• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টেও ঘূর্ণি উইকেট, ভারতের পয়েন্ট কাটার দাবি মন্টির

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্ট শুরু বৃহস্পতিবার থেকে। পিচ বিতর্কের মধ্যে সিরিজের শেষ টেস্টের পিচ কেমন হবে তা নিয়েই চলছে জল্পনা। ভারতের সামনে সিরিজ জয়ের হাতছানি। এই পরিস্থিতিতে আমেদাবাদের মোতেরার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফের টার্নিং পিচই চাইছে ভারতীয় শিবির।

রোহিতের ভাবনা

রোহিতের ভাবনা

চেন্নাই থেকে শুরু পিচ বিতর্ক থামেনি তো বটেই আমেদাবাদে এসে তা বেড়েইছে বলা চলে। ভারতীয় দল সিরিজে এগিয়ে। স্বাভাবিকভাবেই বিরাট কোহলিদের পিচ নিয়ে কোনও অভিযোগ নেই। প্রকাশ্যে কিছু না বললেও ইংল্যান্ড শিবিরে অসন্তোষ রয়েছে। একইসঙ্গে এমন পিচে ঘুরে দাঁড়ানোর কৌশল বের করার প্রয়াসও চলছে। তবে ইংল্যান্ডের অনেক প্রাক্তন, ব্রিটিশ মিডিয়া পিচ নিয়ে কাঁদুনি গেয়েই চলেছে। ভারতীয়দের মধ্যে ব্যতিক্রমী যুবরাজ সিংয়ের পিচ নিয়ে সমালোচনা ভালোভাবে নেয়নি ভারতীয় দলও। এই আবহে রবিবার থেকেই জোরকদমে অনুশীলন শুরু করে দিয়েছে ভারত। অনুশীলনের ফাঁকে তোলা নিজের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন রোহিত শর্মা। ছবিতে দেখা যাচ্ছে চিন্তামগ্ন রোহিত। তিনি লিখেছেন, চতুর্থ টেস্টের উইকেট কেমন হবে সেটাই ভাবছি।

পিচের চরিত্র

পিচের চরিত্র

অনেকেই খোঁজখবর নিচ্ছেন আমেদাবাদের উইকেটকে খারাপ আখ্যা আইসিসি দিয়েছে কিনা। রবিবার অবধি তেমন কোনও খবর নেই। বরং দেখা গিয়েছে চতুর্থ টেস্টের উইকেটে ভালোই ঘাস রয়েছে। অবশ্য টেস্ট শুরুর আগের আগে তা যে থাকবে না সেটা বুঝতে পারছে ইংল্যান্ড শিবিরও। ঘাস উড়িয়ে স্পিন সহায়ক পিচই যে টেস্টের জন্য প্রস্তুত করা হবে তা নিয়ে ধোঁয়াশা নেই। স্পিনের প্রতি ইংল্যান্ডের ব্যাটসম্যানদের দুর্বলতা ক্রমে প্রকটও হয়েছে। ফলে উইকেটের চরিত্রে কোনও বদল যে আসছে না এটা বলাই যায়।

ইংল্যান্ডের কাঁদুনি

ইংল্যান্ডের কাঁদুনি

দুই দিনে টেস্ট শেষ হওয়ার নজির ১৯৪৬ সালের পর থেকে ধরলে মোতেরার আগে আরও সাতটি রয়েছে। গত একুশ বছরে এই নিয়ে সাতটি টেস্ট হলো দুই দিনে। তা সত্ত্বেও মোতেরা টেস্টের পর ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন আইসিসি-র সমালোচনা করেছেন। ভারতকে ইচ্ছামতো পিচ তৈরির স্বাধীনতা দেওয়ার অভিযোগ এনে আইসিসি-কে নখদন্তহীন বলে কটাক্ষও করেছেন তিনি। তাঁর সঙ্গে এবার গলা মেলালেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার মন্টি পানেসর। তিনি বলেন, বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়াম এতো সুন্দর। সেখানে টেস্ট ম্যাচ দুই দিনে শেষ হওয়া মানায় না। পিচ কিউরেটরের ভালো উইকেট উপহার দেওয়া উচিত। চতুর্থ টেস্টেও যদি এমন উইকেট হয় তবে ভারতের পয়েন্ট কাটা উচিত আইসিসি-র। টার্নিং ট্র্যাকে আপত্তি নেই। কিন্তু চেন্নাইয়ের চেয়েও মোতেরার উইকেট আরও খারাপ ছিল। ইংল্যান্ডে শনিবার ক্লাব ক্রিকেটে এমন পিচ হয় যেখানে বিপক্ষকে ১০০-র কমে আটকে রেখেও জেতা মুশকিল হয়। এই পিচ তেমনই ছিল।

ভারতের প্রথম একাদশ

ভারতের প্রথম একাদশ

আগের টেস্টে ব্যাটিং ভালো না হলেও সিরিজে এগিয়ে থাকা ভারতের প্রথম একাদশে বড় রদবদলের সম্ভাবনা নেই বললেই চলে। ব্যক্তিগত কারণে চতুর্থ টেস্ট খেলবেন না জশপ্রীত বুমরাহ। তাঁর জায়গায় প্রথম একাদশে উমেশ যাদবের আসা একরকম নিশ্চিত। টার্নিং পিচে ওয়াশিংটন সুন্দরকে খেলানো হবে, নাকি কুলদীপ যাদবকে ফেরানো হবে সে বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আরও কিছুটা সময় দেখে নিতে চাইছে ভারতীয় থিঙ্কট্যাঙ্ক।

English summary
India Vs England 2021 Fourth Test will commence from Wednesday. Pitch Also Going To Be A Turner.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X