• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে বল ঘুরবে প্রথম দিনেই! বিরাটের অধিনায়কত্ব নিয়েও রাহানের জবাব

স্পিন-অস্ত্রেই ইংল্যান্ডকে মাত করে সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে কাল থেকে চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে মাঠে নামতে চলেছে ভারত। বিরাট কোহলির দলের প্রথম একাদশেও আসছে পরিবর্তন। দলে আসছেন অক্ষর প্যাটেল। অক্ষর ফিট হওয়ায় ইতিমধ্যেই রাহুল চাহার ও শাহবাজ নাদিমকে টেস্ট দলের বাইরে রেখেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। এই পরিস্থিতিতে কুলদীপ যাদব না ওয়াশিংটন সুন্দর, কে প্রথম একাদশে অশ্বিন ও অক্ষরের সঙ্গে তৃতীয় স্পিনার হিসেবে দলে আসবেন তা নিয়ে চলছে জল্পনা। ক্রিকেট বিশেষজ্ঞরা চাইছেন, চায়নাম্যান কুলদীপকে খেলানো হোক। এতে বোলিং আক্রমণে বৈচিত্র্য আসবে। সুন্দরের বোলিংয়ে সন্তুষ্ট না হতে পারলেও কুলদীপকে খেলানোর এই বিশেষ যুক্তি মানতে চাইছেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর মতামতই অবশ্য ঠিক করে দেবে কুলদীপ সুন্দরের জায়গায় দলে ঢুকতে পারবেন কিনা। টপ অর্ডারের থেকেও বড় রান প্রত্যাশা করছে ভারতীয় দল। ম্যাচের আগের দিন বিরাট কোহলি নন, ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করেন সহ অধিনায়ক অজিঙ্ক রাহানে। তিনি অবশ্য মনে করছেন, চিপকের উইকেটে প্রথম দিন থেকেই বল ঘুরবে।

সম্পূর্ণ অন্যরকম উইকেট

সম্পূর্ণ অন্যরকম উইকেট

অক্ষর প্যাটেলের প্রথম একাদশে থাকা চূড়ান্ত হলেও দলের প্রথম একাদশ খোলসা করেননি বিরাটের ডেপুটি। তিনি বলেন, সকলেই দৌড়ে রয়েছেন। সেরা কম্বিনেশন নামানো হবে। উইকেট প্রসঙ্গে তিনি বলেন, এই টেস্টের উইকেটটা সম্পূর্ণ অন্যরকম, দেখে তেমনটাই মনে হচ্ছে। প্রথম টেস্টের উইকেটে প্রথম দুই দিন পেসার, স্পিনার কেউ সহায়তা পাননি। যদিও বোলাররা কিন্তু খারাপ বোলিং করেননি। তবু উইকেটে কিছু না থাকায় ইংল্যান্ড ১৯০ ওভারে ৫৭৮ রান তুলেছিল। দ্বিতীয় ইনিংসে অশ্বিন-সহ স্পিনাররা ভালো বল করেছেন, উইকেট পেয়েছেন। তবে আগের টেস্টে কী হয়েছে তা মাথায় রাখছি না। আমরা এই পরিবেশ ভালো চিনি। সেরাটা দিতেই সকলে মাঠে নামব। উইকেটে প্রথম দিনই বল ঘুরবে বলে মনে হচ্ছে। তবে প্রথম সেশনে উইকেট কেমন আচরণ করে তা দেখতে হবে ধৈর্য্য ধরে। তারপর সেশন ধরে ধরে এগোতে হবে। আমাদের পরিকল্পনা তৈরি।

নো বল আর ক্যাচ ফেলা নিয়ে

নো বল আর ক্যাচ ফেলা নিয়ে

চিপকে প্রথম টেস্টে ২৭টি নো বল করেছেন ভারতীয় বোলাররা। ৩১টি ক্যাচের সুযোগ ফস্কাতে হয়েছে। এ প্রসঙ্গে রাহানে বলেন, এমনটা যাতে না হয় সে ব্যাপারে নজর দেওয়া হচ্ছে। কেউ ইচ্ছা করে ক্যাচ ফেলে না। তবে ভারতে ক্লোজ-ইন ক্যাচগুলি ধরলে দলের সুবিধা হয়। ক্যাচ ধরার ক্ষেত্র্রে আত্মবিশ্বাসটা জরুরি। ক্লোজ ক্যাচ সত্যিই গুরুত্বপূর্ণ। আর এত নো বল হওয়ায় আমরা সকলেই হতাশ, বোলাররা ত্রুটি শোধরানোর চেষ্টা করছেন।

মশলা পাবেন না

মশলা পাবেন না

চেন্নাই টেস্টে হারের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, দলের ক্রিকেটারদের মধ্যে বডি ল্যাঙ্গুয়েজ সঠিক ছিল না। দ্বিতীয় ইনিংসে যেমন ছিল, তেমনটা প্রথম ইনিংসে দেখা যায়নি। অজিঙ্ক রাহানের হাতে বিরাট কোহলির অধিনায়কত্বের ব্যাটন ফের নেওয়া এবং ভারতের পরাজয়ের পর থেকে রাহানে-বিরাট সম্পর্ক নিয়ে চর্চা সব মহলে। বিরাট যেমন আগে অফ ফর্মে থাকা রাহানের পাশে থেকে বার্তা দিয়েছিলেন তেমনই রাহানেকে বিরাটের মন্তব্য নিয়ে প্রশ্ন করা হলে একই পথে হাঁটলেন ডেপুটি। তিনি বলেন, অনেক সময় দীর্ঘক্ষণ মাঠে থাকার ফলে খেলোয়াড়দের এনার্জি কম থাকে। চেন্নাই টেস্টে এনার্জি কম থাকার সঙ্গে বিরাটের ফের অধিনায়কত্বে ফেরার কোনও সম্পর্ক নেই। বিরাটই আমার ক্যাপ্টেন, ক্যাপ্টেনই থাকবে। এখানে কোনও মশলা পাবেন না। উল্লেখ্য, এর আগে ঠিক এভাবেই সাংবাদিকদের বিতর্কের ইন্ধন জোগানোর মতো প্রশ্ন সপাটে মাঠের বাইরে পাঠান বিরাট।

ভারত বনাম ইংল্যান্ড ২০২১ : দেশে ফের স্বমহিমায় ক্রিকেট, চিপকের বাইরে লম্বা লাইন

English summary
India Vs England Test 2021 Ajinkya Rahane Predicts Pitch Will Turn From Day One As He Ducks Question On Virat Captaincy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X