• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: আইপিএলে রাজস্থানের সামনে এবার পাঞ্জাব চ্য়ালেঞ্জ, পারস্পরিক দ্বৈরথে এগিয়ে কারা?

Google Oneindia Bengali News

আইপিএলে প্লে অফে যোগ্যতা অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ লড়াইয়ে মুখোমুখি হচ্ছে রাজস্থান রয়্যালস ও পাঞ্জাব কিংস। শনিবাসরীয় ডাবল হেডারের প্রথম ম্যাচটি হবে ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ১০ ম্যাচে রাজস্থান রয়্যালসের রয়েছে ১২ পয়েন্ট, পাঞ্জাব কিংসের ১০ ম্যাচে রয়েছে ১০ পয়েন্ট। এই ম্যাচে জিতলে পয়েন্টের নিরিখে ময়াঙ্কের দল যেমন সঞ্জু স্যামসনদের ধরে ফেলবে, তেমনই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকেও টপকে প্রথম চারে চলে আসবে পাঞ্জাব কিংস।

পারস্পরিক দ্বৈরথ

পারস্পরিক দ্বৈরথ

আইপিএলে পাঞ্জাব ও রাজস্থানের মধ্যে মোট ২৩টি ম্যাচ হয়েছে। তার মধ্যে রাজস্থান রয়্যালস জিতেছে ১৩টিতে, ১০টিতে জয় পাঞ্জাবের। শেষ পাঁচটি সাক্ষাতেও রাজস্থান রয়্যালস এগিয়ে ৩-২ ব্যবধানে। গত বছরের আইপিএলে প্রথম সাক্ষাতে পাঞ্জাব কিংস জিতেছিল ৪ রানে। ফিরতি সাক্ষাতে পাঞ্জাব কিংসকে ২ রানে হারায় রাজস্থান রয়্যালস। ২০২০ সালের দুটি সাক্ষাতেই পাঞ্জাবকে হারিয়েছিল তারা।

রাজস্থানের শক্তি ও দুর্বলতা

রাজস্থানের শক্তি ও দুর্বলতা

রাজস্থান রয়্যালস এই ম্যাচে মরিয়া থাকবে হারের হ্যাটট্রিক এড়ানোর জন্য। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৬ উইকেটে ১৫৮ তুলে এবং কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে পাঁচ উইকেট হারিয়ে ১৫২ রান তুলে যথাক্রমে ৫ ও ৭ উইকেটে পরাস্ত হয়েছে রাজস্থান রয়্যালস। যে কোনও মূল্যে টস ভাগ্য ফেরানোর প্রার্থনাও চালাচ্ছেন অধিনায়ক সঞ্জু স্যামসন। পাওয়ার-হিটার সমৃদ্ধ পাঞ্জাব কিংসের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিতে ব্যাটিংয়েও দুরন্ত পারফরম্যান্স উপহার দিতে হবে। যুজবেন্দ্র চাহাল এখনও পর্যন্ত ১৯টি উইকেট নিয়ে চলতি আইপিএলে সর্বাধিক উইকেটশিকারী। তবে তিনি শেষ চারচি ম্যাচে মাত্র ২টি উইকেট পেয়েছেন। তবে রয়্যালসের বোলিং নিয়ে খুব চিন্তার কারণ নেই। ব্যাটিংয়ে ট্রেন্ট বোল্ট, প্রসিদ্ধ কৃষ্ণদের জস বাটলাররা কেমন সামলান তার উপর নির্ভর করতে পারে ম্যাচের ভাগ্য।

নজরে নেট রান রেট

নজরে নেট রান রেট

গুজরাত টাইটান্সের বিরুদ্ধে বড় জয় পাঞ্জাব কিংসের প্লে অফের সম্ভাবনা উজ্জ্বল করেছে। যদিও শেষ পাঁচটির মধ্যে তিনটিতে হারায় নেট রান রেট আরও ভালো করতে হবে ময়াঙ্কের দলকে। তাদের নেট রান রেট মাইনাস (-) ০.২২৯। ফলে জিতলে রাজস্থান রয়্যালসের মতো তাদের পয়েন্ট হবে ১২, কিন্তু রাজস্থান নেট রান রেটে অনেক ভালো জায়গায় (০.৩৪০) থাকায় তাদের টপকাতে পারবে না। কিন্তু সেক্ষেত্রে বিপদ বাড়বে আরসিবির, যারা ১১ ম্যাচে ১২ পয়েন্টে দাঁড়িয়ে এবং নেট রান রেট মাইনাস (-)০.৪৪৪। শিখর ধাওয়ান, ভানুকা রাজাপক্ষরা ছন্দে রয়েছেন। বিস্ফোরক ব্যাটিং করছেন লিয়াম লিভিংস্টোন। জনি বেয়ারস্টোকে হাত খুলে খেলার সুযোগ করে দিতে ময়াঙ্ক ওপেনিংয়ে জায়গা ছেড়ে দিয়েছেন। পাঞ্জাব কিংসের অধিনায়কের নিজের ফর্মও অবশ্য আশাব্যাঞ্জক নয়। পাঞ্জাবের বোলিং শক্তিও রাজস্থান রয়্যালস ব্যাটারদের শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে। সবমিলিয়ে ম্যাচ হতে পারে হাড্ডাহাড্ডিই।

কেমন হবে দল?

কেমন হবে দল?

ওয়াংখেড়েতে শেষ পাঁচটি ম্যাচে প্রথমে ব্যাট করা দল জিতেছে দুটি ম্যাচে। বিকেলে হওয়া শেষ ম্য়াচটি সহ। ২০১৬ সালের আইপিএলে বিরাট কোহলির সর্বকালীন ৯৭৩ রানের রেকর্ড থেকে জস বাটলার দাঁড়িয়ে ৩৮৫ রানে। ১২ রান করলেই তিনি প্রথম ব্যাটার হিসেবে চলতি আইপিএলে ৬০০ রানের মাইলস্টোন স্পর্শ করবেন। বাটলার নিশ্চিতভাবেই চাইবেন বড় রান করে বিরাটের রেকর্ডের আরও কাছে যেতে। ২০১৯ থেকে ধরলে আইপিএলে ওয়াংখেড়েতে সবচেয়ে বেশি ২৫টি ছক্কা হাঁকিয়েছেন বাটলার। কাগিসো রাবাডা তিনটি উইকেট পেলে চাহালের ১৯ উইকেটের নজির টপকে নিতে পারেন কমলা টুপির দখল। দুই দলই প্রথম একাদশ অপরিবর্তিত রেখেই নামতে পারে।

পাঞ্জাব কিংসের সম্ভাব্য একাদশ- জনি বেয়ারস্টো, শিখর ধাওয়ান, ময়াঙ্ক আগরওয়াল (অধিনায়ক), ভানুকা রাজাপক্ষ, লিয়াম লিভিংস্টোন, জিতেশ শর্মা (উইকেটকিপার), ঋষি ধাওয়ান, রাহুল চাহার, কাগিসো রাবাডা, অর্শদীপ সিং, সন্দীপ শর্মা

English summary
IPL 2022: Punjab Kings vs Rajasthan Royals Preview With Head To Head Records Probable XI. These Teams Have Met In 23 Matches In IPL, Of Which 13 Have Been Won By Rajasthan Royals, Punjab Have Won 10 Matches.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X