• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইংল্যান্ডের টার্গেট ৪৮২, অশ্বিনের পঞ্চম টেস্ট শতরানে রুটদের হার নিশ্চিত

চেন্নাই টেস্টে অসাধ্যসাধন ছাড়া ইংল্যান্ডের পক্ষে ম্যাচ বাঁচানো অসম্ভব। জয়ের জন্য রুটদের সামনে ৪৮২ রানের লক্ষ্যমাত্রা রেখেছে ভারত। টেস্টের দুই দিন বাকি। ফলে ভারতের সিরিজে সমতা ফে্রানো শুধু সময়ের অপেক্ষা। আজ বিরাট কোহলির দলের দ্বিতীয় ইনিংস শেয হয় ২৮৬ রানে। বল হাতে পাঁচ উইকেট পাওয়ার পর টেস্টে নিজের পঞ্চম শতরান হাঁকিয়ে নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর আগের সব কটি শতরান এসেছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর প্রথম টেস্ট শতরান এলো নিজের শহরে। একই টেস্টে এই নিয়ে তিনবার তিনি ইনিংসে পাঁচ উইকেট ও শতরান পেলেন। ২০১১ সালে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ১০৩ করেছিলেন প্রথম ইনিংসে, সেই টেস্টে মোট ৯ উইকেট নেন। ২০১৬ সালে ক্যারিবিয়ান সফরে নর্থ সাউন্ডে তিনি ১১৩ রান করেন এবং সেই টেস্টে মোট ৭ উইকেট দখল করেন। চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে তিনি ৫ উইকেট পাওয়ার পর ১০৬ রানের দুরন্ত ইনিংস খেললেন। স্টোনের বলে বোল্ড হওয়ার আগে তাঁর ইনিংস সাজানো ১৪টি চার ও একটি ছক্কা দিয়ে। ভারতের হয়ে অশ্বিনের মতো ইনিংসে পাঁচ উইকেট ও শতরানের নজির ছিল এম এইচ মানকড় ও পলি উমরিগড়ের।

অশ্বিনের অনবদ্য শতরান, জয়ের জন্য ভারতের প্রয়োজন ৭ উইকেট

ইংল্যান্ডের টার্গেট ৪৮২, অশ্বিনের পঞ্চম টেস্ট শতরান

তৃতীয় দিনেও দাপট দেখালেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ছয় উইকেট পাওয়ার পর গতকাল ৫ উইকেট পেয়ে মাঠ ছাড়েন। এরপর আজ দ্বিতীয় ইনিংসে দলের হয়ে সবচেয়ে বেশি রান করলেন। নিজের শহর চেন্নাইয়ের মাঠেও এটা টেস্টে তাঁর সর্বাধিক রান। যার সুবাদে চা বিরতির আগেই ভারতের লিড ৪০০-র গণ্ডি পেরিয়ে যায়। চা বিরতির পর অশ্বিনকে স্টাম্প আউট করার সহজ সুযোগ নষ্ট করেন ইংল্যান্ডের উইকেটকিপার বেন ফোকস। ভারতের নবম উইকেট পড়েছিল ২৩৭ রানে। অশ্বিন তখন শতরান থেকে ২৩ রান দূরে। এরপর নিজের শহরে টেস্ট শতরানের লক্ষ্যে থাকা অশ্বিনকে যোগ্য সঙ্গত দিতে থাকেন মহম্মদ সিরাজ। তিনি একটা করে বল খেলছিলেন, দর্শকরা হাততালি দিয়ে তাঁকে উৎসাহিত করছিলেন। অন্য প্রান্তে তখন আত্মবিশ্বাসের সঙ্গে খেলছেন অশ্বিন। নার্ভাস নাইন্টিতে ঢুকেও ৯১ থেকে ৯৭-এ পৌঁছান মঈন আলির বলে দুরন্ত ছক্কা হাঁকিয়ে। আলির বলেই চার মেরে শতরান পূর্ণ করেন অশ্বিন। এটি তাঁর পঞ্চম টেস্ট শতরান। ইনিংসের এই ৮২তম ওভারে অশ্বিন নেন ১৭ রান।

দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৫৪ রান নিয়ে আজ শুরু করেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। দলের ৫৫ রানের মাথায় রান আউট হয়ে ফিরে যান পূজারা, করেন ৭। স্কোরবোর্ডে দলের রান যোগ হওয়ার আগে জ্যাক লিচের বলে স্টাম্প আউট হন রোহিত শর্মা। তিনি ফেরেন ২৬ রান করে। ৫৫ রানে ৩ উইকেট হারানোর পর রান তোলার গতি বাড়াতে অজিঙ্ক রাহানের আগে ঋষভ পন্থকে পাঠানো হয়। কিন্তু ৮ রান করে তিনিও লিচের বলে স্টাম্প আউট হয়ে ফেরেন। শুরুটা খারাপ না করলেও বড় রান পেতে ব্যর্থ রাহানেও। ১৪ বলে ১০ রান করে মঈন আলির শিকার হন তিনি। ৮৬ রানের মাথায় ভারতের পঞ্চম উইকেট পড়ে। ভারতের লিড ইতিমধ্যেই ৩০০ ছাড়িয়ে গিয়েছে। ৭ রান করে মঈন আলির শিকার অক্ষর প্যাটেল। এরপর বিরাট-অশ্বিনের জুটিতে ওঠে ৯৬ রান। ৭টি চারের সাহায্যে ৬২ রান করে আউট হন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও তাঁকে ফেরান মঈন আলি। ৩ রান করা কুলদীপ যাদবও আলির শিকার। ৭ রানে লিচের বলে প্যাভিলিয়নে ফেরেন ইশান্ত শর্মা। মহম্মদ সিরাজ করেন ১৬। মঈন আলি ও জ্যাক লিচ চারটি করে উইকেট দখল করেছেন।

English summary
Day three of second test between India and England. Indian set target of runs 482 for England to win. Ravichandran Ashwin Hits Century. Captain Virat Kohli hits Half Century.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X