• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রুটের মতো কোহলি শতরান করলেই গড়বেন বিরাট কীর্তি, টপকাবেন পন্টিংকে

চেন্নাইয়ের চিপকে ভারত-ইংল্যান্ড (India vs England Test)প্রথম টেস্টের প্রথম দিনের উইকেট দেখে মনে হচ্ছে প্রথম ইনিংসে অন্তত ব্যাটসম্যানদের জন্য বড় রান অপেক্ষায় আছে। প্রথম দিনের শেষে ইংল্যান্ড তুলেছে ৩ উইকেটে ২৬৩ রান। দিনের শেষ ওভারের তৃতীয় বলে আউট হয়েছেন ডম সিবলে। ২৮৬ বলে ব্যক্তিগত ৮৭ রান করে তিনি বুমরাহ-র বলে লেগ বিফোর হন, তাঁর ইনিংসে রয়েছে ১২টি চার। ১৯৭ বলে ১২৮ রান করে নিজের শততম টেস্টে অপরাজিত আছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট (Joe Root)।

রুটের মতো কোহলি শতরান করলেই গড়বেন বিরাট কীর্তি, টপকাবেন পন্টিংকে

চার নম্বরে নেমে তাঁর দাপুটে ইনিংসে মেরেছেন ১৪টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি। টানা তিনটি টেস্টে শতরান করলেন রুট। ইংল্যান্ডকে বেকায়দায় ফেলতে বড় ভূমিকা নিতে হবে বিরাট কোহলি (Virat Kohli)-কেও। তাছাড়া ভারত অধিনায়কের জন্য অপেক্ষায় এক অনন্য কীর্তি। যা তিনি গড়লেই পিছনে ফেলে দেবেন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিংকে।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতরানকারীর তালিকায় এই মুহূর্তে পন্টিং আর বিরাট রয়েছেন একাসনে। আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট ধরলে দুজনেই অধিনায়ক হিসেবে করেছেন ৪১টি করে শতরান। এই টেস্ট বা সিরিজেই বিরাটের সামনে পন্টিংকে টপকে বিরাট রেকর্ড গড়ার হাতছানি। কেরিয়ারে ৪২৩টি ম্যাচের মধ্যে বিরাট দেশকে নেতৃত্ব দিয়েছেন ১৮৮টি ম্যাচে। তাতে ৪১টি শতরান। ম্যাচপিছু শতরানের গড় ধরলেও বিরাট সকলের চেয়ে এগিয়ে। শতাংশের বিচারে প্রতি ৪.৫৮ ম্যাচে শতরান এসেছে ভারত অধিনায়কের ব্যাট থেকে।

পন্টিংয়ের ৪১টি শতরান এসেছে মোট ৩২৪টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে, শতরানের ম্যাচপিছু গড় ৭.৯। তৃতীয় স্থানে রয়েছেন গ্রেম স্মিথ, ২৮৬টি ম্যাচে নেতৃত্ব দিয়ে তাঁর অধিনায়ক হিসেবে শতরান ৩৩টি, অর্থাৎ প্রতি ৮.৬৭ ম্যাচ অন্তর এসেছে একটি করে শতরান। এই স্মিথের পরেই আরেক স্মিথ, তিনি অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। ৯৩টি ম্যাচে নেতৃত্ব দেওয়ার ফাঁকে ২০টি শতরান করেছেন তিনি, ম্যাচপিছু শতরানের গড় বিরাটের কাছাকাছি (৪.৬৫)। পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছেন মাইকেল ক্লার্ক ও ব্রায়ান লারা।

চেন্নাই টেস্টের প্রথম দিনের সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড ২৬৩/৩ (৮৯.৩ ওভার)
রুট অপরাজিত ১২৮, সিবলে ৮৭, বার্নস ৩৩
বুমরাহ ২-৪০, অশ্বিন ১-৬৮

অর্থব্যবস্থা জলাঞ্জলি দেওয়ার বাজেট বললেন শমীক ভট্টাচার্য

English summary
Indian Captain Virat Kohli Can Set Another Milestone By Overtaking Ricky Ponting If He Scores Another Century
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X