন-সহ ২২ রানের বিনিময়ে তিন উইকেট নিলেন।

শাস্তির মুখে পন্থ?

শেষ ওভারে দিল্লির দরকার ছিল ৩৬। ওবেদ ম্যাককয়ের প্রথম তিন বলে ছক্কা হাঁকিয়ে মরিয়া লড়াই চালান রভম্যান পাওয়েল। তৃতীয় বলটি উচ্চতার কারণে নো বল কিনা তা নিয়ে বিতর্ক হয়। আম্পায়ারদের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন কুলদীপ যাদব, ঋষভ পন্থরা। পন্থ হাত দিয়ে ইশারা করেন মাঠের বাইরে বেরিয়ে আসার। আম্পায়াররা অবস্থা সামাল দেন। মাঠে ঢুকে পড়েন সহকারী কোচ প্রবীণ আমরে। এরপর চতুর্থ বলটি ডট হয়, তাতেই নিশ্চিত হয় রাজস্থানের জয়। শেষ বলে ১৫ বলে ৩৬ রান করে আউট হন পাওয়েল। ম্যাচের শেষে ঋষভ পন্থ বলেন, যে বলটি নিয়ে বিতর্ক সেটি নো বলই ছিল। তৃতীয় আম্পায়ার বিষয়টি সুষ্ঠুভাবে সামলাতে পারতেন। আম্পায়ারিংয়ের সমালোচনা করে পন্থ শাস্তির মুখে পড়তে পারেন কিনা তা নিয়ে জল্পনা চলছে। ওই বলটি নো বল হলে ম্যাচের ফল অন্যরকম হতো বলেই দাবি পন্থের। যে উত্তেজনা পরিস্থিতি তৈরি হয়েছিল তা ওই সিদ্ধান্তের জন্যই বলে মন্তব্য পন্থের। রবিচন্দ্রন অশ্বিন ৪ ওভারে ৩২ রান দিয়ে দুটি উইকেট দখল করেন। টুর্নামেন্টে সর্বাধিক উইকেটশিকারী যুজবেন্দ্র চাহাল ৪ ওভারে ২৮ রান দিয়ে একটি উইকেট নেন। ম্যাককয় তিন ওভারে ৫২ রান দিয়ে ১ উইকেট নেন।

English summary
IPL 2022: Rajasthan Royals Secure Huge Win Over Delhi Capitals To Claim The Top Spot Of Points Table. Prasidh Krishna Gets 3 And Ravichandran Ashwin Bags Two Wickets After Buttler's 3rd Hundred In The Ongoing IPL.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X