• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিপদের মুখে ভারতীয় ক্রিকেট! বিস্ফোরক ইমেলে গভীর উদ্বেগ প্রকাশ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

খেলা ছেড়েছেন প্রায় ৮ বছর হয়ে গিয়েছে। কিন্তু এখনও বিশ্ব ক্রিকেট তাঁর নাম বলতেই শ্রদ্ধায় ঝুঁকে যায়। তিনি ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার ভারতের ক্রিকেটের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন তিনি।

বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সেক্রেটারি অমিতাভ চৌধুরি ও ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সিকে খান্নাকে ইমেল মারফত সেই উদ্বেগের কথা জানিয়েছেন তিনি। তাঁর ইমেলে উঠে এসেছে বিসিসিআই সিইও রাহুল জোহরির বিরুদ্ধে ওঠা য়ৌন হেনস্থার অভিযোগ থেকে বোর্ডের বর্তমান বিভিন্ন কার্যকলাপের প্রসঙ্গ।

মানুষের ভালবাসা ও বিশ্বাস হারাচ্ছে ভারতীয় ক্রিকেট

মানুষের ভালবাসা ও বিশ্বাস হারাচ্ছে ভারতীয় ক্রিকেট

সৌরভ তাঁর ইমেলে জানিয়েছেন ভারতের ক্রিকেট প্রশাসন নিয়ে গভীর উদ্বেগ থেকেই তিনি এই মেল করেছেন। তিনি বলেছেন, দীর্ঘদিন ক্রিকেট খেলার সময় খেলায় জেতা হারার সঙ্গে সঙ্গে ভারতের ক্রিকেটের ভাবমূর্তি উজ্জবল রাখার দিকেও তাঁরা প্রতিনিয়ত নজর রাখতেন। সেই অভ্যাস থেকে এখনও বের হতে পারেননি। কিন্তু গত দুবছর ধরে যেভাবে ভারতের ক্রিকেট প্রশাসন চলছে তাতে লক্ষ লক্ষ সমর্থক তাঁদের ভালবাসা ও বিশ্বাস হারিয়েছেন।

যৌন হেনস্থার প্রসঙ্গে

যৌন হেনস্থার প্রসঙ্গে

বিসিসিআই সিইও রাহুল জোহরির বিরুদ্ধএ সম্প্রতি দুটি যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। তা নিয়ে দাদা জানিয়েছএন ঘটনার সত্যি মিথ্যে তাঁর জানা নেই। কিন্তু এই অভিযোগে মুখ পুড়েছে বোর্ডের। তার থেকেও বড় কথা যেভাবে বিষয়টি সামলানোর চেষ্টা করেছে বোর্ড তাতে মানুষের মনে সংশয় আরও বেড়েছে।

ক্রিকেট প্রশাসনিক কমিটি প্রসঙ্গে

ক্রিকেট প্রশাসনিক কমিটি প্রসঙ্গে

সৌরভ গঙ্গোপাধ্যায় মুখ খুলেছেন ক্রিকেট প্রশাসনিক কমিটির প্রসঙ্গেও। তিনি বলেছেন প্রথমে এই কমিটি গড়া হয়েছিল চার সদস্য নিয়ে। বর্তমানে তা ২ জনে নেমে এসেছে। এই দুই জনের মধ্যেও মত পার্থক্য দেখা দিচ্ছে! প্রসঙ্গত, আগেই মতপার্থক্যের দন্য ঐতিহাসিক রামচন্দ্র গুহ ও আইডিএফসি অফিসিয়াল বিক্রম লিমায়ে পদ ছেড়েছিলেন। আর রাহুল জোহরির বিরুদ্ধে অভিযোগ ওঠার সঙ্গে সঙ্গে তাঁকে বরখাস্ত করতে চেয়েছিলেন ক্রিকেট প্রশাসনিক কমিটির সদস্য ডায়না এডুলজি। কিন্তু কমিটির প্রধান বিনোদ রাই রাহুকে বরখাস্ত না করে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছেন।

মরশুমের মাঝেই সিদ্ধান্ত বদল

মরশুমের মাঝেই সিদ্ধান্ত বদল

এর সঙ্গে সঙ্গে য়েভাবে দুমদাম সিদ্ধান্ত বদল করছে বিসিসিআই তা নিয়েও উদ্বিগ্ন সৌরভ। তিনি জানিয়েছেন মরশুমের মাঝখানে ক্রিকেটিয় নিয়ম পাল্টে ফেলা হচ্ছে। যা ভারতে আগে কখনও শোনা যায়নি। ইংল্যান্ডের সফরের আগেই দলে সুযোগ পাওয়ার জন্য ইয়ো ইয়ো টেস্টে পাস করা বাধ্যতামূলক করা হয়। যার জেরে ইংল্যান্ড সফরে যেতে পারেননি আম্বাতি রায়ডু। অথচ মরশুমের শুরুতে কিন্তু ইয়ো ইয়ো টেস্ট পাসের কোনও বিষয় ছিল না।

কমিটিদের সিদ্ধান্ত অগ্রাহ্য করা

কমিটিদের সিদ্ধান্ত অগ্রাহ্য করা

এর সঙ্গে সঙ্গে সৌরভ ক্ষোভ জানিয়েছেন বিভিন্ন কমিটির সিদ্ধান্তকে বোর্ড যেভাবে অশ্রদ্ধা করেছে তা নিয়েও। উদাহরণ হিসেবে তিনি তুলেছেন জাতীয় কোচ বদলের বিষয়টিকে। সৌরভের নেতৃত্বে ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি জাতীয় কোচ হিসেবে বেছে নিয়েছিল অনিল কুম্বলেকে। কিন্তু পরে কার্যত অধিনায়ক বিরাট কোহলির আবদার মেনে অনায্যভাবে কুম্বলেকে সরিয়ে কোচ করা হয় রবি শাস্ত্রীকে।

কে বোর্ড চালাচ্ছে?

কে বোর্ড চালাচ্ছে?

ভারতের প্রাক্তন অধিনায়ক আরো জানিয়েছেন কে যে বোর্ড চালাচ্ছেন তাই স্পষ্ট করে বোঝা যাচ্ছে না। সবাই সংশয়ে ভুগছেন। কোনও আন্তর্জাতিক ম্যাচ হলে সিএবির পক্ষ থেকে কাকে আমন্ত্রণ জানানো হবে তা নিয়ে তিনি সংশয়ে থাকেন। তাঁর এক পরিচিত ব্যক্তি বোর্ড কার্যনির্বাহ সম্পর্কিত বিষয় নিয়ে কার কাছে কথা বলতে যাবেন তা নিয়ে সংশয়ে ছিলেন।

তিনি জানিয়েছেন দক্ষ প্রশাসক ও সেরা ক্রিকেটারদের দীর্ঘদিনের পরিশ্রমেই কিন্তু আজ দুনিয়া জুড়ে ভারতীয় ক্রিকেটের এত সমর্থক রয়েছে। তাঁদের জন্যই ক্রিকেট মাঠে হাজার হাজার লোক আসেন। কিন্তু তাঁর আশঙ্কা এভাবে চললে ভবিষ্যতে ভারতীয় ক্রিকেটের জন্য বড় বিপদ অপেক্ষা করবে। তবে সেই সঙ্গে তিনি আশাবাদী তাঁর কথাগুলো জলে যাবে না, বোর্ডের ক্তাব্যক্তিরা সেগুলি গুরুত্ব দিয়ে শুনবেন।

English summary
Sourav Ganguly on Tuesday sent an email to BCCI acting secretary Amitabh Choudhary and acting president CK Khanna expressing serious concerns over the way Indian board has been functioning of late.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X