• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL ফাইনাল : মুম্বই বনাম পুনে : ব্যাটে-বলে এগিয়ে কারা? জানুন তুল্যমূল্য বিশ্লেষণ

রবিবার হায়দরাবাদে আইপিএল ১০ এর ফাইনালে মুখোমুখি হতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স বনাম রাইজিং পুনে সুপারজায়ান্টস। মহারাষ্ট্রের দুটি দলের লড়াই ঘিরে দারুণ উত্তেজনা হায়দরাবাদ সহ গোটা দেশে। দুটি দলই টুর্নামেন্টে অসাধারণ খেলে চলেছে। গ্রুপ লিগের একেবারে প্রথম দুটি দলের মধ্যে থেকে প্লে অফে উঠেছে মুম্বই ও পুনে। এবার আইপিএলের ট্রফি কারা ঘরে তোলে সেটাই এখন দেখার। তুলমূল্য লড়াইয়ে কারা এগিয়ে? দুই দলের শক্তি কোথায় তা জেনে নেওয়া যাক একনজরে।

মুম্বইয়ের ব্যাটিং

মুম্বইয়ের ব্যাটিং

প্রতিবারের মতো এবছরও মুম্বই ব্যাটিং অত্যন্ত শক্তিশালী। প্রথম থেকে শুরু করে আট-নয় নম্বর পর্যন্ত ব্যাটসম্যান রয়েছে দলে। শুরুতে পার্থিব প্যাটেলের সঙ্গে লেন্ডল সিমন্স এখনও পর্যন্ত ভালো না করলেও দুজনেরই বড় ম্য়াচের অভিজ্ঞতা রয়েছে। এরপরে রোহিত শর্মা, অম্বাতি রায়াডু, কায়রন পোলার্ড, হার্দিক ও ক্রুণাল পাণ্ড্য পর্যন্ত সাতজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান রয়েছেন। এরপরে করণ শর্মাও ব্যাট হাতে কার্যকর ভূমিকা নিতে পারেন। মুম্বইয়ের হয়ে সবচেয়ে যেটা ভরসার তা হল লোয়ার মিডল অর্ডারে দুই পাণ্ড্য ব্রাদার্স ও পোলার্ডের মতো হার্ড হিটার যেকোনও জায়গা থেকে ম্যাচ বের করে নেওয়ার ক্ষমতা রাখেন।

পুনের ব্যাটিং

পুনের ব্যাটিং

এই আইপিএলে পুনের হয়ে ওপেনিংয়ে দারুণ খেলছেন নবাগত রাহুল ত্রিপাঠী। পুনে দলের বড় ভরসা তিনি। এছাড়া রয়েছেন অজিঙ্ক রাহানে, স্টিভ স্মিথ ও মহেন্দ্র সিং ধোনি। বেন স্টোকসের ফিরে যাওয়ার ধাক্কা পুনে সামলে নিয়েছে কিনা তার প্রমাণ হবে ফাইনালে। কারণ স্টোকসের না থাকা নিঃসন্দেহে পুনে দলের কাছে বিশাল ক্ষতি। সেই ক্ষত সামলে মূলত স্মিথ, রাহানে ও ধোনিকেই গুরুদায়িত্ব নিয়ে বড় রান করতে হবে। এছাড়া মনোজ তিওয়ারিও অসাধারণ ব্যাটিং করছেন। তবে পুনে দলের ব্যাটিংয়ের প্রাণভোমরা অধিনায়ক স্মিথই।

মুম্বইয়ের বোলিং

মুম্বইয়ের বোলিং

পেস-স্পিন দুই বিভাগেই মুম্বই শক্তিশালী। স্পিনে হরভজনের জায়গায় গত কয়েকটি ম্যাচে করণ শর্মা খেলছেন এবং পারফর্ম করছেন। কলকাতা ম্যাচে তিন ম্যাচের সেরাও হয়েছেন। তাঁর সঙ্গে ক্রুণাল পাণ্ড্য রয়েছেন। এছাড়া পেস বোলিংয়ে হার্দিকের সঙ্গে মিচেল জনসন রয়েছেন। এবং ডেথ ওভারে জসপ্রীত বুমরাহ ও লাসিথ মালিঙ্গার বিষাক্ত ইয়র্কার বিপক্ষ ব্যাটসম্যানদের স্লগ করা আটকাচ্ছে। ফলে বোলিংও দারুণ শক্তি মুম্বইয়ের।

পুনে বোলিং

পুনে বোলিং

বোলিংয়েও পুনের বড় ধাক্কা অলরাউন্ডার বেন স্টোকস ও স্পিনার ইমরান তাহিরের না থাকা। দুজনেই ম্যাচ উইনার। সেটা নিঃসন্দেহে পুনেকে ধাক্কা দেবে। তবে জয়দেব উনাদকাট, ওয়াশিংটন সুন্দর, ড্যান ক্রিশ্চিয়ান, শার্দুল ঠাকুররা ভালো পারফর্ম করে চলেছেন। ফলে বোলিংয়ে ভালো কিছুই করবে পুনে।

মুম্বইয়ের ম্যাচ উইনার

মুম্বইয়ের ম্যাচ উইনার

মুম্বইয়ের ম্যাচ উইনার মুম্বই দলে একাধিক ম্যাচ উইনার রয়েছে। অধিনায়ক রোহিত শর্মা, লেন্ডল সিমন্স, কায়রন পোলার্ড, হার্দিক পাণ্ড্য, লাসিথ মালিঙ্গা- এরা প্রত্যেকেই নিজের দিনে সেরা। এছাড়া করণ শর্মা ও জসপ্রীত বুমরাহকেও ভুলে গেলে চলবে না। এরা প্রত্যেকেই ভালো পারফর্ম করছেন। ফাইনালে যেকোনও দুজন ভালো করলেঅ পুনে ম্যাচ পকেটে পুরবে মুম্বই।

পুনের ম্যাচ উইনার

পুনের ম্যাচ উইনার

রাইজিং পুনে সুপারজায়ান্টস দলে বেন স্টোকসের অনুপস্থিতি সব জায়গাতেই অনুভূত হবে। তবে রাহুল ত্রিপাঠী, স্টিভ স্মিথ, মহেন্দ্র সিং ধোনি, অজিঙ্ক রাহানে- এরা প্রত্যেকেই ম্যাচ উইনার। তবে অন্তত দুজনকে ব্যাটিংয়ে দায়িত্ব সামলাতে হবে। আর বোলিংয়ে জয়দেব উনাদকাট ও ওয়াশিংটন সুন্দর পুনেকে ম্যাচ জেতাচ্ছেন। ফলে পুনেকে জিততে গেলে উনাদকাট ও সুন্দরকে ভালো বল করতেই হবে।

{promotion-urls}

English summary
IPL 2017 Finale : MI vs RPS : A close analysis of two teams
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X