• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: পাঞ্জাব কিংসের আইপিএলের শেষ চারে যাওয়ার সম্ভাবনা কতটা? কীভাবে মিলবে প্লে অফের টিকিট?

Google Oneindia Bengali News

আইপিএলের প্লে অফে ওঠার সম্ভাবনা রয়েছে ৯টি দলেরই। কারও জোরালো, কারও ক্ষীণ। আজ রাতেই নিশ্চিতভাবে একটি দল পৌঁছে যাবে প্লে অফে। লখনউ সুপার জায়ান্টস ও গুজরাত টাইটান্সের মধ্যে যে-ই হারুক না কেন তাদেরও প্লে অফে যেতে অসুবিধা নেই। রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দাঁড়িয়ে ১৪ পয়েন্টে। পাঁচ থেকে আট নম্বর দলের রয়েছে ১০ পয়েন্ট করে।

আটে আছে পাঞ্জাব

আটে আছে পাঞ্জাব

কলকাতা নাইট রাইডার্স মুম্বই ইন্ডিয়ান্সকে ৫২ রানে হারানোয় নবম স্থান থেকে সাতে উঠে এসেছে। তাদের রয়েছে ১২ ম্যাচে ১০ পয়েন্ট, নেট রান রেট মাইনাস (-) ০.০৫৭। সাত থেকে আটে নেমে গিয়েছে পাঞ্জাব কিংস, তাদের রয়েছে ১১ ম্যাচে ১০ পয়েন্ট। নে রান রেট মাইনাস (-) ০.২৩১। পাঁচে রয়েছে দিল্লি ক্যাপিটালস (নেট রান রেট ০.১৫০), ছয়ে সানরাইজার্স হায়দরাবাদ (নেট রান রেট -০.০৩১)। দিল্লি, হায়দরাবাদ ও পাঞ্জাবের ম্যাচ বাকি তিনটি করে।

ম্যাচ বাকি

ম্যাচ বাকি

পাঞ্জাব কিংসের ম্যাচ বাকি রয়েছে শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, সোমবার দিল্লি ক্যাপিটালস ও ২২ মে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। পাঞ্জাব যদি শেষ তিনটি ম্যাচে জেতে তাহলে পয়েন্ট হবে ১৬। নেট রান রেট ভালো জায়গায় রাখতে তাদের জিততে হবে বড় ব্যবধানেও। চলতি আইপিএলে প্রথম সাক্ষাতে আরসিবিকে হারালেও দিল্লি ও হায়দরাবাদের কাছে পরাস্ত হয়েছিল ময়াঙ্ক আগরওয়ালের দল। সানরাইজার্স ৭ উইকেটে ও দিল্লি ক্যাপিটালস তাদের ১১৫ রানে অল আউট করে জিতেছিল ৯ উইকেটে। ফলে কাজটা সহজ হবে না অনিল কুম্বলের প্রশিক্ষণাধীন দলের পক্ষে।

জটিল অঙ্ক

জটিল অঙ্ক

পাঞ্জাব কিংসকে শেষ চারের আশা জিইয়ে রাখতে প্রার্থনা করতে হবে রাজস্থান রয়্যালস বা আরসিবি যেন তাদের বাকি ম্যাচগুলির মধ্যে ১টির বেশি জয় না পায়। দিল্লির ম্যাচ বাকি রয়েছে রাজস্থান রয়্যাল, পাঞ্জাব কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচ বাকি কেকেআর, মুম্বই ইন্ডিয়ান্স ও পাঞ্জাব কিংসের বিরুদ্ধে। ফলে পাঞ্জাব সব ম্যাচ জিতলে দিল্লি ও হায়দরাবাদ দৌড় থেকে ছিটকে যাবে। যদি রাজস্থান ও আরসিবি বাকি সব ম্যাচ হারে তাহলে তিনেও উঠে আসতে পারে পাঞ্জাব। তবে অন্য ম্য়াচগুলির ফল গুরুত্বপূর্ণ হবে। আবার পাঞ্জাব যদি সব ম্যাচ জেতে এবং আরসিবি ও রাজস্থান ১৬ পয়েন্টে থাকে সেক্ষেত্রে লড়াই হবে নেট রান রেটে।

কোন ম্যাচে কী দরকার?

কোন ম্যাচে কী দরকার?

পাঞ্জাব কিংসের সুবিধা হবে আইপিএলের বাকি ম্যাচগুলিতে কোন ফলাফল হলে, সেটা একনজরে দেখা যাক। আজকের লখনউ ও গুজরাত ম্যাচের ফল এই সমীকরণে প্রভাব ফেলবে না। যেমন প্রভাব ফেলবে না চেন্নাই বনাম মুম্বই, চেন্নাই বনাম গুজরাত, কেকেআর বনাম লখনউ ম্যাচের ফলাফল। কেন না, সব ম্যাচ জিতলে কেকেআর বা সিএসকে ১৪ পয়েন্টের বেশি পৌঁছাতে পারবে না। তবে তিনটি জিতলে ১৬ পয়েন্টে পৌঁছাবে পাঞ্জাব। রাজস্থান ম্যাচে দিল্লিকে জিততে হবে,কেকেআরকে জিততে হবে হায়দরাবাদের বিরুদ্ধে, রাজস্থানকে হারতে হবে লখনউয়ের কাছে, হায়দরাবাদকে হারতে হবে মুম্বইয়ের কাছে, আরসিবি ম্যাচ জিতবে গুজরাত, রাজস্থানকে হারাবে চেন্নাই, দিল্লি হারবে মুম্বইয়ের কাছে। তেমনটা হলে সব ম্যাচ জিতে প্লে অফে পৌঁছে যেতে পারবে ময়াঙ্ক আগরওয়ালের দল।

English summary
IPL 2022 Playoffs Qualification Scenarios For Punjab Kings. Mayan Agarwal-Led Side At Present Are At The 8th Spot Of Points Table With 10 Points From 11 Matches.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X