• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: বাটলারের সামনে একাধিক নজিরের হাতছানি, প্রশংসা নাইটের, রাজস্থানকেই সতর্ক করলেন সোয়ান

Google Oneindia Bengali News

আইপিএলে আজ কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি রাজস্থান রয়্যালস। সঞ্জু স্যামসনের দলের ব্যাটিং অনেকটাই নির্ভরশীল জস বাটলারের উপর। বিধ্বংসী ফর্মে রয়েছেন, ধারাবাহিকতা ধরে রেখে দখলে রেখেছেন কমলা টুপি। বাটলারের প্রশংসা করেছেন নিক নাইট ও গ্রেম সোয়ান। তবে সোয়ান রাজস্থান রয়্যালসকে পরামর্শ দিয়েছেন বাটলারের উপর নির্ভরশীলতা কমানোর জন্য।

নাইটের প্রশংসা

নাইটের প্রশংসা

আইপিএলে জস বাটলার যে ধারাবাহিকভাবে রান পাচ্ছেন তাতে সন্তুষ্ট ইংল্যান্ডের দুই প্রাক্তন ক্রিকেটার নিক নাইট ও গ্রেম সোয়ান। স্টার স্পোর্টসের ক্রিকেট লাইভ অনুষ্ঠানে নিক নাইট বলেছেন, যেটা সবচেয়ে আমার ভালো লাগছে তা হলো বাটলার যেভাবে ইনিংস শুরু করছেন। তিনি যে অর্ধশতরান বা শতরানগুলি করেছেন তা বিশ্লেষণ করলেই দেখা যাবে কীভাবে তিনি গিয়ার পরিবর্তন করেছেন। আগের ম্যাচে কী করেছেন সেটা মাথা থেকে ঝেড়ে ফেলে প্রতি ম্যাচে বাটলার নামছেন। শুরু করছেন নতুন করেই। নিজের ফর্মের বিষয়ে অতিরিক্ত আত্মবিশ্বাসী না হয়ে শুরুর দিকে কিছু বল খেলে উইকেটে থিতু হচ্ছেন, তারপর বড় শট খেলছেন।

সতর্ক করলেন সোয়ান

সতর্ক করলেন সোয়ান

বাটলারের ফর্ম যেমন ইতিবাচক তেমনই বাটলারের উপরই নির্ভরশীলতা কাটাতে রাজস্থান রয়্যালসকে পরামর্শ দিয়েছেন গ্রেম সোয়ান। তাঁর উপলব্ধি, রাজস্থান রয়্যালসের মাঝের ওভারগুলিতে ব্যাটিংয়ে জোর দেওয়া উচিত। কেন না, টুর্নামেন্ট যত এগোবে ততই উইকেট মন্থর হতে থাকবে। রাজস্থানের ব্যাটাররা ফাস্ট উইকেটে খেলতেই বেশি স্বস্তিবোধ করেন বলে মত সোয়ানের। তিনি বলেছেন, উইকেট যত মন্থর হবে বল তত বেশি স্কিড করবে। এই বিষয়ে নজর দিতে হবে রাজস্থান রয়্যালসকে। এখনও অবধি তারা যে পারফরম্যান্স উপহার দিয়েছে তা দারুণ সব ব্যাটিং উইকেটে। ব্যাটিংয়ের জন্যই রাজস্থান রয়্যালস ম্যাচ জিতছে। কিন্তু উইকেট যখন স্পিন সহায়ক ও মন্থর হবে তখন কিন্তু ব্যাট করার চ্যালেঞ্জও কঠিন হয়ে যাবে। ক্লোজ ম্যাচও হারতে হতে পারে। শুধু চালিয়ে খেলে বড় শট মারার দিকে মনোনিবেশ করলেই হবে না, বাটলারের উপর নির্ভরশীলতাও কমাতে হবে। মাঝের ওভারগুলিতে ভালো ব্যাট করে যাতে ১০-২০ রান অতিরিক্ত তোলা যায় সে ব্যাপারেই যাবতীয় পরিকল্পনা সাজাতে রাজস্থান রয়্যালসকে পরামর্শ সোয়ানের।

চলতি আইপিএলে

চলতি আইপিএলে

চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে ৭ রানে হারিয়েছিল রাজস্থান রয়্যালস। টস হেরে ব্যাট করতে নেমে জস বাটলারের ৬১ বলে ১০৩ রানের ইনিংসে ভর করে ৫ উইকেটে ২১৭ রান তুলেছিল রাজস্থান রয়্যালস। জবাবে শ্রেয়স আইয়ারের ৮৫ ও অ্যারন ফিঞ্চের ৫৮ রান সত্ত্বেও ১৯.৪ ওভারে ২১০ রানে গুটিয়ে গিয়েছিল কেকেআর। চার ওভারে ৪০ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন যুজবেন্দ্র চাহাল। উল্লেখ্য, এবারের টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান যেমন বাটলার করেছেন, তেমনই সর্বাধিক উইকেট এখনও অবধি নিয়েছেন চাহালই।

বাটলারের সামনে নজিরের হাতছানি

বাটলারের সামনে নজিরের হাতছানি

চলতি আইপিএলে ৯ ম্যাচে ১ বার অপরাজিত থেকে জস বাটলার করেছেন ৫৬৬ রান। সর্বাধিক ১১৬। গড় ৭০.৭৫, স্ট্রাইক রেট ১৫৫.০৬। টি ২০ ক্রিকেটে ৮ হাজার রান করতে তাঁর দরকার ৯৯ রান। পাঁচটি ছক্কা মারলে টি ২০-তে তিনি সাড়ে তিনশো ওভার বাউন্ডারি মারার নজির গড়বেন। ১৪টি চার মারলে টি ২০-তে তাঁর চারের সংখ্যা হবে ৭০০। এবারের আইপিএলে বাটলার তিনটি করে শতরান ও অর্ধশতরান করেছেন। ৪৭টি চার ও ৩৬টি ছয় মেরেছেন। আর তিনটি চার মারলেই চলতি আইপিএলে চারের হাফ সেঞ্চুরি সেরে ফেলবেন তিনি।

English summary
IPL 2022 Nick Knight And Graeme Swann Are Impressed With RR Opener Jos Buttler's Consistency. Buttler Has Scored 566 Runs In 9 Matches With 3 Hundreds And 3 Half Centuries.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X