• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিরিজে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী বিরাট চেন্নাইয়ে হারের জন্য দায়ী করলেন এই কারণগুলিকে

চেন্নাই টেস্টে পরাজয়ের পরও খুব একটা উদ্বিগ্ন নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বললেন, দলে কে আছে না আছে, কে থাকলে কী হতো তা ভাবার সময় এটা নয়। রবীন্দ্র জাদেজা থাকলেও তো এই টেস্টের ফল অন্যরকম হতে পারত। যাঁরা আছেন তাঁদের ক্ষমতা আছে দলকে জেতানোর।

সিরিজে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী বিরাট চেন্নাইয়ে হারের জন্য দায়ী করলেন এই কারণগুলিকে

আমাদের রিজার্ভ বেঞ্চের শক্তি কতটা ভালো তারল প্রমাণ অস্ট্রেলিয়া সফরে দেখিয়েছি। ফলে একটি টেস্ট হেরেছি বলে মোটেই আমরা চিন্তিত নই। বরং বিশ্বাস আছে আমরা ঘুরে দাঁড়াবই। সামনের টেস্টগুলিতে ফাইটব্যাকের জন্য আমরা প্রস্তুত। টেস্ট হারার জন্য টসকেও দায়ী করতে নারাজ ভারত অধিনায়ক।

তাঁর কথায়, প্রথম থেকেই আমরা ইংল্যান্ডকে চাপে ফেলতে পারিনি। প্রথম দুই দিনে উইকেট থেকে কোনও সাহায্য মেলেনি বলে ব্যাটসম্যানদের কাজ সহজ হয়ে যায়। প্রথম ইনিংসে আমাদের পেসাররা ও অশ্বিন ছাড়া কেউ সঠিক জায়গায় বল রাখতে পারেননি। স্লো উইকেটে আঁকড়ে পড়ে থেকে বড় রান করে গিয়েছে ইংল্যান্ড।

তাদের কৃতিত্ব কোনওভাবেই খাটো করে দেখা উচিত নয়। আমাদের বোলাররা একত্রিতভাবে ভালো বোলিং করতে পারলে ইংল্যান্ডকে আরও ৮০ থেকে ১০০ রান কমে আটকে রাখা যেতে পারত। আমাদের ব্যাটিংও প্রত্যাশামতো হয়নি। শট বাছাই-সহ কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে। যে মানসিকতা নিয়ে নামা উচিত ছিল সেটা ছিল না।

তা হলে প্রথম ইনিংসে ইংল্যান্ড এত বেশি লিড পেত না। এমনকী দ্বিতীয় ইনিংসে যে বডি ল্যাঙ্গুয়েজ ছিল আমাদের মধ্যে, তা প্রথম ইনিংসে উধাও ছিল। তবু কোনও অজুহাত দিতে চাইছি না। আমরা টাফ ফাইটব্যাক করতে প্রস্তুত। দ্বিতীয় ইনিংসে দু-দলের ব্যাটিংয়ে খুব বেশি ফারাক ছিল না। পরের টেস্টে দুই দলকেই নতুনভাবে শুরু করতে হবে। এই টেস্টে ইংল্যান্ড বড় রান করেছে বলে বারবার তা হবে সেটাও তো ঠিক নয়।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে উঠতে ২-১, ৩-১ ব্যবধানে জিততে হবে। এই বিষয়টি নিয়েও মাথা ঘামাতে নারাজ ভারত অধিনায়ক। সিরিজে ঘুরে দাঁড়ানোতেই জোর দিচ্ছেন, এ ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

ভারতকে এভাবে হারতে দেখে হতাশ প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাসকর। তাঁর কথায়, সিডনি টেস্ট বাঁচিয়ে যেখানে ভারত ব্রিসবেন টেস্টে জয় ছিনিয়ে নেয় সেখানে চেন্নাইয়ে এভাবে হার দেখে খারাপ লাগছে।

তবে একটা-দুটো ম্যাচে এমন হতেই পারে। যোগ্য দল হিসেবে জিতেছে ইংল্যান্ড। টস জেতার পর বড় রান তুলেছে। তাছাড়া অ্যান্ডারসনের বলে যেভাবে ভারতীয় ব্যাটসম্যানরা বোল্ড হয়েছেন তেমনভাবেই বিশ্বের যে কোনও ব্যাটসম্যানই আউট হতে পারতেন। দ্বিতীয় ইনিংসে চেতেশ্বর পূজারার উইকেটই যে ভারতের পরাজয় নিশ্চিত করে দেয় তেমনটাই মনে করেন গাভাসকর।

তবে তাঁর মতে, দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে পরিবর্তন আনার দরকার নেই। বেশি পরিবর্তন দেখলে মনে হতে পারে দল প্যানিকে ভুগছে। ওয়াশিংটন সুন্দর ভালো ব্যাটিং করেছেন, তাঁকে পরের টেস্টে বাইরে না রেখে বরং আরও বেশি বোলিং করানোর পরামর্শ দিয়েছেন সানি।

সবথেকে বড় ওয়াশিং মেশিন তৃণমূল কংগ্রেস, তারাপীঠে দাঁড়িয়ে মমতাকে জবাব রাজীবের

English summary
India Vs England Test 2021 Virat Kohli Confident Of Tough Fightback To Clinch Series
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X