India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: গুজরাত টাইটান্স আইপিএলের নতুন চ্যাম্পিয়ন! রাজস্থানকে হারিয়ে রয়্যালসের নজির স্পর্শ হার্দিকদের

Google Oneindia Bengali News

আইপিএল পেল নতুন চ্যাম্পিয়ন। বিশ্বের বৃহত্তম নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রেকর্ড সংখ্যক দর্শকদের সামনে রাজস্থান রয়্যালসকে চলতি আইপিএলে পরাস্ত করার হ্যাটট্রিক সারল গুজরাত টাইটান্স। ২০০৮ সালে আবির্ভাবের বছরেই আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল রাজস্থান রয়্যালস। এদিন তাদের হারিয়েই সেই নজিরই স্পর্শ করল হার্দিক পাণ্ডিয়ার দল। আবির্ভাবের প্রথম বছরেই চ্যাম্পিয়ন হয়ে।

রাজস্থানের গুজরাতের কাছে হারের হ্য়াটট্রিক

রাজস্থানের গুজরাতের কাছে হারের হ্য়াটট্রিক

লিগ পর্বে ১৪টি ম্যাচের মধ্যে মাত্র চারটিতে পরাস্ত হয়েছিল গুজরাত টাইটান্স। লিগের পর প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে হারিয়ে হার্দিকরা পৌঁছে গিয়েছিলেন ফাইনালে। আজ মেগা ফাইনালেও প্রথমে দুরন্ত নিয়ন্ত্রিত বোলিং এবং তারপর ঠাণ্ডা মাথায় রানের লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় গুজরাত টাইটান্স। হার্দিক পাণ্ডিয়া বল হাতে ১৭ রানে তিন উইকেট নেওয়ার পর ব্যাট করতে নেমে ৩০ বলে ৩৪ রান করেন। শুভমান গিল ৪৩ বলে ৪৫ এবং ডেভিড মিলার ১৯ পবলে ৩২ রানে অপরাজিত থাকেন। তাঁরা তিনজনেই তিনটি করে চার ও একটি করে ছয় মেরেছেন।

১৩০ রানে আটকে যায় রাজস্থান

১৩০ রানে আটকে যায় রাজস্থান

এদিন, টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩০ রান তোলে গুজরাত টাইটান্স। পাঁচটি চারের সাহায্যে ৩৫ বলে ৩৯ রান করেন এবারের আইপিএলে সর্বাধিক রানের মালিক জস বাটলার (১৭ ম্যাচে ৮৬৩) । কোনও মরশুমে সর্বাধিক রানের নিরিখে তিনি ডেভিড ওয়ার্নারের (২০১৬ সালে ৮৪৮ রান) নজির ভেঙে রইলেন বিরাট কোহলির পরেই। বিরাট ২০১৬ সালে করেছিলেন ৯৭৩ রান। ১টি চার ও দুটি ছয়ের সাহায্যে যশস্বী জয়সওয়াল করেন ১৬ বলে ২২। হার্দিক পাণ্ডিয়া ৪ ওভারে ১৭ রান দিয়ে তিনটি উইকেট নেন। আর সাই কিশোর ২ ওভারে ২০ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট। মহম্মদ শামি, যশ দয়াল ও রশিদ খান নেন একটি করে উইকেট। রশিদ ৪ ওভারে মাত্র ১৮ রান দেন।

হিসেব কষে ব্যাটিং

হিসেব কষে ব্যাটিং

জবাবে খেলতে নেমে ১.৪ ওভারে ঋদ্ধিমান সাহার উইকেট হারায় গুজরাত টাইটান্স। প্রসিদ্ধ কৃষ্ণর বলে একটি দৃষ্টিনন্দন বাউন্ডারি মারলেও সেই ওভারেই ঋদ্ধি কৃষ্ণর শিকার হন। ৭ বলে ৫ রান করে তিনি আউট হন দলের ৯ রানের মাথায়। তবে তার আগে প্রথম ওভারে ট্রেন্ট বোল্টের চতুর্থ বলে শুভমান গিলের সহজ ক্যাচ ফেলেন যুজবেন্দ্র চাহাল। গিল তখনও খাতাই খোলেননি। ৪.৩ ওভারে ২৩ রানের মাথায় গুজরাত টাইটান্স দ্বিতীয় উইকেট হারায়। একটি ছয়ের সাহায্যে ১০ বলে ৮ রান করে বোল্টের শিকার হন ম্য়াথু ওয়েড। এরপর দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন হার্দিক পাণ্ডিয়া ও শুভমান গিল।

দুরন্ত পার্টনারশিপ

তৃতীয় উইকেট জুটিতে তারা ৫০ রান যোগ করতে নেন মাত্র ৪৩ বল। গুজরাত টাইটান্সের খেতাব জেতানোর ক্ষেত্রে এই জুটিই যে বড় ভূমিকা নিতে চলেছে সে ব্যাপারটি উঠে আসে বিশেষজ্ঞদের বিশ্লেষণেও। গুজরাত টাইটান্স পাওয়ারপ্লে-র ৬ ওভারে তোলে ২ উইকেটে ৩১। প্রথম স্ট্র্যাটেজিক টাইম আউটে স্কোর ছিল ৯ ওভারে ২ উইকেটে ৪৮ রান। ৯.২ ওভারে ৫০ পেরোয় গুজরাত। ১৩.২ ওভারে যুজবেন্দ্র চাহাল নিজের শেষ ওভারের দ্বিতীয় বলে ফেরান হার্দিককে। তিনটি চার ও একটি ছয়ের সাহায্যে টাইটান্স অধিনায়ক ৩০ বলে ৩৪ রান করে সাজঘরে ফেরেন। স্লিপে ক্যাচ ধরেন যশস্বী জয়সওয়াল। হার্দিক আউট হলে গুজরাত টাইটান্সের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৮৬। হার্দিক এবারের আইপিএলে ১৫ ম্যাচে ৪৮৭ রান করেছেন।

বেগুনি টুপি চাহালের

চাহাল ৪ ওভারে ২০ রান দিয়ে একটি উইকেট পাওয়ায় তাঁর এবারের আইপিএলে উইকেট সংখ্যা হলো ২৭, ওয়ানিন্দু হাসারঙ্গাকে টপকে শেষ অবধি দখলে নিলেন বেগুনি টুপি। ৭ থেকে ১৫ ওভারের মধ্যে গুজরাত তোলে ৬৬ রান, ১ উইকেট হারিয়ে। পাওয়ারপ্লে-র ৬ ওভারে রাজস্থান রয়্যালস ছিল ১ উইকেটে ৪৪, গুজরাত ২ উইকেটে ৩১। কিন্তু মাঝের ওভারেই রাজস্থান রয়্যালস (৪ উইকেটে ৫০)-কে পিছনে ফেলে দেয় হার্দিক পাণ্ডিয়ার দল। ১১ বল বাকি থাকতে গুজরাত টাইটান্স রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটে হারাল। রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস, ডেকান চার্জার্স, মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, সানরাইজার্স হায়দরাবাদের পর সপ্তম দল হিসেবে আইপিএল চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স। এদিন ট্রেন্ট বোল্টের ৪ ওভারে ১টি মেডেন ওভার। ১৪ রানের বিনিময়ে তিনি নেন ১ উইকেট। প্রসিদ্ধ কৃষ্ণ একটি উইকেট পেলেও চার ওভারে দেন ৪০ রান। রবিচন্দ্রন অশ্বিন ৩ ওভারে দেন ৩২ রান।

হার্দিকের পাঁচে পাঁচ

হার্দিক পাণ্ডিয়া এই নিয়ে পাঁচটি আইপিএল ফাইনাল খেলে পাঁচবারই জিতলেন। আগের চারবার মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে। ঋদ্ধিমান সাহা এই নিয়ে পঞ্চমবার ফাইনাল খেললেন, চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেলেন দ্বিতীয়বার। তিনি বলেন, এবার অনেকে মেগা নিলামের পর দল গঠন নিয়ে সংশয় প্রশ্ন করেছিলেন। যাঁরা দুর্বল বলেছিলেন, তাঁদের ভুল প্রমাণ করে ভালো লাগছে। ওপেনার হিসেবে ঋদ্ধিমানের প্রশংসা করেছেন মহম্মদ শামিও।

English summary
IPL 2022: Hardik Pandya Led Gujarat Titans Beat Rajasthan Royals To Clinch The Maiden IPL Title. Jos Buttler Gets Orange Cup And Yuzvendra Chahal Secures Purple Cap.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X