• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: ধোনির হাতে সিএসকে ক্যাপ্টেন্সির ব্যাটনে জাদেজার প্রতিই অসন্তোষ? ভবিষ্যতের অধিনায়ক নিয়েও জল্পনা

Google Oneindia Bengali News

থোড় বড়ি খাড়া, খাড়া বড়ি থোড়। চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব বদলের বিষয়টা এমনই। এবারের আইপিএল শুরুর ২ দিন আগে রবীন্দ্র জাদেজার হাতে ক্যাপ্টেন্সির ব্যাটন তুলে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ৮ ম্যাচ পর সেই জাদেজা আবার ধোনিকে অনুরোধ করলেন এবং প্রাক্তন সিএসকে অধিনায়ক ফের হয়ে গেলেন বর্তমান অধিনায়ক। গোটা ঘটনা পরম্পরা কি এতটাই সহজ? নাকি এর পিছনে রয়েছে অস্বস্তি আর অসন্তোষ?

চেন্নাইয়ের সংস্কৃতিতে বেমানান

চেন্নাইয়ের সংস্কৃতিতে বেমানান

চেন্নাই সুপার কিংসের জন্মলগ্ন থেকে মহেন্দ্র সিং ধোনিই ২০২১ সাল পর্যন্ত অধিনায়ক ছিলেন। মাঝে অবশ্য ২ বছরের জন্য আইপিএল থেকে নির্বাসিত হয়েছিল সিএসকে। কোর টিম থেকে শুরু করে দলে খুব বেশি পরিবর্তনের পথেও হাঁটেনি চেন্নাই সুপার কিংস। বেশিরভাগ ক্রিকেটারই তাঁদের আইপিএল কেরিয়ারের বেশিরভাগটা কাটিয়েছেন বা কাটাচ্ছেন চেন্নাই সুপার কিংসে। ফলে একই আইপিএল মরশুমে অধিনায়কত্বের ব্যাটনের লোফালুফি চেন্নাই সুপার কিংসের সংস্কৃতির সঙ্গে বেশ বেমানান।

ডু অর ডাই পরিস্থিতি

ডু অর ডাই পরিস্থিতি

চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব যখন জাদেজার হাতে যায় তখন বলা হয়েছিল মহেন্দ্র সিং ধোনি ২০২২ এবং তারপরও সিএসকের প্রতিনিধিত্বই করবেন। ৪০ বছর বয়সেও ধোনি এখনও অবতীর্ণ হচ্ছেন ফিনিশারের ভূমিকায়। ফলে ধোনি যতদিন চাইবেন খেলবেন, এটাই চাইছে চেন্নাই সুপার কিংস। এই মুহূর্তে তারা রয়েছে পয়েন্ট তালিকার নবম স্থানে। ৮ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে, নেট রান রেট মাইনাস (-) ০.৫৩৮। ম্যাচ বাকি- সানরাইজার্স হায়দরাবাদ (১ মে), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (৪ মে), দিল্লি ক্যাপিটালস (৮ মে), মুম্বই ইন্ডিয়ান্স (১২ মে), গুজরাত জায়ান্টস (১৫ মে) ও রাজস্থান রয়্যালস (২০ মে)-এর বিরুদ্ধে। ফলে প্লে অফে যেতে গেলে চেন্নাই সুপার কিংসকে সব ম্যাচেই জিততে হবে। পাঁচটিতে জিতলে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। ফলে এই নিয়ে দ্বিতীয় কোনও আইপিএলে প্লে অফের আগেই বিদায় হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে চারবারের চ্যাম্পিয়নদের নিয়ে।

ধোনি-জাদেজা-ধোনি

চেন্নাই সুপার কিংসের বিবৃতিতে বলা হয়েছে, রবীন্দ্র জাদেজাই ধোনিকে ফের ক্যাপ্টেন হতে অনুরোধ করেন। তিনি নিজের খেলায় আরও বেশি ফোকাসড হয়ে মনঃসংযোগ বাড়াতেই এই পদক্ষেপ করেছেন। জাদেজাকে ১৫ কোটি টাকায় প্রথম পছন্দ হিসেবে রেখে দিয়ে সিএসকে তাঁর গুরুত্ব বুঝিয়ে দিয়েছিল। ধোনির ইচ্ছাতেই এটা হয় বল জানা যায়। ধোনি নিজে দ্বিতীয় পছন্দ হিসেবেই খুশি থাকেন। জাদেজার এমনিতে অনূর্ধ্ব ১৯ ক্রিকেট ছাড়া কোনও দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা নেই। তাই যখন তাঁকে অধিনায়ক করা হয়েছিল সেই সিদ্ধান্ত নিয়ে অনেকের মনেই সংশয় দেখা দেয়। যদিও সিএসকে কর্তাদের দাবি ছিল, ধোনি নিজেই এই সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। গত আইপিএল চলার সময় থেকেই নাকি জাদেজাকে জানানো হয়েছিল ক্যাপ্টেন্সির জন্য প্রস্তুত হতে।

জাড্ডুকে ঘিরে অসন্তোষ?

রবি শাস্ত্রী সম্প্রতি বলেছিলেন, ফাফ দু প্লেসিকে ছেড়ে ভুল করেছে সিএসকে। ধোনির পরিবর্তে ফাফের হাতে সিএসকে সেক্ষেত্রে নেতৃত্বের ব্যাটন দিতে পারতো। এখন ফাফ আরসিবি অধিনায়ক। জাদেজা যদি ক্যাপ্টেন্সির বোঝা ঝেড়ে ফেলে চেনা ছন্দে ফিরে সফল হন তাহলে চিন্তার কিছু নেই। তবে তিনি যদি ক্যাপ্টেন হিসেবে ব্যর্থতার জন্য মরশুমের প্রায় মাঝপথে অধিনায়কত্ব ছেড়ে দেন তাহলে তা তাঁর পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এরই মধ্যে চেন্নাই সুপার কিংস শিবির থেকে আসছে চা়ঞ্চল্যকর তথ্য। জাদেজাকে নিয়ে নাকি অসন্তোষ জন্মেছে কর্ণধার ও ম্যানেজমেন্টের। জাদেজার অলসভাব, দমে থাকা ও ভাবনায় অভিনবত্ব কিছু দেখাতে না পারাতেই এই অসন্তোষ বলে সিএসকে সূত্রকে উল্লেখ করেছে একটি স্পোর্টস ওয়েবসাইট। অধিনায়কত্ব করার সময় তাঁর মধ্যে আত্মবিশ্বাসের অভাবও দেখা গিয়েছে।

ক্যাপ্টেন কুলে ভাগ্য বদলের আশা

জাদেজা নিজেও এবার মাত্র ১১২ রান করেছেন, গড় ২২.৪০, ৮ ম্যাচে ৫ উইকেট নিয়েছেন ওভারপিছু ৮.১৯ রান দিয়ে। এই অবস্থায় জাদেজা যদি মনে করেন নেতৃত্ব ছাড়লে তিনি নিজের ছন্দে ফিরে পাবেন, সেক্ষেত্রে এখন যেহেতু প্রতিটিই ডু অর ডাই ম্যাচ তাই কোনও ঝুঁকি নেয়নি চেন্নাই সুপার কিংস। বিবৃতিতে বলা হয়েছে ধোনি বৃহত্তর স্বার্থেই অধিনায়কত্বের দায়িত্ব নিতে রাজি হয়েছেন। মাহি ম্যাজিকে সিএসকে প্লে অফে পৌঁছাতে পারে কিনা তা অবশ্যই দেখার বিষয়। তবে এটাও চিন্তার, পরবর্তী অধিনায়ক তবে কে? ধোনির কাজও মোটেই সহজ হবে না। ঋতুরাজ গায়কোয়াড় ছন্দে নেই। তবে স্বস্তি একটাই মঈন আলি খেলার জন্য প্রস্তুত। আপাতত সিএসকে ও ক্যাপ্টেন কুলের সাফল্য কামনায় উচ্ছ্বসিত ভক্তরা।

English summary
IPL 2022: MS Dhoni Will Lead CSK Again, Fans Are Happy. Also There Are Speculations Regarding The Future Skipper As Franchise Not Happy With Jadeja's Attitude.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X