• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেঞ্চুরিয়নে প্রথম টেস্টের আগে সাংবাদিকদের এড়ালেন বিরাট, দ্রাবিড় খোলসা করলেন না প্রথম ১১

Google Oneindia Bengali News

কাল থেকে সেঞ্চুরিয়নে শুরু হচ্ছে বক্সিং ডে টেস্ট। মুখোমুখি ভারত ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের দেশ থেকে ভারত কখনও টেস্ট সিরিজ জিতে ফেরেনি। ফাইনাল ফ্রন্টিয়ারে নামার আগে ভারতের প্রথম একাদশ নিয়ে জল্পনা তুঙ্গে। আজ সাংবাদিকদের মুখোমুখি হননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। হেড কোচ রাহুল দ্রাবিড় জানালেন, একাদশ তৈরি। তবে ঘোষণা করলেন না।

রাহানেকে নিয়ে

রাহানেকে নিয়ে

কানপুর টেস্টে বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতকে নেতৃত্ব দেওয়া খারাপ ফর্মের জন্য মুম্বই টেস্টে বাদ পড়েন। বলা হয়, চোটের কারণে তিনি খেলছেন না! কিন্তু ফর্মই যে বাদ পড়ার কারণ সেটা বুঝতে কারও বাকি ছিল না। রাহানের অনুপস্থিতিতে শ্রেয়স আইয়ার শতরান, অর্ধশতরান হাঁকিয়ে ভারতের চূড়ান্ত দল বাছাইয়ের বিষয়টি কঠিন করে দিয়েছেন। রাহুল দ্রাবিড় এদিন রাহানেকে নিয়ে বলেন, তাঁর সঙ্গে ইতিবাচক এবং ভালো কথাবার্তা হয়েছে। এই সপ্তাহে তিনি ভালোরকম অনুশীলনও করেছেন। টেস্ট খেলার উপযুক্ত হিসেবেই তিনি তৈরি রয়েছেন। সকলেই পেশাদার ক্রিকেটার। কঠিন পরিস্থিতি সকলের জীবনেই আসে। সকলেই পরিস্থিতি উপলব্ধি করতে পারছেন। অনেকে লিডারশিপ গ্রুপেরও অঙ্গ। কেউ বাদ পড়ে হতাশ হতেই পারেন। কিন্তু সেটাকে কে কীভাবে নিতে পারবেন সেটাই আসল পরীক্ষা।

অভিজ্ঞতা না ফর্ম?

অভিজ্ঞতা না ফর্ম?

রোহিত শর্মা নেই। এই পরিস্থিতিতে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম একাদশে রাহানেকে রাখার পরামর্শ দিচ্ছেন প্রাক্তনরাও। রাহুল দ্রাবিড় বলেন, আমরা দলে সকলেই প্রথম একাদশ সম্পর্কে ওয়াকিবহাল। তবে আমি আজই তা জনসমক্ষে আনছি না। আমি সেইমতো পরিকল্পনা সাজাতে বিকল্পকে সময় দিতে চাইছি না বলেই দল গোপন রাখছি। দ্রাবিড় জানান, দলের সকলের সঙ্গেই তাঁর কথা হয়েছে। চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানের সঙ্গেও হয়েছে। তবে কে প্রথম একাদশের বাইরে থাকবেন তা গোপনই রাখলেন ভারতের হেড কোচ। তবে রাহানে কঠোর অনুশীলন করে নিজেকে ভালো জায়গায় নিয়ে গিয়েছেন বলে দ্রাবিড় যে উল্লেখ করেছেন তাতে মনে করা হচ্ছে, তিনি আরও একটি সুযোগ পেতেই পারেন। বিগত সফরে দক্ষিণ আফ্রিকাকে ভারত যে একমাত্র টেস্টে হারিয়েছিল সেটিতেও চওড়া হয়েছিল রাহানের ব্যাট।

পাঁচ বোলারের তত্ত্ব

পাঁচ বোলারের তত্ত্ব

ভারতীয় দল পাঁচ বোলারে নামবে কিনা সেটাও খোলসা করেননি দ্রাবিড়। টসের সময়ই দল সকলে জানতে পারবেন বলে মন্তব্য করেন তিনি। তবে একমাত্র স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে রেখে ভারত চার পেসার খেলাতেই পারে। তবে ইশান্ত শর্মার জায়গা পাওয়ার সম্ভাবনা কম। মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ ও মহম্মদ সিরাজের সঙ্গী হতে পারেন শার্দুল ঠাকুর। আজ অনুশীলনে শার্দুলকে আলাদা করে দীর্ঘক্ষণ ব্যাটিং সেশনে দেখা গিয়েছে। এতে ইঙ্গিত অলরাউন্ডার হিসেবে তাঁকে রাখা হতে পারে প্রথম একাদশে। প্রতি সেশনে দল কেমন খেলছে দক্ষিণ আফ্রিকার মতো কন্ডিশনে সেটি ম্যাচের ফলাফল যে নির্ধারণে বড় ভূমিকা নেবে সেটাও মনে করিয়ে দেন দ্রাবিড়।

চাপে রাখার কৌশল

দক্ষিণ আফ্রিকার পরিবেশ, পরিস্থিতি চ্যালেঞ্জিং যে হবে সেটা নিশ্চিতভাবেই জানে ভারতীয় শিবির। প্রথম টেস্টে বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। দুই দলের বোলারদের দিকে থাকবে বাড়তি নজর। দ্রাবিড়ের কথায়, অভিজ্ঞতার নিরিখে আমাদের বোলাররা এগিয়ে রয়েছেন। তবে দক্ষিণ আফ্রিকা দলেও বেশ কয়েকজন ভালো বোলার রয়েছেন। তবে শুধু ২০ উইকেট নিলেই তো হবে না, ব্যাটারদের রানও করতে হবে। প্রথম টেস্ট জেতা অবশ্যই গুরুত্বপূর্ণ। শুরুটা ভালো হলে প্রতিপক্ষের উপর চাপ তৈরি করা যাবে।

নজরে বিরাট

কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিডি, ডুয়ান অলিভিয়ারদের বিরুদ্ধে বিরাট কোহলি কেমন খেলেন সেদিকে নজর থাকবে। বিরাট কোহলির সঙ্গে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সংঘাতের কারণে ভারতের টেস্ট অধিনায়কের অগ্নিপরীক্ষা। ২০১৯ সালের পর থেকে শতরান নেই। চলতি বছর গড় ২৮.৪১। বিরাট এতটাই ফোকাসড যে নতুন বিতর্কে জড়িয়ে না পড়তে এদিন সাংবাদিকদের মুখোমুখিই হলেন না। ভারতের প্রথম একাদশ হতে পারে এরকম- লোকেশ রাহুল, ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে বা শ্রেয়স আইয়ার বা হনুমা বিহারী, ঋষভ পন্থ (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ বা ইশান্ত শর্মা।

English summary
Indian Head Coach Rahul Dravid Did Not Reveal First Eleven For The First Test Against South Africa. First Test Of The Three Test Series Starting Tomorrow In Centurion.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X