• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: ধোনির চেন্নাই সুপার কিংস আইপিএলের প্লে অফে যেতে পারে তিনে থেকেও! কীভাবে? জেনে নিন

Google Oneindia Bengali News

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স গতকাল মুম্বই ইন্ডিয়ান্সকে ৫২ রানে হারিয়ে দেওয়ায় পয়েন্ট তালিকায় নয় থেকে উঠে এসেছে সপ্তম স্থানে। আটে নেমে গিয়েছে পাঞ্জাব কিংস। ফলে আটে উঠে আসার পর ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই ফের নবম স্থানে চলে গিয়েছে সিএসকে। কিন্তু তাতেও গতবারের আইপিএল চ্যাম্পিয়ন মহেন্দ্র সিং ধোনির দলের সামনে প্লে অফের দরজা বন্ধ হয়ে যায়নি। এমনকী সব ম্যাচ জিতলে কেকেআরের চেয়ে ভালো জায়গাতেই থাকতে পারে সিএসকে। তৃতীয় স্থানের দখলও নিতে পারে অন্য ম্যাচের ফলাফলগুলি নিজেদের পক্ষে গেলে।

বাকি ৩ ম্যাচ

বাকি ৩ ম্যাচ

চেন্নাই সুপার কিংস বৃহস্পতিবার মুখোমুখি হবে মুম্বই ইন্ডিয়ান্সের। রবিবার বিকেলে তাদের খেলা গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। ২০ মে সিএসকের শেষ লিগ ম্যাচ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে। যে দলগুলির সঙ্গে খেলা বাকি তার মধ্যে চলতি আইপিএলে প্রথম সাক্ষাতে ধোনিরা মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়েছিলেন ৩ উইকেটে, যদিও গুজরাত টাইটান্স ১ বল বাকি থাকতে ৩ উইকেটে পরাস্ত করেছিল চেন্নাই সুপার কিংসকে।

সবই ডু অর ডাই

সবই ডু অর ডাই

প্লে অফে যেতে প্রথম এবং প্রধান শর্তটিই হলো ধোনিদের জিততে হবে তিনটি ম্যাচেই। তারপরও তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলগুলির দিকে। সুবিধা হবে যদি রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সব ম্যাচেই হারে। অন্তত বর্তমানে প্রথম চারে থাকা এই দুটি দলের মধ্যে একটি দল সব ম্যাচে হেরে ১৪ পয়েন্টে দাঁড়িয়ে থাকে। তাহলে ১৪ পয়েন্টে পৌঁছানো দলগুলির মধ্যে থেকে নেট রান রেটের নিরিখে কেউ প্লে অফে যেতে পারবে।

পয়েন্ট তালিকার অবস্থা

পয়েন্ট তালিকার অবস্থা

আইপিএলের পয়েন্ট তালিকায় পাঁচ থেকে আট পর্যন্ত থাকা দলগুলির ঝুলিতে রয়েছে ১০ পয়েন্ট করে। তবে কেকেআর শুধু ১২টি ম্যাচ খেলে ফেলেছে, বাকিরা খেলেছে ১১টি করে ম্য়াচ। ১১ ম্যাচে ৮ পয়েন্ট রয়েছে চেন্নাই সুপার কিংসের। তবে পাঁচ থেকে দশে থাকা মাত্র দুটি দলের নেট রান রেট পজিটিভে আছে। দিল্লির ০.১৫০ এবং সিএসকের ০.০২৮। সানরাইজার্সের নেট রান রেট মাইনাস (-) ০.০৩১, কেকেআরের মাইনাস (-) ০.০৫৭ এবং পঞ্জাব কিংসের মাইনাস (-) ০.২৩১।

তিনেও আসতে পারে

তিনেও আসতে পারে

অন্য ম্যাচের ফলাফলগুলি পক্ষে গেলে নয় থেকে তিনেও উঠে আসতে পারে চেন্নাই সুপার কিংস। তার অন্যতম কারণ তাদের নেট রান রেট পজিটিভে থাকা। কোন ম্যাচগুলির ফলাফল কী হলে সিএসকে প্লে অফে যেতে পারে সেদিকে নজর রাখা যাক- রাজস্থান রয়্যালস ৩ ম্যাচে হারলে দাঁড়িয়ে থাকবে ১৪ পয়েন্টে। আরসিবি যদি তাদের বাকি দুটি ম্যাচে হারে তাহলে তারাও দাঁড়িয়ে থাকবে ১৪ পয়েন্টে। দিল্লি ক্যাপিটালসকে পাঞ্জাব কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হারতে হবে এবং রাজস্থান রয়্যালসকে হারাতে হবে, তাহলে তারা ১২ পয়েন্টের বেশি যেতে পারবে না। সানরাইজার্স হায়দরাবাদকে হারাতে হবে কলকাতা নাইট রাইডার্সকে, কিন্তু মুম্বই ও পাঞ্জাবের কাছে হারতে হবে। তাহলে তারা থাকবে ১২ পয়েন্টে। কেকেআর যদি সানরাইজার্সকে হারিয়ে লখনউয়ের কাছে হেরে যায় তাহলে তারাও শেষ করবে ১২ পয়েন্টে। পাঞ্জাব কিংস যদি আরসিবি ও দিল্লি ক্যাপিটালসকে হারায় এবং সানরাইজার্সের কাছে হেরে যায় তাহলে তারা ১৪ পয়েন্টে পৌঁছালেও নেট রান রেটে চেন্নাইকে পিছনে ফেলতে পারবে না।

দুই দলের দিকে নজর সিএসকের

দুই দলের দিকে নজর সিএসকের

১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চারে থাকা আরসিবির নেট রান রেট রয়েছে মাইনাস (-) ০.১১৫-এ। ফলে বাকি দুটি হারলে তাদের নেট রান আরও খারাপ জায়গায় যাবে। বাকি তিনটি ম্য়াচে হারলে রাজস্থান রয়্যালসের নেট রান রেটও (০.৩২৬) কমবে। সেক্ষেত্রে ১৪ পয়েন্টে একাধিক দল পৌঁছে গেলে নেট রান রেটে চেন্নাইয়ের তৃতীয় স্থান লাভ অসম্ভব নয়। সানরাইজার্স হায়দরাবাদ, দিল্লি ক্যাপিটালস ও কেকেআর সকলের কাছেই ১৪ পয়েন্টে পৌঁছানোর রাস্তা খোলা রয়েছে। চেন্নাই সুপার কিংস চাইবে শেষ তিনটি ম্য়াচ বড় ব্যবধানে জিততে। কিন্তু আরসিবি ও রাজস্থান দুই দলই একটি করে ম্যাচ জিতে গেলে চেন্নাই ও কলকাতার অভিযান শেষ।

English summary
IPL 2022: MS Dhoni-Led Chennai Super Kings Have Chances To Reach Playoffs. CSK Now At 9th Spot Of Points Table Will Face Mumbai Indians On Thursday.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X