• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: ধোনি জানালেন জাদেজার সিএসকে নেতৃত্ব ছাড়ার আসল কারণ, বোলারদের মূল্যবান পরামর্শও মাহির

Google Oneindia Bengali News

চেন্নাই সুপার কিংসের নেতৃত্বের দায়িত্ব কাঁধে নিয়েই ফের দলকে জয়ের রাস্তায় ফেরালেন মহেন্দ্র সিং ধোনি। যে দাপট সহকারে গতকাল সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়েছে সিএসকে, তাতে সমর্থকরা বিশ্বাস করতে শুরু করেছেন বাকি সব ম্যাচ জিতে ঠিক প্লে অফে পৌঁছাবে গতবারের চ্যাম্পিয়নরা। তাঁদের বড় ভরসার জায়গা নিঃসন্দেহে ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনি। ম্যাচের শেষে অধিনায়ক ধোনি যে সাক্ষাৎকার দিয়েছেন তাতেও আপ্লুত ক্রিকেটপ্রেমীরা।

কেন নেতৃত্বে বদল?

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রথা মেনে সঞ্চালকের মুখোমুখি হয়ে ধোনি যে কথাগুলি বলেছেন তার মধ্যে গুরুত্বপূর্ণ চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব বদলের বিষয়টি। কোনও রাখঢাক না করে চেন্নাই সুপার কিংস অধিনায়ক জানিয়ে দিয়েছেন, কেন জাদেজা নেতৃত্ব ছাড়লেন আর কেনই বা তিনি রাজি হলেন? ধোনি বলেন, গত মরশুমের শেষেই জাদেজা জানতেন এবার তাঁকেই নেতৃত্ব দিতে হবে। প্রথম দুটি ম্যাচে ফিল্ডিং সাজানো-সহ বাকি অন্যান্য বিষয়ে জাদেজাকে সাহায্য করেছি। কিন্তু কখনও চাইনি, জাদেজার এমন অনুভূতি আসুক যে তিনি শুধু টস করার সময়ের ক্যাপ্টেন। ফলে দুটি ম্যাচের পর থেকে সব বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি তাঁর উপরেই ছেড়ে দিয়েছিলাম। একজন অধিনায়ক হলে অনেক চাহিদার তৈরি হয়। অনেক কিছু ভাবতে হয় বলে তা প্রভাব ফেলে মনের উপরও। আমার মনে হয়েছে, অধিনায়কত্বের চাপ জাদেজার প্রস্তুতি ও পারফরম্যান্সের উপর পড়ছিল।

জাদেজা প্রত্যাশা পূরণে ব্যর্থ

ধোনি আরও বলেন, অধিনায়কত্ব চামচ দিয়ে খাইয়ে দেওয়ার বিষয় নয়। মাঠে কিছু সিদ্ধান্ত নিতে হয় এবং সেই মূল্যবান সিদ্ধান্তগুলির দায়িত্বও নিতে হয়। নিজের খেলার পাশাপাশি অন্য অনেক বিষয় নিয়ে মাথা ঘামাতে হয় একজন অধিনায়ককে। ফলে নেতৃত্ব বদল একটি স্বাভাবিক প্রক্রিয়াই। একটা প্রক্রিয়া চলতে থাকে। এবার প্রথম নেতৃত্ব দিতে গিয়ে তাই আমাকেও খুব বড় কিছু বদলানোর প্রয়োজন পড়েনি। ধোনির আশা অধিনায়কত্বের ভারমুক্ত হয়ে জাদেজা অলরাউন্ডার হিসেবে চেনা ছন্দে ফিরবেন।

মাহি চান চেনা ছন্দের জাড্ডুকে

চেন্নাই সুপার কিংসের অধিনায়কের কথায়, যদি নেতৃত্ব ছেড়ে কোনও ক্রিকেটার তাঁর সেরাটা দিতে পারেন দলের জন্য সেটাই তো আমরা সকলে চাই। আমরা একজন ভালো ফিল্ডারকেও মিস করছিলাম। ডিপ মিড উইকেটে। আমরা ১৭-১৮টি ক্যাচ ফেলেছি, এটাও চিন্তার বিষয়। আগামী ম্যাচগুলি কঠিন হলেও ঘুরে দাঁড়ানোর বিষয়ে প্রত্যয়ী মাহি। বোলারদের সঙ্গে কমিউনিকেশনের বিষয়টির উপরেও জোর দিয়েছেন তিনি।

বোলারদের জন্য মোক্ষম পরামর্শ

এরই মধ্যে মহেন্দ্র সিং ধোনি বোলারদের জন্য দিয়েছেন মূল্যবান পরামর্শ। সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে জয় ছিনিয়ে নেওয়ার জন্য কৃতিত্ব দিয়েছেন স্পিনারদেরও। উল্লেখ্য, সানরাইজার্স ঝোড়ো গতিতে শুরু করলেও ৬ ওভারের পর স্পিনাররা এসে রান তোলার গতি কমান, যাতে আস্কিং রেট বাড়তে থাকে। ধোনির কথায়, আমরা এর আগেও কয়েকটি ম্যাচে ভালো ব্য়াটিং করেও হেরে গিয়েছি ওভারপিছু ২৪-২৫ রান দেওয়ায়। ২০০ রান তুললেও এমন ওভার হলে টার্গেট ১৯ ওভারে ১৭৫-১৮০-তে নেমে আসে। তাই আমি বোলারদের সব সময় বলি, নতুন কিছু চেষ্টা করতে। কেউ ওভারে চারটি ছক্কা হজম করতেই পারেন। কিন্তু যদি দুটি বলেও রান বাঁচানো যায় সেটাতেই ম্যাচ জেতা সম্ভব। অনেক সময় তিন-চারটি ছক্কা এক ওভারে হয়ে গেলে বেশিরভাগ বোলার খেই হারিয়ে ফেলেন। কিন্তু ওই দুটি বলে যদি একটি চার হয় বা ছক্কার বদলে দুটি চারও হয় তাতেও হাই স্কোরিং ম্যাচে জেতা যায়। আমি জানি না, এই তত্ত্বে সকলে আস্থা রাখবেন কিনা, কিন্তু এটা কার্যকরী।

English summary
IPL 2022: MS Dhoni's Post Match Interview Makes Fans Happy As He Explained The Change In Leadership. MSD Also Gives Important Tips For The Bowlers.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X