• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: 'মিনি আইপিএল'! দক্ষিণ আফ্রিকার টি ২০ লিগে দল নামাতে চায় ভারতের কোন ৪ ফ্র্যাঞ্চাইজি?

Google Oneindia Bengali News

আইপিএলের ধাঁচেই দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে নতুন টি ২০ লিগ। আর তাতেই দল নামানোর পরিকল্পনা আইপিএলের চারটি ফ্র্যাঞ্চাইজির। চলতি আইপিএল থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। বিদায়ের মুখে চেন্নাই সুপার কিংসও। তারই মধ্যে এই দুই দলের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালসের কর্ণধাররাও দক্ষিণ আফ্রিকার লিগে দল কিনতে আগ্রহী।

আইপিএলের ধাঁচে নয়া লিগ

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি ২০ লিগ বেশ জনপ্রিয়। এমনকী আইপিএল-সহ বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দাপটের সঙ্গেই খেলেন প্রোটিয়ারা।২০১৭ সালে গ্লোবাল টি ২০ এবং ২০১৮ ও ২০১৯ সালে এমএসএল আয়োজিত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। কিন্তু পরিকাঠামো ও পরিকল্পনার অভাবে তা জনপ্রিয় হয়নি, বন্ধও হয়ে যায়। এই নিয়ে ক্রিকেট সাউথ আফ্রিকা তৃতীয় কোনও টি ২০ লিগ আয়োজন করতে আসরে নেমেছে। ৬টি বেসরকারি মালিকানাধীন দল নিয়ে আগামী বছরের জানুয়ারিতেই এই টুর্নামেন্ট আয়োজন করতে চাইছে। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে ৩০টি ম্যাচের পর হবে প্লে অফ ও ফাইনাল। আইপিএলের পর এই লিগ যাতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টি ২০ লিগ হয় সেজন্য সবরকম প্রস্তুতি নেওয়া হচ্ছে। আইপিএল ও অন্য দেশের টি ২০ লিগগুলির মধ্যে বিস্তর ফারাকই ক্রিকেট সাউথ আফ্রিকাকে উৎসাহিত করছে।

আগ্রহী আইপিএলের ৪ দল

আগ্রহী আইপিএলের ৪ দল

দক্ষিণ আফ্রিকার টি ২০ লিগের সঙ্গে যুক্ত করা হয়েছে আইপিএলেরই প্রাক্তন চিফ অপারেটিং অফিসার সুন্দর রামনকে। এই প্রতিযোগিতায় তারও অল্প হলেও শেয়ার থাকছে বলে ক্রিকইনফোর প্রতিবেদনে জানানো হয়েছে। জানা যাচ্ছে, লিগের নামকরণ এখনও হয়নি। এতে ক্রিকেট সাউথ আফ্রিকার শেয়ার থাকছে ৫৭.৫ শতাংশ, সম্প্রচারকারী সংস্থা সুপারস্পোর্টের শেয়ার থাকছে ৩০ শতাংশ, সুন্দর রামনের শেয়ার থাকছে ১২.৫ শতাংশ। এই লিগে ৬টি দলের মধ্যে আইপিএলের চারটি দল, যেমন- চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটাল, মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস দল নামাতে আগ্রহী। এ ছাড়া কেভিন পিটারসেনের নেতৃত্বাধীন কনসর্টিয়ামও দল কেনার আগ্রহ দেখিয়েছে। তা হলে আইপিএলের দলগুলির অনেক তারকাকেই দক্ষিণ আফ্রিকার লিগে খেলতে দেখা যেতে পারে।

আশাবাদী ক্রিকেট সাউথ আফ্রিকা

আশাবাদী ক্রিকেট সাউথ আফ্রিকা

ক্রিকেট সাউথ আফ্রিকার হিসেব অনুযায়ী প্রথম ১০ বছরে টুর্নামেন্ট আয়োজনে খরচ হবে ৫৬ মিলিয়ন মার্কিন ডলার। রাজস্ব আদায় হবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার। সুপারস্পোর্ট ক্রিকেট সাউথ আফ্রিকাকে দেবে ৮৯ মিলিয়ন মার্কিন ডলার। এর ফলে ক্রিকেট সাউথ আফ্রিকা লভ্যাংশ ভাগ করে দেবে ফ্র্যাঞ্চাইজিগুলির মধ্যে। প্রথম থেকেই এই লিগ ক্রিকেট সাউথ আফ্রিকাকে আর্থিকভাবে শক্তিশালী হতে সহায়ক হবে বলেও মনে করা হচ্ছে।

আইপিএলকে অনুকরণ করেই

আইপিএলকে অনুকরণ করেই

আইপিএলকে অনুসরণ করেই লিগের পরিকল্পনা ক্রিকেট সাউথ আফ্রিকার। একাদশ বছর থেকে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি তাদের রাজস্ব ২০ শতাংশ করে দেবে। ২০৩৩ সালের মধ্যে এই লিগ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের মানচিত্র ও অর্থনীতিকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করে দেবে আয়োজকদের আশা। টি ২০ বা ১০০ বলের প্রতিযোগিতা নয়। আইপিএলের মতো টি ২০ লিগই হবে, যাতে দক্ষিণ আফ্রিকার অন্তত ১০০ জন সেরা ক্রিকেটার সুযোগ পাবেন। ২০২৩ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় হবে অনূর্ধ্ব ১৯ টি ২০ বিশ্বকাপ, ফেব্রুয়ারিতে মহিলাদের টি ২০ বিশ্বকাপ। ২০২৭ সালে নামিবিয়া ও জিম্বাবোয়ের সঙ্গে পুরুষদের ৫০ ওভার বিশ্বকাপও আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা। তারই ফাঁকে নতুন টি ২০ লিগ জনপ্রিয় করার উদ্যোগ।

English summary
IPL 2022: CSK, MI, RR, DC Expressed Interest To Buy Franchises In South Africa's New T20 Tournament. The Six-Team Competition Will Start In January Next Year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X