• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষ হল ওয়েস্ট ইন্ডিজ সিরিজ - কী কী ইতিবাচক ও নেতিবাচক দিক উঠে এল ভারতের জন্য

দেশের মাটিতে একটানা ষষ্ঠ সিরিজে জয় পেল কোহলি ব্রিগেড। সিরিজ শুরুর আগে থেকে এটাই প্রত্য়াশিত ছিল। কিন্তু, টেস্ট সিরিজের পর অন্তত প্রথম ৩ ম্যাচে ঘুরে দাঁড়িয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

আগামী বছরের ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হবে আইসিসি ওডিআই বিশ্বকাপ। কাজেই তার আগে প্রতিটি সিরিজই এখন ভারতের কাছে গুরুত্বপূর্ণ। এই সিরিজেও ভারতীয় দলের বেশ কিছু বিষয় উঠে এসেছে। তার কিছু যেমন ইতিবাচক, কিছু নেতিবাচক দিকও উঠে এসেছে।

করিনার উপদেশ

করিনার উপদেশ

করিনা চান রণবীর তাড়িতাড়ি ক্যাটরিনাকে বিয়ে করে নিন।

 দূর হল চার নম্বরের চিন্তা

দূর হল চার নম্বরের চিন্তা

এশিয়া কাপের পর সিরিজে ভারতের সামনে ব্য়াটিং লাইন আপের চার নম্বর জায়গার ধাঁধা দূর করা লক্ষ্য ছিল। টিম ম্যানেজমেন্টের প্রধান বাজি ছিল আম্বাতি রায়ডু। সিরিজ শেষে বলা যায়, রায়ডুই সমাধান দিয়েছেন। একটি অর্ধশতরান ও একটি শতরান-সহ সিরিজে ৪ ইনিংসে তিনি করেছেন ২১৭ রান।

ভাই-বোন

ভাই-বোন

ভাই রণবীরের ঘণিষ্ঠ করিনা। করিনা জানিয়েছেন, "আমি জানি না আদৌ বিয়ে হচ্ছে কি না, হলেও কবে হচ্ছে। আমি শুধুমাত্র তখনই প্রতিক্রিয়া দেব যখন রণবীর নিজে এসে আমাকে ওর বিয়ের খবর জানাবে।"

বাঁহাতি পেসারের বৈচিত্র

বাঁহাতি পেসারের বৈচিত্র

দলের পেস আক্রমণ বিভাগে বৈচিত্র আনার জন্য এশিয়া কাপে অভিষেক ঘটানো হয়েছিল খলিল আহমেদের। এশিয়া কাপে নিয়মিত সুযোগ না পেলেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজে কিন্তু ২০ বছরের এই বাঁহাতি পেসার নিজেকে প্রমাণ করেছেন। দুইদিকেই তাঁর বল সুইং করানোর ক্ষমতা ক্রিকেট বিশেষজ্ঞদের নজর কেড়েছে। মুম্বইয়ের ম্যাচে তিনি ৩ উইকেট নিয়ে তিনি একাই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ের কোমর ভেঙে দিয়েছিলেন। অধিনায়কও খলিল নিয়ে তাঁর উচ্ছ্বাস গোপন করেননি।

বিমানবন্দরে

বিমানবন্দরে

রণবীর এখনও অবশ্য বিয়ে নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেননি। কিন্তু বলিউডে জোর গুজব ২০১৬ সালের শেষের দিকে ক্যাটরিনার সঙ্গে গাঁটছড়া বাধবেন রণবীর।

রবীন্দ্র জাদেজার পুনরুত্থান

রবীন্দ্র জাদেজার পুনরুত্থান

এশিযা কাপে হার্দিক পাণ্ডিয়া ও অক্ষর প্যাটেল চোট না পেলে একদিনের দলের পরিকল্পনাতেই ছিলেন না রবীন্দ্র জাদেজা। সুযোগ পাওয়ার পর থেকে কিন্তু প্রায় বাকিদের ছুটি করে দিয়েছেন তিনি। নিয়মিত উইকেট নেওয়ার পাশাপাশি ভারতীয় দলের ফিল্ডিংয়ে তাঁর উপস্থিতি আলাদা মাত্রা যোগ করেছে। অক্ষর প্যাটেল দীর্ঘদিন দলের সঙ্গে থাকলেও জাদে-জার মতো তাঁর লোয়ার অর্ডারে রান করার ক্ষমতা নেই। এশিয়া কাপের পর সিরিজেও এই সিরিজেও ধারাবাহিকতা দেখিয়ে জাদেজা কিন্তু বিশ্বকাপের দলের জায়গা পাওয়ার অন্যতম দাবিদার হয়ে উঠলেন।

রণবীর-ক্যাটরিনা

রণবীর-ক্যাটরিনা

করিনার কথায়, ওদের (রণবীর কাপুর ও ক্যাটরিনা কাইফ) জুটিটা অসাধারণ। ক্যাটরিনা রণবীরের জন্য খুবই ভাল মেয়ে। আমি ওদের জন্য শুধু সেরার প্রার্থনাই করি। আমি চাই ও পরামর্শও দেব ওরা যেন তাড়াতাড়ি বিবাহবন্ধনে আবদ্ধ হয়।"

ব্যাকআপ বোলারের অভাব

ব্যাকআপ বোলারের অভাব

সিরিজের প্রথম দুই ম্যাচে ভারতীয় বোলিংয়ের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ ৩০০ রানের উপর তুলতে পেরেছিল। পরের দুই ম্যাচে ভূবি-বুমরা জুটি ফিরতেই ভারতের পেস বোলিং বিভাগকে একেবারেই অন্যরকম দেখিয়েছে। অর্থাত ভারতের কিন্তু তাঁদের ব্যাক আপ হিসেবে উপযুক্ত বোলারের অভাব রয়েছে। মহম্মদ শামি, উমেশ যাব, শর্দুল ঠাকুর, সিদ্দার্থ কল, দীপক চাহার - ভারতচ কিন্তু গত বেশ কয়েকটি একদিনের ম্যাচে অনেক জোরে বোলারকেই ব্যাক আপ বোলার হিসেবে তৈরি করতে চেয়েছে। কিন্তু এখনও কেউ সেই জায়গাটা নিতে পারেননি।

ক্যাটরিনার প্রশংসায়

ক্যাটরিনার প্রশংসায়

ক্যাটরিনার ভূয়সী প্রশংসা করেন করিনা। তিনি বলেন, "ও (ক্যাটরিনা) খুব ভাল একটি মেয়ে। ওর মাথা ওর কাঁধের উপরই রয়েছে। ও ভীষণ গ্ল্যামারাসও। আর সবাই জানে গ্ল্যামারাস লোকজনের জন্য আমার একটা আলাদা ভালবাসা আছে। আমি সইফকেও বলেছি, ক্যাট খুব প্রাণবন্ত মেয়ে ওর সঙ্গে ঘুরতে গেলেও মজা আসে।"

শিখর ও ভূবনেশ্বরের খারাপ সিরিজ

শিখর ও ভূবনেশ্বরের খারাপ সিরিজ

শিখর ধাওয়ান ও ভূবনেশ্বর কুমার দুজনেই কিন্তু ভারতের বিশ্বকাপ দলের পরিকল্পনার অন্যতম অঙ্গ। এই সিরিজে কিন্তু দুজনকেই অত্যন্ত সাধারণ মানের দেখিয়েছে। তবে এর আগের এশিয়া কাপেই তাঁদের পারফরম্যান্স ভাল ছিল। আশা করা যায় দুজনেই খুব তাড়াতাড়ি নিজেদের স্বাভাবিক খেলায় ফিরবেন।

বিয়ের অপেক্ষায়

বিয়ের অপেক্ষায়

শুধু করিনা নয়, গোটা বলিউড এবং রণবীর ও ক্যাটের ভক্তরাও ওই মিষ্টি জুটির বিয়ের অপেক্ষায় রয়েছেন।

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি

বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। ধোনির ব্যাটিং ফর্ম নিয়ে বেশ কয়েকদিন ধরেই চর্চা চলছে। টি২০ দল থেকে বাদ দেওয়া হলেও কোহলি নিশ্চিত করেছেন, একদিনের দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য প্রাক্তন অধিনায়ক। এর আগে যখনই ধোনির ফর্ম নিয়ে সমালোচকরা কথা তুলেছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক কিন্তু দারুণভাবে ফিরে এসে সবার মুখ বন্ধ করে দিয়েছেন। সেই কাজটাই তাঁকে আরও একবার করে দেখাতে হবে।

সুয়োগ এল না মনীশ পাণ্ডে ও লোকেশ রাহুলের

সুয়োগ এল না মনীশ পাণ্ডে ও লোকেশ রাহুলের

রায়ডু চার নম্বর জায়গায় নিজের জায়গা পাকা করে ফেললেও বিশ্বকাপের দলে ঢোকার জন্য কিন্তু মুখিয়ে আছেন আরও তিনজন - মনীশ পাণ্ডে, লোকেশ রাহুল ও ঋষভ পন্থ। বিশ্বকাপের আগে কিন্তু ভারতকে এই তিনজনের কাকে প্রথম এগারোর ব্যাকআপ হিসেবে রাখা হবে তা ঠিক করে ফেলতে হবে। এই সিরিজেই দলে এসে পন্থ প্রথম এগারোয় সুযোগ পেয়েছেন। প্রথম দুই ম্যাচে স্কোয়াডে না থেকেও সুযোগ পেয়েছেন কেদার যাদবও। কিন্তু মনীশ ও লোকেশ এখনও নিজেদের প্রমাণের সুযোগটাই পাননি। এছাড়া অপেক্ষায় আছেন দীনেশ কার্তিকও।

English summary

 India's positive and negative side in recently concluded ODI series against West Indies.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X