• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এসজি বলের গুণমান নিয়ে উঠল প্রশ্ন, কী হবে ভারত-ইংল্যান্ড সিরিজে?

চেন্নাই টেস্ট প্রশ্ন তুলে দিল বলের গুণমান নিয়ে। প্রথমে শোনা গিয়েছিল ভারত-ইংল্যান্ড সিরিজের জন্য বিশেষ বল তৈরি করা হচ্ছে নতুনভাবে। যদিও বল প্রস্তুতকারক সংস্থা এসজি-র তরফে সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছিল। চেন্নাই টেস্টে হারের পর কোনও অজুহাত না দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি ও স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বল নিয়ে অসন্তোষ গোপন রাখেননি। সেই সমালোচনাকে ফিডব্যাক হিসেবে নিয়ে বলের মান আরও উন্নত করতে চাইছে এসজি।

এসজি বলের গুণমান নিয়ে উঠল প্রশ্ন, কী হবে ভারত-ইংল্যান্ড সিরিজে?

বিরাট কোহলি বল সম্পর্কে বলেছিলেন, আগের অভিজ্ঞতার নিরিখে বলতে পারি এসজি-টেস্ট বল যাতে চেন্নাই টেস্ট খেলা হল তা মোটেই আমাদের খুশি করতে পারেনি। ৬০ ওভারের মধ্যেই একটা বল পুরোপুরি নষ্ট হয়ে যাওয়া কোনও টেস্ট দলের কাছেই সুখকর অভিজ্ঞতা নয়। কোনও দলই এই পরিস্থিতির জন্য প্রস্তুত থাকে না। উল্লেখ্য, আকার বদল-সহ বল খেলার একেবারে অযোগ্য না হলে টেস্টে প্রতি ইনিংসে ৮০ ওভারের পর বল পরিবর্তন করার নিয়ম। রবিচন্দ্রন অশ্বিন বলেন, সিমের ধার দিয়ে এসজি বলকে ছিঁড়ে যেতে আগে কখনও দেখিনি। ৩৫-৪০ ওভারের মধ্যেই বল নিয়ে এমন সমস্যা হচ্ছিল। তবে এটা হতে পারে শক্ত পিচের জন্যও। চেন্নাইয়ের পিচ যে শক্ত ছিল তা উঠে এসেছে ইশান্ত শর্মার কথাতেও। ইশান্ত বল নিয়ে কিছু না বললেও ৩০০ উইকেট পাওয়ার পর বলেছিলেন, চিপকের এই উইকেটে বল করার সময় মনে হচ্ছিল যেন রাস্তায় বল করছি। এতটাই শক্ত এই পিচ।

বল নির্মাতা সংস্থা এসজি-র তরফে বলা হয়েছে, খেলোয়াড়দের থেকে ফিডব্যাক নিয়েই বছরের পর বছর ধরে বলের মানোন্নয়ন ঘটানো হচ্ছে। শক্ত পিচেও যাতে এমন বল নিয়ে সমস্যা না থাকে তা সুনিশ্চিত করা হবে। তবে সব বলই যে খারাপ এটাও নয়। কারণ, একবার ৮১ ওভারে বল পরিবর্তন করা হয়েছে। দ্বিতীয় বলটি যখন ১০৪ ওভার খেলা হয়েছে তখনও তা দিয়ে দুটি উইকেট পেয়েছেন ইশান্ত। যদিও এই সিরিজের জন্য নতুন করে লাল বল তৈরি করা হয়নি। তবে ক্রিকেটারদের মতামতকে গুরুত্ব দিয়েই প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

এসজি কোম্পানির গোলাপি বলের পরীক্ষা হবে আমেদাবাদেও। এর আগে ইডেনে দিন-রাতের টেস্ট খেলা হয় এই সংস্থার গোলাপি বলে। তবে ভারতের প্রতিপক্ষ সেবার ছিল বাংলাদেশ, ম্যাচ তিন দিনেই শেষ হয়। আর এবার প্রতিপক্ষ শক্তিশালী ইংল্যান্ড। ম্যাচ পাঁচ দিনে গড়াতেই পারে। তবে বল নির্মাতা সংস্থার তরফে বলা হয়েছে, ইডেনে ভারত-বাংলাদেশ টেস্টেও এসজি-র গোলাপি বলে খেলা হয়েছিল। সেই ম্যাচেও ইশান্ত খেলেছিলেন। তবে ইডেন আর মোতেরার পিচের চরিত্রও আলাদা। আশা করা হচ্ছে, গোলাপি বল নিয়েও সমস্যা হবে না।

কলকাতা : দায়িত্ব নিয়েই কলকাতা পরিদর্শনে পুলিশ কমিশনার সৌমেন মিত্র

এমনটা হলে অধিনায়কত্ব ছাড়তে পারেন কোহলি, মন্টির মন্তব্যে জল্পনা

English summary
India Vs England Test 2021 Kohli Ashwin Not Happy With SG Test Balls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X