• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: রোহিতকে মনে করাচ্ছেন! শততম ম্যাচের আগে হার্দিককে নিয়ে কেন এমন বলছেন গাভাসকর?

Google Oneindia Bengali News

আজ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে কেরিয়ারের শততম আইপিএল ম্যাচটি খেলতে নামছেন হার্দিক পাণ্ডিয়া। তাঁর নেতৃত্বাধীন গুজরাত টাইটান্স ৮ ম্যাচে ১৪ পয়েন্ট পেয়েছে। আর ২ পয়েন্ট নিশ্চিত করবে প্লে অফের টিকিট। কাল গুজরাত দিবসের আগে আজকের ম্যাচ জিততে মুখিয়ে গুজরাত টাইটান্স। শততম ম্যাচ খেলতে নামার আগে হার্দিককে দরাজ সার্টিফিকেট দিলেন সুনীল গাভাসকর।

রোহিতের মতো হার্দিক

রোহিতের মতো হার্দিক

অধিনায়কত্বের দায়িত্ব হার্দিক পাণ্ডিয়াকে ক্রিকেটার হিসেবে আরও অনেক উন্নত ও পরিণত করছে বলেই উপলব্ধি সানির। ঠিক যেমনটা হয়েছিল রোহিত শর্মার ক্ষেত্রে, ২০১৩ সালে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হওয়ার পর। সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে হার্দিক ফাইন ক্রিকেটারে উন্নীত হচ্ছেন বলে মন্তব্য করেছেন গাভাসকর। রোহিতের মতো ব্যাটার ও অধিনায়ক হিসেবে এই উন্নতি হার্দিকের ক্ষেত্রেও পরিলক্ষিত হচ্ছে বলেও জানান তিনি। গাভাসকর বলেন, হার্দিকের ক্ষেত্রে ঠিক সেটাই ঘটছে যেটা ২০১৩ সালের মাঝামাঝি রোহিতকে মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক করার পর হয়েছিল। আমরা দেখেছিলাম ক্যাপ্টেন রোহিত ৪০, ৫০, ৬০ রানের ঝোড়ো ইনিংস খেলার চেয়েও বেশি মনোযোগী হচ্ছিলেন শেষ অবধি ক্রিজে থাকতে, তাঁর দায়িত্ববোধ স্পষ্ট দেখা যাচ্ছিল। অধিনায়ক হওয়ার পর তাঁর শট বাছাইও উন্নত হয়। হার্দিকেরও এখন শট সিলেকশন অনবদ্য। রোহিতের মতো হার্দিকও দারুণ ফিল্ডার। রোহিতও কভার বা ক্লোজ-ইন পজিশনে দারুণ ফিল্ডিং করতেন সেই সময়। ফলে রোহিতের অনেক গুণই হার্দিকের মধ্যে দেখা যাচ্ছে। সে কারণে ভালো ফলও করছে গুজরাত টাইটান্স।

টপ অর্ডারে ভরসা দিয়ে ফিনিশারও

টপ অর্ডারে ভরসা দিয়ে ফিনিশারও

টপ অর্ডারে হার্দিকের দায়িত্বশীল ইনিংস খেলা এবং ফিনিশার হিসেবে তাঁর ভূমিকার প্রশংসা করেছেন পীযূষ চাওলাও। তাঁর কথায়, যেভাবে হার্দিক ব্যাট করছেন তা প্রশংসনীয়। অনেক দায়িত্ব নিয়ে তিনি খেলছেন। আগে হার্দিক পাঁচ বা ছয়ে ব্যাট করতে নামতেন। কিন্তু এখন তিনে বা চারে নামছেন। তিনি ভালো খেলছেন দেখে ভালো লাগছে। কোনও প্যানিক নেই, নিয়ন্ত্রণ বজায় রেখেই তিনি দলের হয়ে পারফর্ম করছেন। দীর্ঘ সময় ক্রিজে কাটানোর মানসিকতা নিয়েই তিনি নামছেন। তিনি ভালোভাবেই জানেন, মাঝের ওভারগুলিতে স্ট্রাইক রেট কমলেও শেষ অবধি ক্রিজে থাকলে তা বাড়ানো সম্ভব হবে। ব্যাটার হিসেবে অনেক পরিণত হয়েছেন হার্দিক।

ভালো ব্যাটারের সব গুণ রয়েছে

ভালো ব্যাটারের সব গুণ রয়েছে

হার্দিকের প্রশংসা করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার মহম্মদ কাইফ। তিনি বলেন, হার্দিক আর স্লগার নন। অর্থাৎ ঝোড়োগতিতে রান তুলতে সব বলই আক্রমণে যাওয়ার চেষ্টা করেন না। তাঁর ব্যাটিং টেকনিকও ভালো। হার্দিকের কভার ড্রাইভ, পুল শটগুলিও দৃষ্টিনন্দন। স্পিনারদের ভালো সামলান এবং মাঠের চারদিকে শট খেলতে সক্ষম। মাটি কামড়ানো শটগুলিও মারেন অবলীলায়। এ সবই একজন ভালো ব্যাটারের লক্ষণ।

সেরা আইপিএল

সেরা আইপিএল

৯৯টি ম্যাচে হার্দিক ৯২ ইনিংসে ১৭৮১ রান করেছেন, সর্বাধিক ৯১, গড় ৩০.১৮, স্ট্রাইক রেট ১৫০.৮০। তবে চলতি আইপিএলে তিনি সেরা ফর্মে রয়েছেন। ২০১৯ সালে হার্দিক ১৬ ম্যাচে ৪০২ রান করেছিলেন। গড় ছিল ৪৪.৬৬, স্ট্রাইক রেট ১৯১.৪২। এবার তিনি সাতটি ম্যাচেই তুলে ফেলেছেন ৩০৫ রান, গড় ৬১, স্ট্রাইক রেট ১৩৭.৩৯। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে অপরাজিত ৫০, রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে অপরাজিত ৮৭ ও কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৬৭ রান করেছেন।

ভারতীয় দলে কামব্যাকের অপেক্ষা

ভারতীয় দলে কামব্যাকের অপেক্ষা

গত দুই মরশুমে বল না করলেও এবারের আইপিএলে বল হাতে তিনি চারটি উইকেট তুলে নিয়েছেন। ফিল্ডিং তো ভালোই, ভালো ক্যাচও ধরছেন। সবমিলিয়ে হার্দিকের ভারতীয় দলে কামব্যাক স্রেফ সময়ের অপেক্ষা। প্রথমবার আইপিএল অধিনায়ক হয়ে গুজরাত টাইটান্সকে চ্যাম্পিয়ন করাতে পারলে তা হবে সোনায় সোহাগা!

English summary
IPL 2022: Gavskar Says Hardik Is Transforming Into Fine Cricketer Like Rohit After Being Named MI Skipper. Gujarat Titans Captain Hardik Will Play His 100th IPL Match Today Against RCB.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X