• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিয়ম বদলে আইপিএলের ক্রীড়াসূচি ঘোষণা, উদ্বোধন চেন্নাইয়ে, কলকাতায় ১০টি ম্যাচ

আইপিএলের ক্রীড়াসূচি ঘোষণা করে দিল বিসিসিআই। ৯ এপ্রিল উদ্বোধন চেন্নাইয়ে। প্রথম ম্যাচে মুখোমুখি হবে মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। প্লে অফ ও ফাইনাল হবে আমেদাবাদের মোতেরায় নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। আইপিএল ফাইনাল ৩০ মে। লিগ পর্যায়ে ৫৬টি ম্যাচের মধ্যে চেন্নাই, মুম্বই, কলকাতা ও বেঙ্গালুরুতে হবে ১০টি করে ম্যাচ। আমেদাবাদ ও দিল্লিতে হবে ৮টি করে ম্যাচ। অর্থাৎ হায়দরাবাদ, মোহালি ও জয়পুরে কোনও খেলা হবে না। আইপিএল উদ্বোধন ও ফাইনালও মুম্বইয়ে হচ্ছে না। কোনও দল হোম ম্যাচ খেলার সুযোগ পাবে না। লিগ পর্যায়ে প্রতি দলকেই খেলতে হবে নিরপেক্ষ চারটি আলাদা স্টেডিয়ামে।

প্রথম দিকে দর্শকশূন্য

প্রথম দিকে দর্শকশূন্য

এবারের আইপিএলের শুরুর দিকের ম্যাচগুলি দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে। পরের দিকে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হবে কিনা তা পরে জানিয়ে দেবে বিসিসিআই। করোনা পরিস্থিতিতেই এই সিদ্ধান্ত। দেশের মাটিতে আইপিএল আয়োজন করার ক্ষেত্রে জৈব সুরক্ষা বলয়-সহ কঠোর সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। এমনভাবে ক্রীড়াসূচি করা হয়েছে যাতে একটি দলকে তিনবারের বেশি এক শহর থেকে অন্য শহরে যেতে না হয়।

আইপিএলে প্রথমবার

আইপিএলে প্রথমবার

এই প্রথম আইপিএলে দেশের মাটিতে কোনও দলই নিজের শহরে বা নিজের মাঠে খেলতে পারবে না। লিগ পর্যায়ে ছটি শহরের মধ্যে চারটি করে জায়গায় খেলতে হবে সব দলকেই। যেহেতু সব শহরে আইপিএল হচ্ছে না সে কারণেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

ডাবল হেডার

ডাবল হেডার

এ বছর আইপিএলের খেলাগুলি শুরু হবে বিকেল সাড়ে তিনটে ও রাত সাড়ে সাতটা থেকে। মোট ১১টি ডাবল হেডার থাকছে এবারের আইপিএলে। ৬টি দল তিনটি করে বিকেলের ম্যাচ খেলবে, দুটি দলকে দুটি করে বিকেলের ম্যাচ খেলতে হবে।

কলকাতায় ধোনি বনাম বিরাট

কলকাতায় ধোনি বনাম বিরাট

বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পরেই কলকাতায় হবে আইপিএলের ম্যাচগুলি। কলকাতায় প্রথম ম্যাচ ৯ তারিখ, মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও সানরাইজার্স হায়দরাবাদ। ১১ মে ইডেনে খেলবে দিল্লি ক্যাপিটালস ও রাজস্থান রয়্যালস। ১৩ মে সানরাইজার্স হায়দরাবাদ-রাজস্থান রয়্যালস ম্যাচ। ১৪ মে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও দিল্লি ক্যাপিটালস। ১৬ মে ইডেনে আরসিবি-র প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস। ১৭ মে দিল্লি ক্যাপিটালস ও সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচ হবে কলকাতায়। ২০ মে মুম্বই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে বিরাট কোহলির আরসিবি। ২১ মে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলবে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ২৩ মে রবিবার কলকাতায় আইপিএলের লিগ পর্যায়ের শেষ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকেলের ম্যাচে মুখোমুখি হবে মুম্বই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস। এরপর থাকবে ধোনি বনাম বিরাটের দ্বৈরথ।

প্লে অফ থেকেই আমেদাবাদে

প্লে অফ থেকেই আমেদাবাদে

কলকাতার পরেই আইপিএলের আকর্ষণ কেড়ে নেবে আমেদাবাদ। সেখানেই হবে প্লে অফ ও ফাইনাল। ২৫ মে প্রথম কোয়ালিফায়ার। ২৬ মে এলিমিনেটর। ২৮ হবে কোয়ালিফায়ার ২। ফাইনাল ৩০ মে। আমেদাবাদে প্লে অফের সব ম্যাচ ও ফাইনাল শুরু রাত সাড়ে ৭টা থেকে।

English summary
BCCI Announces IPL Schedule. IPl To Start In Chennai, Kolkata Gets Ten Matches.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X