• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: চেন্নাই সুপার কিংসের কার্যত বিদায়ে কাদের দিকে নিশানা ধোনির? বড় ভুল ধরালেন শেহওয়াগ

Google Oneindia Bengali News

চেন্নাই সুপার কিংস ২০২০ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার প্লে অফে পৌঁছাতে পারবে না। ১০ ম্যাচে তাদের ঝুলিতে রয়েছে ৬ পয়েন্ট। নেট রান রেট মাইনাস (-) ০.৪৩১। সিএসকে আরসিবির কাছে হারতেই সরকারিভাবে বিদায় হয়ে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের। ধোনিরা যদি বাকি চারটি ম্যাচে জেতেন তাহলেও শেষ চারে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কেন না, ইতিমধ্যেই গুজরাত টাইটান্সের পয়েন্ট ১৫, লখনউ সুপার জায়ান্টসের ১৪, রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের রয়েছে ১২ পয়েন্ট করে। ফলে ১৪ পয়েন্ট প্লে অফে যাওয়ার পক্ষে যথেষ্ট হবে না বলেই মনে করা হচ্ছে।

ব্যর্থ জাদেজা

ব্যর্থ জাদেজা

চেন্নাই সুপার কিংসের ব্যর্থতার কারণগুলির মধ্যে অন্যতম রবীন্দ্র জাদেজার ফর্ম। ১০টি ম্যাচে জাদেজা ১১৬ রান করেছেন, গড় মাত্র ১৯.৩৩, বোলিংয়ে ইকনমি ৭.৫২। এরপরও জাদেজার ফর্ম নিয়ে তিনি উদ্বিগ্ন নন বলে জানিয়েছেন কোচ স্টিফেন ফ্লেমিং। তাঁর কথায়, টি ২০ ক্রিকেট এমনিতেই কঠিন। তাছাড়া পাঁচ বা ছয় নম্বরে নামলে ছন্দ পাওয়ার পর্যাপ্ত সময় মেলে না। জাদেজার জন্য ব্যাটিং অর্ডারে কোন পজিশন উপযোগী হয় সেটা আমরা দেখছি। গতকাল আরসিবির কাছে হেরে এবারের টুর্নামেন্ট থেকে কার্যত বিদায় নিয়েছে সিএসকে। ফ্লেমিং বলেন, ফিল্ডিং, বিশেষ করে ক্যাচ ফেলা চিন্তার কারণ। কয়েকটি ম্যাচ আমরা জেতার আশা থাকলেও শেষ অবধি হেরে গিয়েছি। সব বিভাগেই আমাদের পারফরম্যান্স প্রত্যাশিত মানে পৌঁছায়নি। কয়েকজন বোলারকে আমরা মিস করেছি। সবমিলিয়ে এবারের টুর্নামেন্ট একেবারেই ভালো যায়নি। দলের স্পিন বিভাগে সন্তুষ্ট হলেও পেস বোলিংয়ের দুর্বলতাকেও ব্যর্থতার কারণ হিসেবে চিহ্নিত করেছেন ফ্লেমিং।

বড় ভুল

বড় ভুল

একটি ক্রিকেট ওয়েবসাইটে বীরেন্দ্র শেহওয়াগ সাফ জানিয়েছেন, রবীন্দ্র জাদেজাকে অধিনায়ক করার সিদ্ধান্ত ভুল ছিল। যা চেন্নাই সুপার কিংসের পারফরম্যান্সে প্রভাব ফেলেছে। বীরু বলেন, স্থায়ী প্রথম একাদশই গড়তে পারেনি চেন্নাই সুপার কিংস। শুরুর দিকে রান পাননি ঋতুরাজ গায়কোয়াড়। শুরুটাই খারাপ হয়েছে, ব্যাটাররা রান না পাওয়াতেই সিএসকের সমস্যা ক্রমেই বেড়েছে। শুরু থেকে ধোনিই অধিনায়ক থাকলে ভালো হতো। চেন্নাই সুপার কিংসকে এতগুলি ম্যাচ হারতে হতো না। মহেন্দ্র সিং ধোনির উইকেটটিই গত ম্যাচে গুরুত্বপূর্ণ ছিল বলে মন্তব্য করেন বীরু। তাঁর কথায়, জশ হ্যাজলউড তাঁর উচ্চতাকে কাজে লাগাতে ইয়র্কার বা বাউন্সার করতে যাননি। এই উইকেটে বাউন্স আদায় করে তিনি যে বল করেন তা সামলানো সহজ ছিল না। এমন লেংথে বল করেন যাতে ব্যাটাররা ঝুঁকি নিতে প্রলুব্ধ হন।

অবাক বীরু

গ্লেন ম্যাক্সওয়েলের বলে অম্বাতি রায়ুডু ও রবিন উথাপ্পা যেভাবে আউট হয়েছেন তা মানতে পারছেন না শেহওয়াগ। তিনি বলেন, ম্যাক্সওয়েলের অফ স্পিনে এই দুই ভারতীয় ব্যাটারের আউট দেখে আমি অবাকই হয়েছি। যে ওভারে ২০ রান আসার কথা, সেখানে ম্যাক্সওয়েল ২২ রান দিয়ে ২ উইকেট তুলে নিয়ে গেলেন! উল্লেখ্য, আস্কিং রেট ১০-এ কাছাকাছি রেখেই এগোচ্ছিল সিএসকে। শেষ পাঁচ ওভারেও দরকার ছিল ৫৬, হাতে ৬ উইকেট। কিন্তু পরের ওভারেই যেভাবে জাদেজা (৫ বলে ৩) দায়িত্বজ্ঞানহীন শট খেলে আউট হন সেটা নিয়ে ক্ষুব্ধ অনেকেই।

ধোনির নিশানায় ব্যাটাররাই

আরসিবির কাছে হারের জন্য ব্যাটারদের দিকেই আঙুল তুলেছেন মহেন্দ্র সিং ধোনি। বেশ কিছু শট সিলেকশন দেখেও বিরক্ত তিনি। চেন্নাই সুপার কিংস অধিনায়ক বলেন, রান তাড়া করার সময় বোর্ডে কত রান উঠেছে সেদিকে যেমন নজর রাখতে হয়, তেমনই বোলাররা কী করছেন সে সম্পর্কেও স্পষ্ট ধারণা রেখে খেলতে হয়। কখনও কখনও সহজাত প্রবৃত্তি অনুযায়ী খেলা যায় না। শুধু নিজের স্বভাবসিদ্ধভাবে বড় শট খেলার চেয়েও জরুরি হয়ে পড়ে পরিস্থিতি অনুযায়ী কেমন খেলা দরকার সেই বিষয়টি। ব্যাটিংটা যদি ভালো হতে তাহলে খেলার ফল অন্যরকম হতেই পারতো, কারণ আমাদের শেষের দিকে বেশি রান দরকার ছিল না। শুরুটা ভালো হয়েছিল, হাতে উইকেটও ছিল, পিচও ক্রমশই ভালো হয়েছে। তবে আমরা নিয়মতি ব্যবধানে উইকেট হারিয়েছি। প্রথমে ব্যাটিং করলে স্বভাবসিদ্ধভাবেই খেলা যায়। কিন্তু রান তাড়ার ক্ষেত্রে হিসেব কষে এগিয়ে চলা জরুরি। ব্যাটিংয়ের সময় এই বিষয়গুলি খেয়াল রাখা প্রয়োজন। পয়েন্টের দিকে না তাকিয়ে ভুল শুধরে বাকি ম্যাচগুলি খেলতেই সতীর্থদের আহ্বান ধোনির।

English summary
IPL 2022: CSK Batters Make MS Dhoni Unhappy, Fleming Not Worried Regarding Jadeja's Poor Form. Chennai Super Kings Virtually Out Of IPL After Being Defeated By RCB.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X