• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩-০ ফলে সিরিজ জিতল ভারত, প্রাপ্তির ভাঁড়ারে ঢুকল ৫!

ছিলেন না বিরাট কোহলি, ছিলেন না মহেন্দ্র সিং ধোনি। তা সত্ত্বেও অস্থায়ী অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বাধীনে টি২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারত ৩-০ ব্যবধানে জয়ী হল। আইসিসির বিশ্বকাপ ২০১৯ এর আগে এটিই ছিল ঘরের মাঠে ভারতের শেষ সিরিজ। সামনে অপেক্ষা করে আছে লম্বা অস্ট্রেলিয়ার সফর।

অনেকে বলতেই পারেন ঘরের মাঠের সিরিজ পূর্ণ দৈর্ঘের অস্ট্রেলিয়া সফরের জন্য আদর্শ প্রস্তুতির মঞ্চ নয়। সেখানকার পিচ এবং পরিস্থিতি ভারতের থেকে সম্পূর্ণ আলাদা। তাহলে কি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই সিরিজ থেকে ভারত কিছুই পেল না? মাইখেল বেঙ্গলি কিন্তু মনে করছে সিরিজ থেকে অন্তত পাঁচ-পাঁচটি প্রাপ্তি হয়েছে ভারতের।

রোহিত শর্মার অধিনায়কত্ব / ব্যাটিং

রোহিত শর্মার অধিনায়কত্ব / ব্যাটিং

আবারও তিনি প্রমাণ করেছেন, অধিনায়কত্ব তাঁর মজ্জাগত। কঠিন পরিস্থিতিতেও তাঁকে দেখা গিয়েছে স্বচ্ছন্দে ঠান্ডা মাথায় সিদ্ধান্ত গ্রহন করতে। সেই সঙ্গে তিনি সচল রেখেছিলেন তাঁর রেকর্ডবই-ও। লখনৌ-এর শতরান নিয়ে তিনি ৩ ম্যাচে ৬০.৫০ গড় ও ১৬৫.৭৫ স্ট্রাইক রেট নিয়ে ১২১ রান করেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষেও তাঁর এই রানের ধারাবাহিকতা বজায় থাকবে এমনটাই আশা করছে ভারতীয় দল।

পায়ের তলায় মাটি পেলেন শিখর ধাওয়ান

পায়ের তলায় মাটি পেলেন শিখর ধাওয়ান

এশিয়া কাপের দুর্দান্ত পারফরম্যান্সের পর ধাওয়ান ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ও টি২০-এর প্রথম দুই ম্যাচে হতাশ করেন। তিনি যে খুব খারাপ খেলছিলেন তাও বলা যাবে না, কিন্তু প্রতি ম্যাচেই ভাল শুরু করেও তাকে বড় রানে পরিণত করতে ব্যর্থ হচ্ছিলেন। ৩০-৪০-এই বারবার আটকে যাচ্ছিলেন। তার উপর দলের বাইরে অপেক্ষা করছেন লোকেশ রাহুল। ফলে এই বাঁহাতি ওপেনার কিছুটা চাপে পড়েছিলেন বৈকি। কিন্তু চেন্নাইয়ে তৃতীয় টি২০ ম্যাচে ধাওয়ান তার ছন্দ খুঁজে পেয়েছেন। ৯২ রানের ইনিংস খেলে ভারতের রান তাড়া করা কে তিনিই পরিচালনা করেন।

পন্থের অর্ধশতরান

পন্থের অর্ধশতরান

দারুণ ভাবে টেস্ট কেরিয়ার শুরু করার পর, সাদা বলের ক্রিকেটে পন্থ তাঁর সেই সাফল্যকে ধরে রাখতে পারেননি। ৩টি ওডিআইতে এখনও পর্যন্ত তিনি ৪১ রান করেছএন। সর্বোচ্চ ২৪। তবে অবশেষে তৃতীয় টি২০তে পন্থ সাীমিত ওভারের ক্রিকেটে প্রথম অর্ধশতরান পেয়েছেন। তাঁর এই ৫৮ রানের ইনিংস অস্ট্রেলিয়ার সফরের আগে তাঁকে আত্মবিশ্বাস দেবে।

ফর্মের তুঙ্গে কুলদীপ যাদব

ফর্মের তুঙ্গে কুলদীপ যাদব

দুটি ম্যাচ খেলেই এই লিরিজে সবাইকে ছাপিয়ে গিয়েছেন এই চায়নাম্যান বোলার। গোটা সিরিজে মাত্র ওভার প্রতি ৫.৬ রান দিয়ে তিনি ৩ উইকেট দখল করেছেন। ক্যারিবিয়ানরা খোলাখুলি স্বীকার করেছেন, কুলদীপের বল তাঁরা বুঝতেই পারেননি। অস্ট্রেলিয়াতেও তাঁকে দলের হয়ে বড় ভূমিকা পালন করতে হবে।

শক্তি বাড়ছে জসপ্রিত বুমরার

শক্তি বাড়ছে জসপ্রিত বুমরার

গত একবছরে নিজেকে অন্য মাত্রায় তুলে নিয়ে গিয়েছেন। টি ২০আই সিরিজে আরও একটি ভাল পারফরম্যান্সের দৌলতে আরও একবার নিজেকে ভারতের এক নম্বরয় ফাস্ট বোলার হিসেবে প্রতিষ্ঠা করলেন বুমরা। ওভার প্রতি ছয়ের কম রান দিয়ে দুই ম্যাচে তিনি ৩ উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি২০ দলের জন্য আবার মাঠে নামেবেন তিনি। ভারত চায় তাঁর উইকেট শিকার ও কৃপণ বোলিং সেখানেও জারি থাকুক।

English summary
5 key takeaways for India from the T20I series against the West Indies that they won by 3-0.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X