• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধোনির আঙুলের চোট-ই টেস্টে অধিনায়কত্বের সুযোগ এনে দিয়েছিল বিরাটের সামনে, ইতিহাসের পাতা উল্টে কী ঘটেছিল দেখে নিন

  • |
Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের চব্বিশ ঘণ্টা পর বিরাট কোহলির টেস্ট নেতৃত্ব থেকে আকস্মিক পদত্যাগে হকচকিত গোটা দেশ। টেস্টে ভারতের সফলতম অধিনায়কের এ হেন সিদ্ধান্তে মুষড়ে পড়েছে তাঁর অসংখ্য সমর্থক। মহেন্দ্র সিং ধোনির হাত থেকে পাওয়া ব্যটন দক্ষতার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া বিরাটের টেস্ট অধিনায়ক হিসেবে শুরুটা কেমন ছিল আসুন দেখে নেওয়া যাক।

ধোনির আঙুলের চোট-ই টেস্টে অধিনায়কত্বের সুযোগ এনে দিয়েছিল বিরাটের সামনে, ইতিহাসের পাতা উল্টে কী ঘটেছিল দেখে নিন

২০১৪ সালের ৩০ ডিসেম্বর টেস্ট ক্রিকেট থেকে ধোনির অবসরের পর ভারতীয় দলের টেস্ট অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয় বিরাট কোহলির নাম। ফুল টাইম টেস্ট অধিনায়ক হিসেবে ভারতীয় দলকে প্রথম বার বিরাট কোহলি নেতৃত্ব দেন ২০১৫ সালে অস্ট্রেলিয়া সফরের চতুর্থ ম্যাচে। আঙুলে চোটের কারণে ওই সফরের প্রথম ম্যাচেও ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন কোহলি। ওই সফরে প্রথম টেস্টের আগে বিরাট বলেছিলেন, "হ্যাঁ, আগামীকাল আমিই নেতৃত্ব দেব। আমরা আশা করি (ধোনি) আগামী কিছু দিনের মধ্যেই ফিট হয়ে যাবে... ম্যাচে নামার আগে আমরা তাঁকে একশো শতাংশ ফিট পেতে চাই।"

অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে টেস্ট পর্যন্ত ক্রিকেট থেকে অবসর নেওয়ার কোনও পরিকল্পনাই ছিল না ধোনির। ধোনির এমন সিদ্ধান্তে হতবাক হয়ে গিয়েছিল দেশের ক্রিকেট মহল এবং এই একই সিরিজে ফুল টাইম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়া থেকে ফেরেন কোহলি। কোহলির নেতৃত্বে মাত্র ৪৮ রানে প্রথম টেস্ট ম্যাচটি হেরে যায় ভারত। এই টেস্টের দুই ইনিংসেই শতরান করেছিলেন কোহলি। দ্বিতীয় টেস্টিও জিতেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় ম্যাচটি ড্র হয়েছিল। চতুর্থ ম্যাচে প্রথমবার ফুল টাইম অধিনায়কের দায়িত্ব সামলানো কোহলি ভারত ৩৪৯ রান তাড়া করতে নেমে ২৫২/৭ রানে ম্যাচ শেষ করে। ম্যাচটি ড্র হয়েছিল।

এর চার বছর পর ফের অস্ট্রেলিয়া সফরে যায় ভারত। এই সফরে অধিনায়ক হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন বিরাট কোহলি। প্রথমবার অস্ট্রেলিয়ায় সিরিজ জেতার নজির গড়েছিল টিম ইন্ডিয়া। শুধু অজিদের হারানোই নয়, টেস্ট ফরম্যান্সে ভারতীয় দল অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল এই সময়েই। ঘরের মাঠে একটি সিরজও সেই সময়ে হারেনি টিম ইন্ডিয়া। কোহলির অধিনায়কত্বে ঘরের মাঠে মাত্র দু'টি ম্যাচ হেরেছিল ভারত। অধিনায়কত্ব ছাড়লেও ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটেই খেলবেন বিরাট। তিনি এখনও কোনও ফরম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করেননি কিন্তু যে ভাবে আকস্মিক ভাবে একের পর এক বোমা ফাটাচ্ছে বিরাট তাতে অদূর ভবিষ্যতে তিনি যদি অন্য রকম কোনও সিদ্ধান্ত নেন তা হলে অবাক হওয়ার মতো বিশেষ কিছু থাকবে না। কোহলির পরিবর্তে ভারতীয় টেস্ট দলের নেতৃত্ব তুলে দেওয়া হতে পারে রোহিত শর্মা বা লোকেশ রাহুলের হাতে। বোর্ড ভাবতে পারেন অজিঙ্ক রাহানে'কে নিয়েও। ব্যাট হাতে বড় রান দীর্ঘ দিন না পেলেও স্টপ গ্যাপ অধিনায়ক হিসেবে রাহানের নেতৃত্বে ভারত সাফল্য পেয়েছে।

English summary
Thumb injury of MS Dhoni during Australia tour in 2015 led virat kohli to test captaincy debut. But after the third test when MS Dhoni announced his retirement from the longest format of the game, Virat Kohli elected as full time captain of team India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X