• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাট-রাহানেও ব্যর্থ, চেন্নাই টেস্টে ম্যাচ বাঁচানোর কঠিন লড়াই ভারতের

চেন্নাইয়ে ভারত-ইংল্যান্ড (India vs England) প্রথম টেস্টের আজ তৃতীয় দিন। ফলে খুব বড় অঘটন না ঘটলে এই টেস্ট ইংল্যান্ড হারছে না এটা নিশ্চিত। ইংল্যান্ড প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ার পর লাঞ্চের আগে জোফ্রা আর্চার ও লাঞ্চের পর ডম বেসের জোড়া ধাক্কায় ৭৩ রানের মধ্যে চার উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল ভারত।

বিরাট-রাহানেও ব্যর্থ, চেন্নাই টেস্টে ম্যাচ বাঁচানোর কঠিন লড়াই ভারতের

এরপর থেকে ভারতকে টানছে পূজারা-পন্থ জুটি। অজিঙ্ক রাহানে ফেরার পর ব্যাট করতে নেমে আক্রমণের রাস্তা বেছে নেন ঋষভ পন্থ (Rishabh Pant), চাপ কাটানোর কৌশল হিসেবে। চারটি বিশাল ছক্কাও হাঁকিয়েছেন তিনি। চা বিরতির আগে ১০৬ বল খেলে কেরিয়ারের ২৯তম তথা শেষ ৫ ইনিংসে চতুর্থ অর্ধশতরান পূর্ণ করেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। এর একটু পরেই ৪০ বল কেরিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন পন্থ, চারটি চার ও চারটি ছক্কার সাহায্যে । চা বিরতিতে ভারতের স্কোর ৪ উইকেটে ১৫৪। পূজারা ৫৩ ও পন্থ ৫৪ রানে অপরাজিত আছেন। জ্যাক লিচ ওভারপিছু সাড়ে ৯ রানের বেশি খরচ করে উইকেট না পেলেও অপর স্পিনার বেস ২৮ রান দিয়ে বিরাট ও রাহানের উইকেট তুলে নিয়েছেন।

ইংল্যান্ডের প্রথম ইনিংস ৫৭৮ রানে শেষ হওয়ার পর খেলতে নেমে তৃতীয় ওভারে রোহিত শর্মা (Rohit Sharma)-র উইকেট হারায় ভারত। ইনিংস বিরতিতে লাইট রোল চেয়েছিল ভারত। তবে রুটের হুঙ্কার যে ফাঁকা ছিল না তা বোলিং করতে এসে দেখাচ্ছেন জোফ্রা আর্চার (Jofra Archer) । মাঝেমধ্যেই চিপকের ফ্ল্যাট উইকেটে ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যায় ফেলছেন।

ভারতের মাটিতে টেস্টে নিজের প্রথম স্পেলের দ্বিতীয় ওভারেই তিনি ফিরিয়ে দিয়েছেন রোহিতকে। রোহিত যে বলে আউট হন তার আগের বলেই চার মেরেছিলেন। কিন্তু দুরন্ত কামব্যাক করে রোহিতের উইকেটটি তিনি তুলে নেন। ব্যর্থ রোহিত মাত্র ৬ রানে আউট হলেও অস্ট্রেলিয়ার মাটিতে ভালো ফর্ম অব্যাহত রেখে আত্মবিশ্বাসের সঙ্গেই ব্যাটিং করছিছেন অপর ওপেনার শুভমান গিল (Shubman Gill)। একদিনের মেজাজে ব্যাট করে ইংল্যান্ড পেসারদের উপর পাল্টা চাপ তৈরিই লক্ষ্য ছিল। পাঁচটি দৃষ্টিনন্দন বাউন্ডারিও মারেন।

কিন্তু মিড অনে জেমস অ্যান্ডারসনের নেওয়া দুরন্ত ক্যাচের সুবাদে গিলের উইকেট তুলে নেন আর্চারই। ড্রাইভ মারতে গিয়ে ২৮ বলে ২৯ রানে আউট হন গিল। লাঞ্চের পর প্রথমে বিরাট কোহলি (Virat Kohli)-কে ফেরান ডম বেস, মাত্র ১১ রান করেন ভারত অধিনায়ক। তাঁর ডেপুটি অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane)-কে ফেরান বেস-ই। মাত্র ১ রান আসে রাহানের ব্যাট থেকে। ঝাঁপিয়ে পড়ে এক হাতে রাহানের দুরন্ত ক্যাচ নেন ইংল্যান্ড অধিনায়ক রুট।

এর আগে, ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ৫৭৮ রানে। তা আরও ৭ রান আগে শেষ হতে পারত যদি না রবিচন্দ্রন অশ্বিনের বলে স্টাম্প আউটের সহজ সুযোগ হাতছাড়া করতেন কিপার ঋষভ পন্থ। এদিন সকালে ব্যক্তিগত ৩৪ রানে জশপ্রীত বুমরাহ-র বলে লেগ বিফোর হন ডম বেস। শেষে জেমস অ্যান্ডারসনকে বোল্ড করেন অশ্বিন। জ্যাক লিচ অপরাজিত থাকেন ১৪ রানে। সবমিলিয়ে ১৯০.১ ওভার খেলেছে ইংল্যান্ড। বুমরাহ ও অশ্বিন তিনটি করে উইকেট পেয়েছেন। ইশান্ত শর্মা ও শাহবাজ নাদিমের ঝুলিতে ২টি করে উইকেট।

প্রথম ইনিংসে ১৯০ বা তার বেশি ওভার কোনও দল ব্যাট করেছে ভারতের মাটিতে এমন পরিসংখ্যানের দিকে এবার তাকানো যাক। এই টেস্টে ইংল্যান্ড এই নজির গড়েছে। ফলে এই টেস্ট-সহ শেষ ৫টি টেস্টের পরিসংখ্যান বলছে, এত দীর্ঘ সময় ভারত ব্যাট করেছে ২ বার, একবার প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড এবং অপর প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৯০.৪ ওভার ব্যাট করে ভারত ৭ উইকেটে ৭৫৯ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করেছিল।

পরের বছর ২১০ ওভার অজিদের বিরুদ্ধে ব্যাট করে ভারত ৯ উইকেটে ৬০৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে এবং ওই টেস্ট ড্র হয়। এ ছাড়া ভারতের বিরুদ্ধে ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকা ১৯০.৪ ওভার ব্যাট করে ৯ উইকেটে ৫১০ তুলে ইনিংস ডিক্লেয়ার করে এবং টেস্ট ড্র হয়। ২০০৯ সালে শ্রীলঙ্কা ভারতের বিরুদ্ধে ২০২.৪ ওভার ব্যাট করে ৭ উইকেটে ৭৬০ তুলে ইনিংস ডিক্লেয়ার করে, সেই টেস্টটিও ড্র হয়। চেন্নাই টেস্টের ফল কী হয় সেটাই এখন দেখার।

অবাক করা ড্র, খেতাবের দৌড়ে নিজের দলকে দেখছেন না ম্যান ইউ ম্যানেজারঅবাক করা ড্র, খেতাবের দৌড়ে নিজের দলকে দেখছেন না ম্যান ইউ ম্যানেজার

English summary
India vs England Test 2021 Disappointed Batting From Virat And Rahane As Pujara And Pant Trying To Save The Chennai Test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X