• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোহিত, পূজারার পাশে দাঁড়িয়ে নিজের ব্যাটিং রেকর্ড দেখতে বললেন রাহানে

ভারতীয় শিবির মনে করছে চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টের প্রথম দিন থেকেই বল ঘুরবে। আরও একবার তাই গুরুত্বপূর্ণ হতে পারে টস। বিরাটের টস ভাগ্য যেমন ইংল্যান্ডের বিরুদ্ধে একেবারেই ভালো নয়, তেমনই প্রত্যাশিত পারফরম্যান্স দেখা যায়নি ভারতের ব্যাটিং লাইন আপ, বিশেষ করে টপ অর্ডারের কাছ থেকে। রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানে চূড়ান্ত ব্যর্থ। চেনা ছন্দে নেই চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিরাও। ভারতকে সিরিজে সমতা ফেরাতে ব্যাটসম্যানদের থেকে বড় রান পেতে হবে। বিরাট কোহলিও প্রথম টেস্টে হারের পর বলেছিলেন, শট বাছাইয়ের খামতি মেটাতে হবে। ব্যাটিংয়ে পরিকল্পনার প্রয়োগ সঠিকভাবে হয়নি। প্রথম ইনিংসে বড় রান করতে পারলে বা বিপক্ষকে আরও অন্তত ১০০ রান কমে আটকানো গেলে খেলার ফল অন্যরকম হতে পারত। দ্বিতীয় ইনিংসে অবশ্য দুই দলের ব্যাটিংয়ে খুব বেশি ফারাক ছিল না। কিন্তু প্রথম ইনিংসের ফারাক সমস্যা তৈরি করল। ঘুরে দাঁড়াতে তাই ব্যাটিং বিভাগের দিকেও তাকিয়ে টিম ম্যানেজমেন্ট। বিশেষ করে রোহিত শর্মা ও অজিঙ্ক রাহানের ফর্ম কিছুটা হলেও চিন্তার কারণ।

রাহানের অফ ফর্ম

রাহানের অফ ফর্ম

মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরানের পর সেভাবে জ্বলে উঠতে পারেননি অজিঙ্ক রাহানে। এরপর তাঁর রানগুলি এরকম- অপরাজিত ২৭, ২২, ৪, ৩৭, ২৪, ১ ও ০। চিপক টেস্টে ১ ও ০ রানে আউট হওয়ার পরেও রাহানের পাশে দাঁড়িয়ে অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, রাহানে চার মারতে গিয়ে দুরন্ত ক্যাচে প্রথম ইনিংসে আউট হয়েছিলেন। ওই বল বাউন্ডারিতে পৌঁছালে এবং রাহানে বড় রান পেলে এই প্রশ্ন উঠত না। দলগত সংহতিতে ভর করে বিপক্ষের উপর চাপ বাড়ানোকেই তাঁদের লক্ষ্য বলে উল্লেখ করেছিলেন বিরাট। যদিও সঞ্জয় মঞ্জরেকর রাহানের কিছুটা সমালোচনা করে বলেছিলেন, শতরানের পর সেই ভালো ফর্ম ধরে রাখেন ক্লাস প্লেয়াররা এবং ফর্মে না থাকা সতীর্থর ব্যর্থতা নিজের কাঁধে নিয়ে সেই খামতি পুষিয়ে দেন। কিন্তু ব্যাটসম্যান রাহানের কাছ থেকে মেলবোর্ন টেস্টের পর সেটা দেখা যায়নি।

রেকর্ড দেখার পরামর্শ

রেকর্ড দেখার পরামর্শ

অজিঙ্ক রাহানেকে তাঁর ফর্ম নিয়ে প্রশ্ন করা হলে তাঁর সপাটে জবাব, গত ১০-১৫টি টেস্টে আমার ব্যাটিং রেকর্ডের দিকে আগে তাকান। মেলবোর্ন টেস্টের শতরানের আগে ও পরে ১৩টি ইনিংসে অবশ্য তাঁর ব্যাট থেকে অর্ধশতরান আসেনি। সেই সঙ্গে দেশের চেয়ে বিদেশের মাটিতে তাঁর গড় ভালো, ৩৭-র কিছু বেশি। ২০১৯ সালের অক্টোবরে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান ও অর্ধশতরান করেছিলেন রাহানে, গড় ৭২। বাংলাদেশের বিরুদ্ধে করেছিলেন ৮৬ ও ১০। রাহানে নিজে অবশ্য তাঁর ফর্ম নিয়ে চিন্তিত নন। বললেন, আমরা দুই বছর পর দেশের মাটিতে টেস্ট সিরিজ খেলছি। দক্ষিণ আফ্রিকার সিরিজের পরিসংখ্যানে নজর রাখলে আমার রান দেখতে পাবেন। তবে ব্যক্তি নয়, দল আগে। আমি দলের প্রতি কীভাবে অবদান রাখতে পারি সেটাই আমার মূল ফোকাস। গত ১০-১৫টি টেস্টেও রান আছে আমার। যেভাবে খেলছি, প্রথম টেস্টে যা হয়েছে তাতে আমি উদ্বিগ্ন নই। আমার কাছে দল কী চাইছে সেটাই বড় কথা। আমি প্রত্যাশা পূরণ করতে পারব বলেও আত্মবিশ্বাসী।

রোহিতকে নিয়ে রাহানে

রোহিতকে নিয়ে রাহানে

শুভমান গিল ছন্দে থাকলেও রোহিত শর্মার খারাপ ফর্ম ওপেনিংয়ে ভোগাচ্ছে ভারতীয় দলকে। রোহিতের ফর্ম নিয়ে তাঁর পাশে দাঁড়িয়ে রাহানে বলেন, রোহিত আমাদের দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য। ১০০ বা ১৫০ বড় কথা নয়, অস্ট্রেলিয়ায় রোহিত যথেষ্ট ভালো খেলেছেন এবং দলের জয়ে অবদান রেখেছেন। দুটো খারাপ ইনিংস কাউকে খারাপ ব্যাটসম্যান বানিয়ে দেয় না। রোহিত আগেও আমাদের দলকে জিতিয়েছেন। সেট হয়ে গেলে যে কোনও ম্যাচ তিনি জেতাতে পারেন। তাঁর প্রতি দলের আস্থা রয়েছে।

পূজারার পাশে রাহানে

পূজারার পাশে রাহানে

চেতেশ্বর পূজারার দিকে ভারত তাকিয়ে ছিল চেন্নাই টেস্টে হার বাঁচাতে। তাঁর উইকেটটি হারানোর পরই ভারতের পরাজয় নিশ্চিত হয়ে যায় বলে মন্তব্য করেছিলেন সুনীল গাভাসকর। ২০১৬-১৭ মরশুমে বেঙ্গালুরু টেস্টে হেরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ভারত কামব্যাক করেছিল পূজারা-রাহানে জুটিতে ভর করে। পূজারার পাশে দাঁড়িয়ে ভারতের সহ অধিনায়ক বলেন, তাঁর ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে দলে কারও মনে কোনও প্রশ্ন নেই, সেটাই মূল কথা। বাইরে কে কী বলছে তা নিয়ে আমরা মাথা ঘামাই না। অস্ট্রেলিয়ায় তিনি যেভাবে খেলেছেন এবং চেন্নাইয়েও খেলেছেন সেটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। ৮০-র উপর টেস্ট খেলেছেন, নিজের খেলাটা বোঝেন ভালো, তাঁর দক্ষতা নিয়ে দলে কারও সংশয় নেই।

রাহানে আরও বলেন, দলের পরাজয়ের পর ব্যর্থতার কারণ খুব গভীরে গিয়ে খুঁজতে গেলে তা নেগেটিভিটির জন্ম দেয়। অনেক সময় নিজেকেই দোষী মনে হয়। আগের টেস্টে যা হয়েছে তা মেনে নিয়েই এগোতে হবে। কীভাবে সব বিভাগে ভালো করা যায় তা নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে তা প্রয়োগ করতে হবে। ইংল্যান্ডের বিরুদ্ধে স্যুইপ শট খেলবেন কিনা তা নিয়ে প্রশ্নের জবাবে রাহানে বলেন, বিপক্ষ কেমন বল করছে, কোন লাইন লেংথে বল করছে তার উপর খেলা নির্ভর করে। ইংল্যান্ড এ দেশে বেশি স্যুইপ, রিভার্স স্যুইপ খেলবে এমন পরিকল্পনা করেই এসেছে। সেই পথে আমাদেরও হাঁটতে হবে, এমন কোনও নিয়ম নেই।

বিসিসিআই-এর নতুন ফিটনেস টেস্টে ফেল ভারতীয় উইকেটরক্ষক সহ ৬

English summary
India Vs England Test 2021 Indian Vice Captain Ajinkya Rahane Not Worried With His Batting Form And He Backs Rohit And Pujara Before Second Test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X