• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

India vs Bangladesh ODI: মীরপুর ওডিআইয়ে ভারত ও বাংলাদেশের প্রথম একাদশ কেমন হতে পারে?

Google Oneindia Bengali News

রবিবার থেকে মীরপুরে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ তিন ম্যাচের একদিনের আন্তর্জাতিক সিরিজ। দুই দলই চোটের কারণে পাচ্ছে না গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের। একদিনের সিরিজ থেকে ভারতের রবীন্দ্র জাদেজার পর ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবালও এই সিরিজে খেলতে পারবেন না। প্রথম ম্যাচে বাংলাদেশ পাবে না পেসার তাসকিন আহমেদকে।

মীরপুরে মুখোমুখি ভারত-বাংলাদেশ

মীরপুরে মুখোমুখি ভারত-বাংলাদেশ

২০১৫ সালে বাংলাদেশ সফরে গিয়ে মহেন্দ্র সিং ধোনির দল ১-২ ব্যবধানে ওডিআই সিরিজে পরাস্ত হয়েছিল। সব ম্যাচই হয়েছিল মীরপুরে। প্রথম দুটি ম্যাচে ভারত হেরেছিল যথাক্রমে ৭৯ রান ও ৬ উইকেটে। শেষ ম্যাচ ৭৭ রানে জিতে হোয়াইটওয়াশ এড়িয়েছিল মেন ইন ব্লু। দেশের মাটিতে সব সময়ই প্রতিপক্ষকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে থাকে বাংলাদেশ। এবারও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা কম। যদিও গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের চোটের কারণে বাংলাদেশের শক্তি কিছুটা হলেও কমেছে। তামিমের নেতৃত্বে বাংলাদেশ আগামী বছর বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছেন। তাঁর পাশাপাশি তাসকিনও ওডিআই ফরম্যাটে ভালো ছন্দে ছিলেন। এই সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন দাস।

শক্তিশালী ভারত

জাদেজা ও শামি না থাকলেও ভারতীয় দল যথেষ্ট শক্তিশালী। রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল নিউজিল্যান্ড সফরে যাননি। টি ২০ বিশ্বকাপের পর এই সিরিজেই তাঁরা প্রথমবার নামছেন। রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে পারেন শিখর ধাওয়ান। লোকেশ রাহুলকে মিডল অর্ডারে খেলানো হতে পারে। মহম্মদ শামির জায়গায় দলে নেওয়া হয়েছে উমরান মালিককে। তবে তিনি খেলবেন কিনা স্পষ্ট নয়। বিমান সংস্থার গাফিলতিতে দীপক চাহার ঢাকা পৌঁছেছেন লাগেজ ছাড়াই। অন্তত দুপুর পর্যন্ত চাহারের কাছে লাগেজ যে পৌঁছয়নি সেটা বিভিন্ন টুইটে স্পষ্ট। কুলদীপ সেনের ওডিআই অভিষেকের পথে ভারত যদি না হাঁটে তাহলে শার্দুল ঠাকুর ও চাহার খেলতে পারেন।

ভারতের সম্ভাব্য একাদশ- রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল, ঋষভ পন্থ (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, দীপক চাহার, মহম্মদ সিরাজ

চোট সমস্যায় বাংলাদেশও

বাংলাদেশ যেহেতু তামিম ইকবালকে পাচ্ছে না, সেক্ষেত্রে ওপেনিংয়ে অধিনায়ক লিটন দাসের সঙ্গী হতে পারেন আনামুল হক। তিনে ব্যাট করতে নামবেন শাকিব আল হাসান। এতে বাংলাদেশ একজন অতিরিক্ত ব্যাটারকে একাদশে রাখতে পারবে। ইয়াসির আলি দলে আসতে পারেন। তাসকিনের জায়গায় প্রথম একাদশে থাকতে পারেন ইবাদত হোসেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ- লিটন দাস (অধিনায়ক), আনামুল হক, শাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমদুল্লাহ, আফিফ হোসেন, ইয়াসির আলি, মেহদি হাসান মিরাজ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন।

নজরে কিং কোহলি

মীরপুরের পিচ ব্যাটিং সহায়ক হতে পারে। দিন-রাতের ম্যাচ হওয়ায় শিশিরের ফ্যাক্টর এড়াতে টস জিতে সংশ্লিষ্ট দল রান তাড়া করার সিদ্ধান্ত নিতে পারে। যদিও প্রথমে ব্যাট করা দলই এই স্টেডিয়ামে বেশি রান করে থাকে তুলনামূলকভাবে। বৃষ্টিপাতের আশঙ্কা নেই। বিরাট কোহলি বাংলাদেশের মাটিতে সফররত দলের হয়ে দ্বিতীয় ব্যাটার হিসেবে ১ হাজার রান পূর্ণ করে ফেলবেন ৩০ রান পেলেই। বাংলাদেশে তাঁর ব্য়াটিং গড় ৮০.৮৩। চলতি বছর ৮টি ওডিআইয়ে বিরাটের গড় ২১.৮৭। ফলে টি ২০-তে চেনা ছন্দে ফেরার পর এবার ৫০ ওভারের ফরম্যাটেও স্বমহিমায় ফিরতে পারেন কিং কোহলি। ২০১৯ সালে শেষ ওডিআই শতরান পেয়েছিলেন। একদিনের আন্তর্জাতিকে ২৩টি ইনিংসে বিরাটের শতরানের খরা বাংলাদেশে মেটে কিনা সেটাই দেখার।

English summary
India vs Bangladesh 1st ODI Preview With Statistics And Predicted XI. Virat Kohli Needs 30 More Runs To Complete 1000 ODI Runs In Bangladesh.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X