• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রেথওয়েট-বাহিনীর বিরুদ্ধে পিছিয়ে ভারত, অতীত রেকর্ড পাল্টানোর লক্ষ্যেই ইডেনে নামছে রোহিত-ব্রিগেড

ওয়েস্ট ইন্ডিজ, ভারত সফরের একেবারে শেষভাগে এসে গিয়েছে। বাকি শুধু ৩টি টি২০ ম্যাচ। রবিবার (৪ নভেম্বর) যার প্রথমটিতে কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হচ্ছে দুই দল। টেস্ট সিরিজে ০-২ তে হার ও তারপরে একদিনের ম্য়াচের সিরিজে আশা জাগিয়েও ১-৩ ফলে হারের পর, সফরের শেষটা ইতিবাচকভাবে করতে চাইছে ওয়েস্ট ইন্ডিজ।

অপরপক্ষে পুনেতে একদিনের ম্যাচে আচমকা হারের পর শেষ দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ দলকে একেবারে নাস্তানাবুদ করে ভারতীয় দল এই মুহূর্তে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে।

ভারতীয় দল

ভারতীয় দল

একদিনের সিরিজের নায়ক অধিনায়ক বিরাট কোহলি অবশ্য টি২০ সিরিজে নেই। বদলে দলের নেতৃত্বের ভার ন্যস্ত হয়েছে রোহিত শর্মার কাঁধে। নেই দলের অপর ম্য়াচ উইনার এমএস ধোনিও। বদলে দলে সুযোগ পেয়েছেন ঋষভ পন্থ। এছাড়া দলে ফিরেছেন তরুণ ওয়াশিংটন সুন্দর-ও। প্রথমবার দলে ডাক পেয়েছেন হার্দিক পাণ্ডিয়ার দাদা ক্রুণাল পাণ্ডিয়া ও ঝাড়খণ্ডের স্পিনার শাহবাজ নাদিম।

সম্পুর্ণ স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক, মনীশ পাণ্ডে, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ক্রুণাল পাণ্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভূবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরা, কে খলিল আহমেদ , উমেশ যাদব, শাহবাজ নাদিম।

ওয়েস্ট ইন্ডিজ দল

ওয়েস্ট ইন্ডিজ দল

টি২০ সিরিজে অনেকটাই বদলে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলও। দলের নেতৃত্বে রয়েছেন কার্লো ব্রেথওয়েট। ২ বছর আগে যিনি ইডেন গার্ডেন্সেই শেষ ওভারে ৪টি ছয় হাঁকিয়ে দলকে টি২০ বিশ্বকাপ জিতিয়েছিলেন। এছাড়া বোর্ডের সঙ্গে ঝামেলা মিটিয়ে দলে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজের দুই তারকা ক্রিকেটার ড্যারেন ব্রাভো ও কিয়েরন পোলার্ডও। চোট সারিয়ে টি২০ তে খেলবেন আরেক তারকা আন্দ্রে রাসেলও।

সম্পুর্ণ স্কোয়াড: কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), ফাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্রাভো, শিমরন হেতমিয়ার, কীমো পল, কিয়েরন পোলার্ড, দীনেশ রামদিন (উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, শেরফানে রাদারফোর্ড, ওশানে থমাস, খারি পিয়ের, ওবেদ ম্যাকয়, রোভম্যান পাওয়েল, নিকোলাস পুরান।

দুই দলের মুখোমুখি সাক্ষাতের রেকর্ড

দুই দলের মুখোমুখি সাক্ষাতের রেকর্ড

তবে ভারতের কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০-র রেকর্ড মোটেই ভাল নয়। শেষ চার সাক্ষাতের একটিতেও জিততে পারেনি ভারত। ৩ ম্যাচে হেরেছে, অপরটি ছিল অমিমাংসিত। ২০১৬ সালে টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ দলের কাছেই হেরে ছিটকে যেতে হয়েছিল। সব মিলিয়ে আন্তর্জাতিক টি২০ ম্যাচে দুই দলের সম্মুখ সমরে ওয়েস্টইন্ডিজ জিতেছে ৫ বার। আর ভারত জয় পেয়েছে মাত্র ২ বার।

ভারতের সম্ভাব্য নায়ক

ভারতের সম্ভাব্য নায়ক

কোহলি ও ধোনির অনুপস্থিতিতে ভারতের প্রধান ভরসা অবশ্যই অধিনায়ক রোহিত শর্মা। শেষ দুই একদিনের ম্যাচে তাঁকে বিস্ফোরক ফর্মে দেখা গিয়েছে। তাছাড়া অধিনায়ক হিসেবে রোহিতের ব্য়াট যেন বেশি সচল থাকে। এশিয়া কাপে যেমন তিনি ৫ ইনিংসে ১০৫.৬৬ রানের বিশাল গড় নিয়ে ৩১৭ রান করেছিলেন। তাছাড়া আজহার, লক্ষ্মণের পর ইডেন গার্ডেন্সের এখন প্রিয় ক্রিকেটারের নাম রোহিত শর্মা।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য নায়ক

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য নায়ক

প্রায় দু বছর পর দলে ফিরেছেন অলরাউন্ডার কিয়েরন পোলার্ড। কমপ্লিট টি২০ ক্রিকেটার বলতে যা বোঝায় মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা ক্রিকেটারটি কিন্তু ঠিক তাই। একদিকে যেমন তাঁর বলে বলে ছয় মারার ক্ষমতা আছে, তেমনই বিষাক্ত ইনসুইঙ্গারে পরাস্ত করতে পারেন বিশ্বের প্রথম সারির ব্য়াটসম্যানদেরও। সেই সঙ্গে মাঠে তাঁর উপস্থিতিই প্রতিপক্ষের সম্ভ্রম আদায়ের জন্য যথেষ্ট। দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরে এই সিরিজে তিনি তাঁর প্রত্যাবর্তন জানান দিতে মুখিয়ে থাকবেন বলাই বাহুল্য। তিনি ছাড়াও চোখ রাখতে হবে অধিনায়ক ব্রেথওয়েট, ব্রাভো ও রাসেলের দিকেও।

কখন কোথায় দেখা যাবে খেলা

কখন কোথায় দেখা যাবে খেলা

রবিবার ম্য়াচ শুরু হবে সন্ধ্যা ৭টায়। গোটা সিরিজের সম্প্রচারের দায়িত্বেই রয়েছে স্টার স্পোর্টস। এই সংস্থারই বিভিন্ন চ্যানেলে দেখা যাবে ম্য়াচ।

English summary
Preview of the India vs West Indies 1st T20I match at Kolkata. Also, find out when and where this match can be seen.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X